• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬

উক্তি প্রতিদিন

“কলঙ্কের একান্ত জায়গা তারার মধ্যে নেই, চাঁদের  মধ্যেই আছে”

“কলঙ্কের একান্ত জায়গা তারার মধ্যে নেই, চাঁদের মধ্যেই আছে”

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ১৮৬১ সালের ৭ মে ভারতের কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে জন্মগ্রহণ করেন। একাধারে তিনি ছিলেন অগ্রণী বাঙালি কবি, ঔপন্যাসিক, সংগীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, ছোটগল্পকার, প্রাবন্ধিক, অভিনেতা, কণ্ঠশিল্পী ও দার্শনিক। রবীন্দ্রনাথের ৫২টি কাব্যগ্রন্থ, ৩৮টি নাটক, ১৩টি উপন্যাস, ৩৬টি প্রবন্ধ ও অন্যান্য গদ্যসংকলন তাঁর জীবদ্দশায় বা মৃত্যুর অব্যবহিত পরে প্রকাশিত হয়। তাঁর সর্বমোট ৯৫টি ছোটগল্প ও ১৯১৫টি গান যথাক্রমে গল্পগুচ্ছ ও গীতবিতান সংকলনের

“জীবন ব্যতীত কমিউনিস্টের  হারাবার কিছুই নেই”

“জীবন ব্যতীত কমিউনিস্টের হারাবার কিছুই নেই”

ভ্লাদিমির ইলিচ উলিয়ানভ লেনিন। একজন রাশিয়ান বিপ্লবী। বলশেভিক বিপ্লবের প্রবাদ পুরুষ। তিনিই হলেন সাবেক সোভিয়েত ইউনিয়নের প্রথম রাষ্ট্রনায়ক। তার নেতৃত্বেই ১৯১৭ সালে রাশিয়ায় কমিউনিস্ট সরকারের গোড়াপত্তন হয়।

“মিথ্যের পা থাকে না, কিন্তু  কলঙ্কের পাখা থাকে”

“মিথ্যের পা থাকে না, কিন্তু কলঙ্কের পাখা থাকে”

যুক্তরাজ্যের বিখ্যাত ধর্মপ্রচারক ও ইতিহাসবিদ টমাস ফুলার। ১৬০৮ সালের ৯ জুন যুক্তরাজ্যের নর্থাম্পটন শেয়ারে তিনি জন্মগ্রহণ করেন। তীক্ষ্ম বুদ্ধির অধিকারী ফুলার মাত্র তেরো বছর বয়সে ক্যামব্রিজের কুইন্স কলেজে ভর্তি হন এবং ২০ বছর বয়সেই মাস্টার্স সম্পন্ন করেন।

“নিজেকে পালটাও, নিজকে নিয়ন্ত্রণ করতে পারবে”

“নিজেকে পালটাও, নিজকে নিয়ন্ত্রণ করতে পারবে”

ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব মোহনদাস করমচাঁদ গান্ধী (মহাত্মা গান্ধী)। তিনি ছিলেন ব্রিটিশবিরোধী অহিংস নীতি এবং শান্তিপূর্ণ আন্দোলনের পথিকৃৎ। তিনি “ভারতের জাতির জনক”।

“কর্মজীবী মানুষের গৃহে ক্ষুধা ঢুকতে পারে না”

“কর্মজীবী মানুষের গৃহে ক্ষুধা ঢুকতে পারে না”

আমেরিকার প্রতিষ্ঠাতা জনকদের একজন বেঞ্জামিন ফ্রাঙ্কলিন। তিনি ১৭০৬ সালের ৬ জানুয়ারি ম্যাসাচুসেটসের বোস্টনে জন্মগ্রহণ করেন। তিনি একাধারে লেখক, চিত্রশিল্পী, রাজনীতিবিদ, রাজনৈতিক, বিজ্ঞানী, সঙ্গীতজ্ঞ, উদ্ভাবক, রাষ্ট্রপ্রধান, কৌতুকবিদ, গণআন্দোলনকারী ও কূটনীতিক ছিলেন।

“কামনা একটা প্রবল সাময়িক উত্তেজনা”

“কামনা একটা প্রবল সাময়িক উত্তেজনা”

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। ১৮৯৯ সালের ২৪ মে পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। তিনি বিদ্রোহী কবি নামে খ্যাত। ১৯৭৪ সালের ৯ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় কবিকে সম্মানসূচক ডি.লিট উপাধিতে ভূষিত করে।