• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭

প্রেসক্রিপশন ছাড়া বিক্রি করা যাবে না অ্যান্টিবায়োটিক : হাইকোর্ট

প্রেসক্রিপশন ছাড়া বিক্রি করা যাবে না অ্যান্টিবায়োটিক : হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক২৫ এপ্রিল ২০১৯, ০৯:০৯পিএম, ঢাকা-বাংলাদেশ।

যথেচ্ছাভাবে অ্যান্টিবায়োটিক বিক্রি ও ব্যবহারে লাগাম টেনে ধরতে এগিয়ে এসেছে হাইকোর্ট। এখন থেকে রেজিস্টার্ড চিকিৎসকদের ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

আদেশ পাওয়ার দুই দিনের মধ্যে প্রতিটি জেলার সিভিল সার্জন ও জেলা প্রশাসকের প্রতি সার্কুলার জারি করতে ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দেয়া হয়েছে।

জনস্বার্থে দায়ের করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বৃহস্পতিবার রুলসহ এ আদেশ দেন বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

অ্যান্টিবায়োটিকের স্বাস্থ্যঝুঁকি নিয়ে ব্রিটিশ দৈনিক দ্য টেলিগ্রাফসহ চারটি গণমাধ্যমের প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন বুধবার রিটটি করেন। আদালতে রিটের পক্ষে তিনি নিজেই শুনানিতে অংশ নেন।

রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান। চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেয়া হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছে বলে জানান আইনজীবী সৈয়দ সায়েদুল হক।

আইনজীবী সুমন সাংবাদিকদের বলেন, ‘আজকের এই আদেশের পরে কার্যত প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বাংলাদেশে আর হতে পারে না, হবে না।’

তিনি বলেন, ‘স্বাস্থ্যসচিব, ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক, জনপ্রশাসন সচিবসহ বিবাদীদের চার সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে হবে।’

সৈয়দ সায়েদুল হক বলেন, ব্যবস্থাপত্র ছাড়া ফার্মেসিতে অ্যান্টিবায়োটিক বিক্রির নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু অনেকেই অ্যান্টিবায়োটিক ওষুধ সেবন করেন চিকিৎসকের পরামর্শ ছাড়াই।

তিনি বলেন, ২০১৬ সালে প্রকাশিত আরেক প্রতিবেদনে বলা হয়েছে, সুপারবাগ দিন দিন এতটাই ভয়াবহ হয়ে উঠছে যে ২০৫০ সালের মধ্যে প্রতিবছর ১ কোটি মানুষের মৃত্যুর কারণ হতে পারে এটি।

এ আইনজীবী বলেন, ‘যে অ্যান্টিবায়োটিক মানুষের খাওয়ার কথা সে অ্যান্টিবায়োটিক খাওয়ানো হচ্ছে পোল্ট্রিকে। যে কারণে এগুলো ইনডাইরেক্টলি মানুষের শরীরে অ্যান্টিবায়োটিক রেজিস্টেন্স তৈরি হচ্ছে। আমি তো মনে করি খাদ্যের ব্যাপারে স্টেট অব ইমার্জেন্সি ঘোষণা করা উচিৎ।’

‘গত বছর বিএসএমইউতে ৯০০ জন আইসিইউতে ভর্তি হয়েছিল। এর মধ্যে অ্যান্টিবায়োটিকের কারণে মারা গেছেন ৪০০ জন। তারপরে আর কী লাগে? এখন, সিভিল সার্জন ও ডিসি সাহেবরা কার্যকর ব্যবস্থা যদি নেন, তাহলে পরবর্তী জেনারেশনকে বাঁচানো যাবে।’

টাইমস/এসআই

এবার গুগলে চাকরি পেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শাহরিয়ার

এবার গুগলে চাকরি পেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শাহরিয়ার

এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শাহেদ শাহরিয়ার শীর্ষ সার্চ ইঞ্জিন গুগলে

গোপন বিয়ে, শিক্ষক-ছাত্রীকে ধর্ষণ: সেই ম্যাজিস্ট্রেট ওএসডি!

গোপন বিয়ে, শিক্ষক-ছাত্রীকে ধর্ষণ: সেই ম্যাজিস্ট্রেট ওএসডি!

জেলা প্রশাসক জানান, অভিযোগের বিষয়ে তদন্ত চলছে। নাদির হোসেন শামীমের

এবার করোনায় সিএমপির ডিসি মিজানুর রহমানের মৃত্যু

এবার করোনায় সিএমপির ডিসি মিজানুর রহমানের মৃত্যু

এবার প্রাণঘাতি করোনাভাইলাসে আক্রান্ত হয়ে মারা গেছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের

স্বাস্থ্য

জুস পানে দূর করুন মাইগ্রেনের অসহ্য যন্ত্রণা

জুস পানে দূর করুন মাইগ্রেনের অসহ্য যন্ত্রণা

মাইগ্রেনের মাথাব্যথা একবার শুরু হলে সহজে যেতেই চায় না। যন্ত্রণার তীব্রতা অনুযায়ী এর স্থায়িত্ব ২/৩ দিন পর্যন্ত হতে পারে। এর ভয়াবহ মাথাব্যথার সাথে যারা পরিচিত, তারাই জানেন এটি কি ধরণের যন্ত্রণাদায়ক। সাধারণ পেইনকিলারে এই মাইগ্রেনের মাথাব্যথা দূর করা সম্ভব হয়ে উঠে না। এই মাইগ্রেনের ব্যথা দূর করার রয়েছে দারুণ কিছু উপায়। সাধারণ ২ টি জুস পানের ফলে নিমেষে দূর হয়ে যাবে মাইগ্রেনের মারাত্মক মাথাব্যথা।

জাতীয়

শিগগিরই শাহেদকে ধরতে সক্ষম হব : স্বরাষ্ট্রমন্ত্রী

শিগগিরই শাহেদকে ধরতে সক্ষম হব : স্বরাষ্ট্রমন্ত্রী

কড়া নজরদারিতে আছেন রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান শাহেদ করিম। তাকে গ্রেপ্তার করতে পুলিশ ও গোয়েন্দাদের বেশ কয়েকটি টিম কাজ করছে বলে জানা গেছে। এদিকে করোনার হাজারো ভুয়া রিপোর্ট দিয়ে সমালোচিত রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান শাহেদ করিম যেকোনো সময় গ্রেফতার হতে পারেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

স্বাস্থ্য

করোনার মৃদু লক্ষণেও মস্তিষ্কের মারাত্মক ক্ষতি!

করোনার মৃদু লক্ষণেও মস্তিষ্কের মারাত্মক ক্ষতি!

বিশ্বজুড়ে উদ্বেগ তৈরি করেছে করোনাভাইরাস। এই ভাইরাস আক্রান্ত ব্যক্তির মস্তিষ্ক আর কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে মারাত্মক প্রভাব ফেলছে, যা রোগীদের সাইকোসিস, পক্ষাঘাত ও স্ট্রোকের কারণ হতে পারে। অনেক ক্ষেত্রে এই সমস্যাগুলো ধরা পড়ে শেষ পর্যায়ে। করোনাভাইরাস মানুষের ফুসফুস, শ্বাসনালী থেকে শুরু করে শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গের ক্ষতি করে, এমন প্রমাণ আগেই পেয়েছেন বিজ্ঞানীরা। যার মধ্যে হৃদযন্ত্র, স্নায়ু, কিডনি ও ত্বকও আছে।

স্বাস্থ্য

জিনের গঠন বদলে ক্রমেই ভয়ংকর হচ্ছে করোনা

জিনের গঠন বদলে ক্রমেই ভয়ংকর হচ্ছে করোনা

ভাইরোলজিস্টরা আগেই সতর্কবার্তা দিয়েছিলেন যে, জিনের গঠন বদলে চলেছে করোনাভাইরাস। সাম্প্রতিক গবেষণা বলছে, করোনার সংক্রামক রাইবো নিউক্লিক অ্যাসিড (আরএনএ) সার্স-কভ-২ ভাইরাল স্ট্রেনের বিন্যাসে এমন একটা বদল দেখা যাচ্ছে যে, যার ফলে এই ভাইরাস আরও সংক্রামক হয়ে উঠছে। যুক্তরাষ্ট্রের লস আলামস ন্যাশনাল ল্যাবরেটরির ভাইরোলজিস্টদের গবেষণা রিপোর্টটি ‘সেল’ সায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে।

জাতীয়

কাপড় শুকাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে বেসরকারি ভার্সিটি ছাত্রের মৃত্যু

কাপড় শুকাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে বেসরকারি ভার্সিটি ছাত্রের মৃত্যু

এবার অসাবধানতায় প্রাণ হারিয়েছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র। পাবনার ঈশ্বরদী পৌরশহরের পশ্চিম টেংরী এলাকায় বিদ্যুৎস্পৃষ্টে

আন্তর্জাতিক

কুয়েত ছাড়ার আতঙ্কে আড়াই লাখের বেশি বাংলাদেশি

কুয়েত ছাড়ার আতঙ্কে আড়াই লাখের বেশি বাংলাদেশি

কুয়েত সরকার সে দেশ থেকে অভিবাসীদের সংখ্যা কমিয়ে আনতে একটি প্রবাসী কোটা বিল প্রণয়ন করেছে বলে খবর প্রকাশ হয়েছে। জানা গেছে, ওই খসড়া আইনে বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের জন্য মাত্র ৩ ভাগ কোটা প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবিত বিল আইনে পরিণত হলে দেশটিতে অবস্থানরত আড়াই লাখের বেশি অভিবাসীকে ফেরত আসতে হতে পারে বলে বিশেষজ্ঞদের আশঙ্কা।