• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬

‘বাংলাদেশে প্রতি ১০ লাখ মানুষের বিপরীতে বিচারক ১০ জন’

‘বাংলাদেশে প্রতি ১০ লাখ মানুষের বিপরীতে বিচারক ১০ জন’

নিজস্ব প্রতিবেদক২৮ এপ্রিল ২০১৯, ০৩:০২পিএম, ঢাকা-বাংলাদেশ।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, সুপ্রিম কোর্টে বর্তমানে এত মামলা যে ফাইল রাখার মত পর্যন্ত জায়গা নেই। এক কথায় ক্রিটিক্যাল অবস্থা, এভাবে চলতে পারে না।

রোববার আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চে একটি মামলার শুনানিতে প্রধান বিচারপতি এমন মন্তব্য করেন।

মামলাটির পক্ষে বিপক্ষে শুনানিতে আদালতে উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ।

শনিবার সুপ্রিম কোর্ট মিলনায়তনে ‘মামলাজট নিরসন ও বিচার প্রার্থীদের ন্যায়বিচার প্রাপ্তি, বিচার বিভাগের কাঠামোগত উন্নয়ন সংক্রান্ত’ বিষয়ে একটি নিরীক্ষা প্রতিবেদন উপস্থাপন করে সুপ্রিম কোর্টের জুডিশিয়াল রিফর্ম কমিটি ও জার্মান ডেভেলপমেন্ট কো-অপারেশন বাংলাদেশ (জিআইজেড)।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সেই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মামলাজট নিয়ে বক্তব্য দেন।

জিআইজেডের ওই প্রতিবেদনে বিব্রত হয়েছেন মন্তব্য করে রোববার তিনি বলেন, ‘সুপ্রিম কোর্টের মামলার নিরীক্ষা প্রতিবেদন দেখে আমি প্রায় বিব্রত। এত মামলা! এভাবে চলতে পারে না। তাই আমি সিদ্ধান্ত নিয়েছি সুপ্রিম কোর্টের সকল বিচারপতিকে নিয়ে বসব। সবাইকে বলব যে, এ অবস্থায় কী করবেন আপনারা দেখেন।’

বর্তমানে সুপ্রিম কোর্টে প্রায় সোয়া পাঁচ লাখ মামলা বিচারাধীন। ১৯৮২ সালে এই সংখ্যা ছিল মাত্র ২৫ হাজার।

আগাম জামিনের আবেদনগুলো যদি নিয়মিতভাবে নিস্পত্তি করা না হত, তাহলে সুপ্রিম কোর্টে মামলার সংখ্যা এখন ১০ লাখ ছাড়িয়ে যেত বলে মনে করেন প্রধান বিচারপতি।

শনিবার নীরিক্ষা প্রতিবেদন উপস্থাপন অনুষ্ঠানে তিনি বলেছিলেন, বাংলাদেশে প্রয়োজনের তুলনায় বিচারক কম থাকলেও শুধু এর সমাধানেই মামলাজট কমবে না।

বিচারকের অপর্যাপ্ততার চিত্র তুলে ধরে প্রধান বিচারপতি ওই অনুষ্ঠানে বলেছিলেন, বাংলাদেশে প্রতি দশ লাখ লোককে মাত্র ১০ জন বিচারক বিচারিক সেবা দিচ্ছেন। যুক্তরাষ্ট্রে এই সংখ্যা ১০৭, কানাডায় ৭৫, ব্রিটেনে ৫১, অস্ট্রেলিয়ায় ৪১, ভারতে ১৮ জন।

বিকল্প বিরোধ নিষ্পত্তির ক্ষেত্রে বাংলাদেশ কতটা পিছিয়ে সেই চিত্র তুলে ধরে বিচারপতি  সৈয়দ মাহমুদ হোসেন বলেন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও অস্ট্রেলিয়ার মতো দেশগুলোতে ৮৫ থেকে ৯০ শতাংশ মামলা পারস্পরিক বোঝাপড়া বা বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে নিষ্পত্তি হয়ে থাকে। বড় জোর ১০ থেকে ১৫ শতাংশ মামলা নিষ্পত্তি হয় আদালতে। আর আমাদের দেশে এর চিত্র ঠিক তার বিপরীত। এদেশে কেবল ১০ থেকে ১৫ শতাংশ মামলা নিষ্পত্তি হয়ে থাকে বোঝাপড়া বা বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে। আর ৮৫ থেকে ৯০ শতাংশ মামলার নিষ্পত্তি হয় আদালতে।

 

টাইমস/এসআই

ইয়াবা কারবারি ছেলের পক্ষে সাফাই গাইলেন আ.লীগ নেত্রী!   

ইয়াবা কারবারি ছেলের পক্ষে সাফাই গাইলেন আ.লীগ নেত্রী!  

পরিস্থান পরিবহনের চেয়ারম্যান ও ঢাকা মহানগর উত্তর মহিলা আওয়ামী লীগের সদস্য শেখ শিরিন শান্তির ছেলেকে ইয়াবাসহ গ্রেপ্তার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে পল্লবীর ১১ নম্বর সেকশনের সি-ব্লক এভিনিউ-৫ এলাকা থেকে অর্ধশত ইয়াবাসহ শেখ নাজমুল হক সৈকতকে গ্রেপ্তার করে পুলিশ। এ সময় গ্রেপ্তার করা হয় সৈকতের সহযোগী অনিক আহম্মেদ দিপুকেও।

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর ভাগ্নে অপহৃত, আল্টিমেটাম!

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর ভাগ্নে অপহৃত, আল্টিমেটাম!

বিগত আওয়ামী লীগ সরকারের সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ অভিযোগ করেছেন যে, তার এক ভাগ্নেকে অপহরণ করা হয়েছে। শনিবার নিজের ভেরিফায়েড ফেসবুক পাতায় এক স্ট্যাটাসে সোহেল তাজ জানান, তার মামাতো বোনের ছেলে সৈয়দ ইফতেখার আলম প্রকাশ (সৌরভ)-কে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সামনে থেকে অপহরণ করা হয়।

বাজেটকে ব্যবসা সহায়ক মনে করছে এফবিসিসিআই

বাজেটকে ব্যবসা সহায়ক মনে করছে এফবিসিসিআই

নতুন বাজেটকে জনকল্যাণমুখী ও ব্যবসা সহায়ক বলে মনে করছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। সংগঠনটি বলছে, এবারের বাজেট দেশের অর্থনৈতিক উন্নয়ন পরিকল্পনার বাস্তবায়নকে ত্বরান্বিত করবে। শনিবার মতিঝিল ফেডারেশন ভবনে এক সংবাদ সম্মেলনে বাজেটের ২০টি ইতিবাচক দিক তুলে ধরেছে সংগঠনটি।

উক্তি প্রতিদিন

“দুঃখের সময় প্রকৃত  বন্ধু ভালোবাসা প্রদর্শন করে”

“দুঃখের সময় প্রকৃত বন্ধু ভালোবাসা প্রদর্শন করে”

প্রাচীন গ্রিক কবি ও নাট্যকার ইউরিপিডিস (খ্রিস্টপূর্ব ৪৮০-৪০৬)। বিখ্যাত গ্রিক ট্র্যাজেডির তিন রচয়িতার মধ্যে তিনি একজন। ইউরিপিডিসের জন্ম এথেন্সের একটি দ্বীপ অঞ্চলে। অল্প বয়স থেকেই তিনি কবিতা ও নাটক লেখা শুরু করেন। ইউরিপিডিসের নাটকে উঠে আসে সমকালীন রাজনীতির উত্থান-পতন ও নতুন জীবনদর্শনের বিষয়।

জাতীয়

ছোট ভাইকে বাঁচাতে গিয়ে বড় ভাইও ট্রেনের নিচে, পরিবারে শোকের মাতম

ছোট ভাইকে বাঁচাতে গিয়ে বড় ভাইও ট্রেনের নিচে, পরিবারে শোকের মাতম

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলায় ট্রেনে কাটা পড়ে দুই ভাইয়ের মর্মান্তিক মৃত্যু হয়েছে। শনিবার বিকেল সাড়ে ৫টার দিকে আশুগঞ্জ সদর ইউনিয়নের বড়তল্লা রেললাইন এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলো- রিফাত ও সুজন। দুই ভাইয়ের মৃত্যুতে পরিবারের শোকের মাতম চলছে।

জাতীয়

রাজশাহীতে মাদকাসক্ত ছেলের নির্যাতন থেকে বাঁচতে অসহায় বাবার আকুতি!

রাজশাহীতে মাদকাসক্ত ছেলের নির্যাতন থেকে বাঁচতে অসহায় বাবার আকুতি!

রাজশাহীতে মাদকাসক্ত ছেলের নির্যাতন থেকে বাঁচতে সামছুর রহমান নামের অসহায় এক বাবা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে আবেদন করেছেন। ওই আবেদনে তিনি তার ছেলেকে কারাগারে পাঠানোর জন্য ইউএনওকে অনুরোধ করেছেন। পরে তার আবেদনের প্রেক্ষিতে পুলিশ শনিবার তার ছেলে আমিনুল ইসলামকে (২০) আটক করেছে। এরপর ভ্রাম্যমাণ আদালত তাকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন।

জাতীয়

প্রথম স্ত্রীকে তালাক না দেওয়ায় দ্বিতীয় স্ত্রীর হাতে যুবক খুন!

প্রথম স্ত্রীকে তালাক না দেওয়ায় দ্বিতীয় স্ত্রীর হাতে যুবক খুন!

ময়মনসিংহে প্রথম স্ত্রীকে তালাক না দেওয়ায় দ্বিতীয় স্ত্রীর হাতে খুন হয়েছেন শফিকুল ইসলাম নামের এক যুবক। হত্যার কথা স্বীকার করে পুলিশের কাছে জবানবন্দি দিয়েছেন নিহতের দ্বিতীয় স্ত্রী আফরোজা শেখ।

জাতীয়

বিএসএমএমইউ’র নিয়োগ পরীক্ষা বাতিলের দাবি স্বাচিপের   

বিএসএমএমইউ’র নিয়োগ পরীক্ষা বাতিলের দাবি স্বাচিপের  

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) মেডিকেল অফিসার নিয়োগে আটটি অভিযোগ তুলে নিয়োগ প্রক্রিয়া বাতিলসহ তদন্ত কমিটি গঠন করার দাবি জানিয়েছে স্বাধীনতা শিক্ষক পরিষদের (স্বাচিপ) নেতৃবৃন্দ ও কর্মরত শিক্ষক-কর্মকর্তারা। শনিবার বিএসএমএমইউর শিক্ষক মিলানায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়। পাশাপাশি সাম্প্রতিক ঘটনার প্রেক্ষিতে ভিসির করা মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।

বিনোদন

মনের সুখে লন্ডনে ঘুরে বেড়াচ্ছেন নায়িকা বুবলী   

মনের সুখে লন্ডনে ঘুরে বেড়াচ্ছেন নায়িকা বুবলী  

চিত্রনায়িকা বুবলী। এবারের ঈদের উৎসবে মুক্তি পেয়েছে এই নায়িকার সিনেমা ‘পাসওয়ার্ড’। এতে শাকিবের নায়িকা হয়ে অভিনয় করেছেন তিনি। আর ছবিটি পরিচালনা করেছেন মালেক আফসারী। এছাড়া ‘পাসওয়ার্ড’ ছবিটি ঢালিউড কিং শাকিব খানের এসকে ফিল্মসের ব্যানারে নির্মিত হয়েছে। এই ছবির সহ-প্রযোজক হিসেবে ছিলেন এমডি ইকবাল।