• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭

যথেচ্ছা অ্যান্টিবায়োটিকের ব্যবহার ঠেকাতে হাইকোর্টে রিট

যথেচ্ছা অ্যান্টিবায়োটিকের ব্যবহার ঠেকাতে হাইকোর্টে রিট

নিজস্ব প্রতিবেদক২৪ এপ্রিল ২০১৯, ০৫:২৮পিএম, ঢাকা-বাংলাদেশ।

চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি ও ব্যবহার বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।

বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদনটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন। যিনি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালেরও প্রসিকিউটর। এই সময় তিনি ব্রিটিশ দৈনিক দ্য টেলিগ্রাফসহ দেশের কয়েকটি দৈনিক পত্রিকায় এ সংক্রান্ত প্রকাশিত প্রতিবেদন রিট আবেদনের সঙ্গে যুক্ত করেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক গবেষণা প্রতিবেদন তুলে ধরে রিট আবেদনে বলা হয়েছে, অ্যান্টিবায়োটিকের প্রতি শরীর প্রতিরোধ গড়ে তুললে সে অবস্থাকে বলা হয় অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স। এই প্রবণতার কারণে প্রতিবছর বিশ্বে সাত লাখ মানুষের মৃত্যু হয়। ২০৫০ সাল নাগাদ এ সংখ্যা গিয়ে দাঁড়াতে পারে এক কোটিতে।

পশুখাদ্য, মাছ এবং কৃষিতে অতিমাত্রায় অ্যান্টিবায়োটিক ব্যবহারের ক্ষেত্রে বাংলাদেশ বিপজ্জ্বনক অবস্থায় রয়েছে। সবচেয়ে বেশি অ্যান্টিবায়োটিক ব্যবহার করা হচ্ছে কৃষিতে। যা দেশে ব্যবহৃত মোট অ্যান্টিবায়োটিকের প্রায় অর্ধেক।

ফলে খুব সহজেই কৃষি খাদ্যের মধ্য দিয়ে এই অ্যান্টিবায়োটিক মানুষের শরীর ঢুকছে। এতে একদিকে যেমন অ্যান্টিবায়াটিকের কার্যকারিতা হারাচ্ছে, তেমনি শরীরও রোগ প্রতিরোধ ক্ষমতা হারাচ্ছে। মাত্রাতিরিক্ত অ্যান্টিবায়োটিক ব্যবহারে কারণে সামান্য জীবাণু সংক্রমণও এখন ব্যবহারকারীর জীবনের জন্য হুমকি হয়ে দাঁড়াচ্ছে।

পরিবেশবাদি সংগঠন পরিবেশ বাঁচাও আন্দোলনের প্রকাশিত প্রতিবেদন উদ্বৃত করে রিটে বলা হয়েছে, কৃষিখাদ্যের মাধ্যমে উচ্চমাত্রার অ্যান্টিবায়োটিক গ্রহণ করায় রাজধানীর ৫৫.৭ শতাংশ মানুষের ক্ষেত্রে অ্যান্টবায়োটিক অকার্যকর  হয়ে পড়েছে।

রিটে আরও বলা হয়েছে, অপ্রয়োজনীয় ব্যবহারের কারণে অ্যান্টিবায়োটিকের কার্যকারিতা যে নষ্ট করে বা হুমকি সৃষ্টি করে, সে বিষয়টি তুলে ধরতে জাতীয় ওষুধ নীতি ব্যর্থ হয়েছে।

অপরদিকে অ্যাটিবয়োটিকের অপ্যয়োজনীয় ব্যবহার মানুষের মৃত্যুর ফাঁদ তৈরি করছে। রাষ্ট্রের দায়িত্ব হচ্ছে এই ফাঁদ থেকে মানুষকে রক্ষা করা।

স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, জন প্রশাসন সচিব ও দেশের সকল জেলা প্রশাসকদের রিটে বিবাদি করা হয়েছে।

আইনজীবী সুমন জানান, বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাই কোর্ট বেঞ্চে বৃহস্পতিবার রিট আবেদনটির শুনানি হতে পারে।

 

টাইমস/এসআই

 

এবার গুগলে চাকরি পেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শাহরিয়ার

এবার গুগলে চাকরি পেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শাহরিয়ার

এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শাহেদ শাহরিয়ার শীর্ষ সার্চ ইঞ্জিন গুগলে

গোপন বিয়ে, শিক্ষক-ছাত্রীকে ধর্ষণ: সেই ম্যাজিস্ট্রেট ওএসডি!

গোপন বিয়ে, শিক্ষক-ছাত্রীকে ধর্ষণ: সেই ম্যাজিস্ট্রেট ওএসডি!

জেলা প্রশাসক জানান, অভিযোগের বিষয়ে তদন্ত চলছে। নাদির হোসেন শামীমের

এবার করোনায় সিএমপির ডিসি মিজানুর রহমানের মৃত্যু

এবার করোনায় সিএমপির ডিসি মিজানুর রহমানের মৃত্যু

এবার প্রাণঘাতি করোনাভাইলাসে আক্রান্ত হয়ে মারা গেছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের

আন্তর্জাতিক

মহামারী জেনেও বিজ্ঞানীদের করোনা নিয়ে গবেষণা করতেও দেয়নি চীন

মহামারী জেনেও বিজ্ঞানীদের করোনা নিয়ে গবেষণা করতেও দেয়নি চীন

উহানে ছড়ানোর আগেই চীন করোনাভাইরাস সম্পর্কে জানতেন বলে দাবি করেছেন হংকং থেকে যুক্তরাষ্ট্রে পালিয়ে আসা ভাইরোলজিস্ট লি মেং ইয়ান। তিনি বলেন, ডিসেম্বরের আগেই চীনে সার্স-১ এর মতো ভাইরাস ছড়িয়ে পড়েছিল। কিন্তু এই ভাইরাসের চরিত্র ছিল সার্সের থেকে আলাদা এবং আরও সংক্রামক।

স্বাস্থ্য

জুস পানে দূর করুন মাইগ্রেনের অসহ্য যন্ত্রণা

জুস পানে দূর করুন মাইগ্রেনের অসহ্য যন্ত্রণা

মাইগ্রেনের মাথাব্যথা একবার শুরু হলে সহজে যেতেই চায় না। যন্ত্রণার তীব্রতা অনুযায়ী এর স্থায়িত্ব ২/৩ দিন পর্যন্ত হতে পারে। এর ভয়াবহ মাথাব্যথার সাথে যারা পরিচিত, তারাই জানেন এটি কি ধরণের যন্ত্রণাদায়ক। সাধারণ পেইনকিলারে এই মাইগ্রেনের মাথাব্যথা দূর করা সম্ভব হয়ে উঠে না। এই মাইগ্রেনের ব্যথা দূর করার রয়েছে দারুণ কিছু উপায়। সাধারণ ২ টি জুস পানের ফলে নিমেষে দূর হয়ে যাবে মাইগ্রেনের মারাত্মক মাথাব্যথা।

জাতীয়

শিগগিরই শাহেদকে ধরতে সক্ষম হব : স্বরাষ্ট্রমন্ত্রী

শিগগিরই শাহেদকে ধরতে সক্ষম হব : স্বরাষ্ট্রমন্ত্রী

কড়া নজরদারিতে আছেন রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান শাহেদ করিম। তাকে গ্রেপ্তার করতে পুলিশ ও গোয়েন্দাদের বেশ কয়েকটি টিম কাজ করছে বলে জানা গেছে। এদিকে করোনার হাজারো ভুয়া রিপোর্ট দিয়ে সমালোচিত রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান শাহেদ করিম যেকোনো সময় গ্রেফতার হতে পারেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

স্বাস্থ্য

করোনার মৃদু লক্ষণেও মস্তিষ্কের মারাত্মক ক্ষতি!

করোনার মৃদু লক্ষণেও মস্তিষ্কের মারাত্মক ক্ষতি!

বিশ্বজুড়ে উদ্বেগ তৈরি করেছে করোনাভাইরাস। এই ভাইরাস আক্রান্ত ব্যক্তির মস্তিষ্ক আর কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে মারাত্মক প্রভাব ফেলছে, যা রোগীদের সাইকোসিস, পক্ষাঘাত ও স্ট্রোকের কারণ হতে পারে। অনেক ক্ষেত্রে এই সমস্যাগুলো ধরা পড়ে শেষ পর্যায়ে। করোনাভাইরাস মানুষের ফুসফুস, শ্বাসনালী থেকে শুরু করে শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গের ক্ষতি করে, এমন প্রমাণ আগেই পেয়েছেন বিজ্ঞানীরা। যার মধ্যে হৃদযন্ত্র, স্নায়ু, কিডনি ও ত্বকও আছে।

স্বাস্থ্য

জিনের গঠন বদলে ক্রমেই ভয়ংকর হচ্ছে করোনা

জিনের গঠন বদলে ক্রমেই ভয়ংকর হচ্ছে করোনা

ভাইরোলজিস্টরা আগেই সতর্কবার্তা দিয়েছিলেন যে, জিনের গঠন বদলে চলেছে করোনাভাইরাস। সাম্প্রতিক গবেষণা বলছে, করোনার সংক্রামক রাইবো নিউক্লিক অ্যাসিড (আরএনএ) সার্স-কভ-২ ভাইরাল স্ট্রেনের বিন্যাসে এমন একটা বদল দেখা যাচ্ছে যে, যার ফলে এই ভাইরাস আরও সংক্রামক হয়ে উঠছে। যুক্তরাষ্ট্রের লস আলামস ন্যাশনাল ল্যাবরেটরির ভাইরোলজিস্টদের গবেষণা রিপোর্টটি ‘সেল’ সায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে।

আন্তর্জাতিক

কুয়েত ছাড়ার আতঙ্কে আড়াই লাখের বেশি বাংলাদেশি

কুয়েত ছাড়ার আতঙ্কে আড়াই লাখের বেশি বাংলাদেশি

কুয়েত সরকার সে দেশ থেকে অভিবাসীদের সংখ্যা কমিয়ে আনতে একটি প্রবাসী কোটা বিল প্রণয়ন করেছে বলে খবর প্রকাশ হয়েছে। জানা গেছে, ওই খসড়া আইনে বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের জন্য মাত্র ৩ ভাগ কোটা প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবিত বিল আইনে পরিণত হলে দেশটিতে অবস্থানরত আড়াই লাখের বেশি অভিবাসীকে ফেরত আসতে হতে পারে বলে বিশেষজ্ঞদের আশঙ্কা।