• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

‘ধর্ষণ ও যৌন নির্যাতনের জবানবন্দি নেবেন নারী ম্যাজিস্ট্রেট’

‘ধর্ষণ ও যৌন নির্যাতনের জবানবন্দি নেবেন নারী ম্যাজিস্ট্রেট’

নিজস্ব প্রতিবেদক১৬ এপ্রিল ২০১৯, ০৪:২৯পিএম, ঢাকা-বাংলাদেশ।

ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার নারী বা শিশুদের জবানবন্দি নেয়ার দায়িত্ব নারী ম্যাজিস্ট্রেটকে দেয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

সাম্প্রতিক বেশ কয়েকটি নারী নির্যাতনের ঘটনা এবং ফেনীর কলেজছাত্রী নুসরাত জাহান রাফির জবানবন্দি নিয়ে ওসির বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ উঠে।

একজন পুরুষ ম্যাজিস্ট্রেটের নিকট নারী বা শিশু ভিকটিম ধর্ষণ বা যৌন নির্যাতনের বর্ণনা দিতে সংকোচ বোধ করে। তাই সুপ্রিম কোর্ট এসব ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচারের স্বার্থে এই নির্দেশনা জারি করেছে।

প্রধান বিচারপতির নির্দেশে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. জাকির হোসেন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটদের প্রতি সোমবার এ নির্দেশনা পাঠান।

এ বিষয়ে জানতে চাইলে সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগের বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান বলেন, ‘সুপ্রিম কোর্টের ‘স্পেশাল কমিটি ফর জুডিশিয়াল রিফর্মস’র সভার সিদ্ধান্ত মাননীয় প্রধান বিচারপতির কাছে উপস্থাপন করলে প্রধান বিচারপতি সেটি অনুমোদন করার পর সোমবার সার্কুলার হিসেবে জারি করেছেন সুপ্রিম কোর্টের মাননীয় রেজিস্ট্রার জেনারেল।’

সার্কুলারে বলা হয়েছে, ‘নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০ এ বর্ণিত অপরাধ সংঘটনে ওয়াকিবহাল ব্যক্তির জবানবন্দি উক্ত আইনের ২২ ধারা অনুযায়ী লিপিবদ্ধ করা হয়। অপরাধের তদন্ত ও বিচারের স্বার্থে লিপিবদ্ধকৃত উক্ত জবানবন্দি অত্যন্ত গুরুত্ব বহন করে।’

বর্তমানে বেশ কিছু ক্ষেত্রে ধর্ষণ বা যৌন নির্যাতনের শিকার নারী বা শিশুদের জবানবন্দি পুরুষ ম্যাজিস্ট্রেট কর্তৃক নেয়ার বিষয়টি ‘স্পেশাল কমিটি ফর জুডিশিয়াল রিফর্মস’ জানতে পেরেছে বলে সার্কুলারে বলা হয়।

এতে বলা হয়, ‘একজন পুরুষ ম্যাজিস্ট্রেটের নিকট নারী বা শিশু ভিকটিম ধর্ষণ বা যৌন নির্যাতনের বর্ণনা দিতে সংকোচ বোধ করে। ফলে এরূপ নির্যাতনের শিকার শিশু বা নারী ঘটনার প্রকৃত বিবরণ দিতে অনেক সময় ইতস্তত বোধ করে। এ ধরনের পরিস্থিতি মোকাবেলার জন্য ধর্ষণ বা যৌন নির্যাতনের শিকার নারী বা শিশুদের জবানবন্দি একজন নারী ম্যাজিস্ট্রেট কর্তৃক লিপিবদ্ধ করা আবশ্যক।’

তবে সংশ্লিষ্ট জেলায় বা মহানগরীতে নারী ম্যাজিস্ট্রেট না থাকলে অন্য কোনো যোগ্য ম্যাজিস্ট্রেটকে এ দায়িত্ব দেয়া যেতে পারে বলে মনে করে সুপ্রিম কোর্ট।

এ নির্দেশনা অনুসরণের ক্ষেত্রে কোনো সমস্যা বা অসুবিধা দেখা দিলে তা সুপ্রিম কোর্টের নজরে আনতেও অনুরোধ করা হয়েছে সার্কুলারে।

ইউএনডিপি’র বিচার বিভাগ সম্পর্কিত প্রকল্পের সহযোগিতায় ২০১০ সালে `স্পেশাল কমিটি ফর জুডিশিয়াল রিফর্মস’ গঠন করা হয়। এই কমিটি বিচার বিভাগকে শক্তিশালী করতে এবং বিচারিক সমস্যা দূর করতে পর্যালোচনা, পর্যবেক্ষণ তুলে ধরে সুপ্রিম কোর্টের কাছে।

এর চেয়ারপার্সন হলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ ইমান আলী। কমিটির সদস্যরা হলেন, আপিল বিভাগের বিচারপতি জিনাত আরা, হাই কোর্টের বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ, বিচারপতি মো. মইনুল ইসলাম চৌধুরী, বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি মো. রেজাউল হাসান ও বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী।

 

 

টাইমস/এসআই

 

সিলেটে ৫৬ সাংবাদিকের একযোগে জিডি

সিলেটে ৫৬ সাংবাদিকের একযোগে জিডি

সাংবাদিকরা বলেন, উচ্চ আদালতের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও ১৯ সেপ্টেম্বর সাদা পোশাকে সিনিয়র সাংবাদিক বুলবুলকে তুলে নিয়ে সিলেট জেলা পুলিশ ক্ষমতার অপব্যবহার করেছে। সেই সঙ্গে দুই ঘণ্টা পুলিশের লুকোচুরি খেলা আমাদের উদ্বিগ্ন করেছে। তাই, আমরা আমাদের জীবনের নিরাপত্তা নিয়ে শঙ্কিত।

গণপূর্তের ৮০ ভাগ টেন্ডারে জি কে শামীমের থাবা  

গণপূর্তের ৮০ ভাগ টেন্ডারে জি কে শামীমের থাবা  

`দামি উপঢৌকন,স্বর্ণালঙ্কার এমনকী অবস্থা বুঝে সুন্দরী মডেলদের ব্যবহার করতেন শামীম। মোটা অঙ্কের টাকায় ভাড়া করা এসব মডেলদের দিয়ে ম্যানেজ করা হতো সংশ্লিষ্ট কর্মকর্তাকে। এভাবে তিনি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মেগা প্রকল্পগুলোর ৮০ ভাগ টেন্ডারে কোনো না কোনোভাবে ভাগ বসান'।

মোহামেডানসহ রাজধানীর চার ক্লাবে পুলিশের অভিযান

মোহামেডানসহ রাজধানীর চার ক্লাবে পুলিশের অভিযান

র‍্যাবের পর জুয়া-ক্যাসিনো বন্ধে আরামবাগ ক্রীড়া সংঘ, দিলকুশা স্পোর্টিং ক্লাব, ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব, মোহামেডান স্পোর্টিং ক্লাবে একযোগে চারটি ক্লাবে অভিযান শুরু করেছে পুলিশ। রোববার দুপুরে ক্লাবগুলোতে এই অভিযান শুরু করে পুলিশ। পুলিশ উপকমিশনার আনোয়ার হোসেন বলেন, ‘এসব ক্লাবে অবৈধভাবে জুয়া, ক্যাসিনো চলতো এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এই অভিযান চালানো হচ্ছে।

জাতীয়

গোপালগঞ্জের ভিসির বিরুদ্ধে ঢাকায় বিক্ষোভ

গোপালগঞ্জের ভিসির বিরুদ্ধে ঢাকায় বিক্ষোভ

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্য খোন্দকার নাসির উদ্দিনের পদত্যাগের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় বিক্ষোভ হয়েছে। ক্ষমতার অপব্যবহারের অভিযোগে উপাচার্য নাসিরের পদত্যাগ দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর শনিবার সন্ত্রাসীদের হামলায় অন্তত ২০ জন আহত হয়েছেন। উপাচার্য বহিরাগতদের দিয়ে এই হামলা চালিয়েছেন বলে অভিযোগ শিক্ষার্থীদের।

জাতীয়

প্রথা ভেঙে বিয়ে: খাদিজার বাড়িতে ‘বরভাতের’ আয়োজন

প্রথা ভেঙে বিয়ে: খাদিজার বাড়িতে ‘বরভাতের’ আয়োজন

প্রথা ভেঙে বিয়ে করে সোশ্যাল মিডিয়া ও বিভিন্ন গণমাধ্যমে এখন আলোচনায় খাদিজা ও তরিকুল দম্পতি। শনিবার প্রচলিত নিয়ম ভেঙে কনে খাদিজা  আক্তার খুশি মেহেরপুরের গাংনী পৌরসভার চৌগাছা গ্রামের তরিকুল ইসলামকে  বিয়ে করে নিজের বাড়িতে ফেরেন। রোববার খাদিজার বাড়িতে আয়োজন করা হয়েছে ‘বরভাত’। ‘বরভাতের’ এ অনুষ্ঠান হয়েছে খাদিজা আক্তারের বাড়ি চুয়াডাঙ্গা সদরের হাজরাহাটি গ্রামে।

খেলাধুলা

ইনজুরিতে রশিদ খান, ফাইনালে খেলা নিয়ে শঙ্কা

ইনজুরিতে রশিদ খান, ফাইনালে খেলা নিয়ে শঙ্কা

এ বিষয়ে আফগানিস্তান ক্রিকেট দলের ম্যানেজার নাজিম জার আব্দুল রহিম জাই বলেন, ইনজুরির পরও রশিদ মাঠে নেমে ভালো বল করেছে।ফাইনাল হতে আরও দুদিন বাকি। দেখি কী হয়।আমরা আশা করছি এর মধ্যেই তিনি সুস্থ হয়ে উঠবেন। রশিদ আমাদের দলের মূল খেলোয়াড়, আমাদের অধিনায়ক।আমরা তাকে আগামীকাল এবং তার পরের দিন পর্যন্ত পর্যবেক্ষণে রাখব।

জাতীয়

লেগুনায় ওঠার সময় মায়ের কোল থেকে পড়ে মারা গেল শিশু

লেগুনায় ওঠার সময় মায়ের কোল থেকে পড়ে মারা গেল শিশু

রাজধানীর যাত্রাবাড়ীর ভাঙ্গা প্রেস এলাকায় মর্মান্তিক এক ঘটনা ঘটেছে। রোববার সকালে লেগুনায় ওঠার সময় মায়ের কোল থেকে পড়ে আট মাস বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। শিশুটির নাম খাদিজা। তার মায়ের নাম পারভিন সুলতানা। বাবার নাম রবিউল হাসান। পারভিন ঢাকার ডেমরার কোনাপাড়া এলাকায় একটি ভাড়া বাসায় থাকেন। তারা মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলার ফুলতলা গ্রামের বাসিন্দা।

বিনোদন

‘শাকিবের সাথে কাজের বিষয়টা গোপন থাকুক’

‘শাকিবের সাথে কাজের বিষয়টা গোপন থাকুক’

বলিউড তারকা নার্গিস ফাখরি। তিনি শুধু বলিউড নন, হলিউড তারকাও। তবে এবার তাকে দেখা যাবে ঢালিউডে। বাংলা চলচ্চিত্রের শীর্ষ নায়ক শাকিব খানের নায়িকা হয়ে ঢালিউড সিনেমায় হাজির হবেন তিনি।

রাজনীতি

যাদের ধরা হচ্ছে তারা কেউ চুনোপুঁটি নয়: তথ্যমন্ত্রী

যাদের ধরা হচ্ছে তারা কেউ চুনোপুঁটি নয়: তথ্যমন্ত্রী

রাজধানীর বিভিন্ন ক্লাবে অভিযান চালিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর ক্যাসিনো চালানোর অভিযোগে যাদের ধরছে, তাদের  সম্পর্কে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, যাদের ধরা হচ্ছে কোনোটাই কেঁচো নয়, কোনোটাই চুনোপুঁটি নয়। রোববার তথ্য মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।