উ. কোরিয়া বিশ্বের জন্য হুমকি: ট্রাম্প

0
13

পিয়ংইয়ংয়ের হুমকি মোকাবিলায় পরমাণু অস্ত্র বহনযোগ্য ডুবোজাহাজ কেনার জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে দেনদরবার করছে দক্ষিণ কোরিয়া। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সিউল ‘বিলিয়ন বিলিয়ন ডলারের’ যুক্তরাষ্ট্রের অস্ত্র কিনবে। গতকাল মঙ্গলবার সিউলের স্থানীয় গণমাধ্যমগুলো এ-সংক্রান্ত প্রতিবেদন ছাপিয়েছে।
এশিয়া সফরের অংশ হিসেবে গতকাল সিউলে যান ডোনাল্ড ট্রাম্প। সেখানে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনের সঙ্গে বৈঠকের পর ট্রাম্প বলেন, সিউল প্রচুর পরিমাণে মার্কিন অস্ত্র কিনবে। সেটা বিমান কিংবা ক্ষেপণাস্ত্র যেকোনো কিছুই হতে পারে। এতে দেশটির সঙ্গে তাদের বাণিজ্য ঘাটতি দূর হবে বলে মত দেন তিনি। যদিও মুন জে-ইন অস্ত্র কেনার বিষয়ে বিস্তারিত কিছু বলেননি। কিন্তু দেশটির জাতীয় প্রতিরক্ষার জন্য তা গুরুত্বপূর্ণ বলে আখ্যা দেন তিনি।
সিউলে ট্রাম্প আরও বলেন, উত্তর কোরিয়া গোটা বিশ্বের জন্য একটা হুমকি, যার বিরুদ্ধে গোটা বিশ্বের ব্যবস্থা নেওয়া উচিত। উত্তর কোরিয়াকে দমাতে ‘আমরা অনেক সাফল্য আনছি’ বলে এ সময় মন্তব্য করেন ট্রাম্প। এ ছাড়া পিয়ংইয়ংয়ের পূর্ণমাত্রার পরমাণু শক্তিধর হওয়া ঠেকাতে যুক্তরাষ্ট্র সামরিক হস্তক্ষেপ করতেও প্রস্তুত আছে বলে আবারও জানান ট্রাম্প। এক দিন আগেই এশিয়া সফরের শুরুতে জাপানে অবস্থানকালে ট্রাম্প বলেছিলেন, উত্তর কোরিয়ার সঙ্গে কৌশলগত ধৈর্য দেখানোর যুগ শেষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here