• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৯ জানুয়ারি ২০২০, ৬ মাঘ ১৪২৬

মধ্যযুগের প্রতিভাবান কবি আলাওল

মধ্যযুগের প্রতিভাবান কবি আলাওল

ফিচার ডেস্ক০৫ মার্চ ২০১৯, ১১:৩৫এএম, ঢাকা-বাংলাদেশ।

বাংলা সাহিত্যের মধ্যযুগে ধর্মীয় ভাবগণ্ডিকে পেরিয়ে রোমান্সের ধারা সূচনাকারী হিসেবে মুসলমান কবিদের মধ্যে আলাওল অন্যতম। তার মেধা ও প্রতিভার মাধ্যমে স্থান করে নিয়েছিলেন আরাকান রাজসভায়। আলাওল বাল্যকালেই বাংলা, সংস্কৃত, আরবি ও ফারসি ভাষা আয়ত্ত করেছিলেন। ব্রজবুলি ও মঘী ভাষাও তার আয়ত্তে ছিল।

কবি আলাওল আনুমানিক ১৬০৭ খ্রিস্টাব্দে চট্টগ্রামের হাটহাজারী উপজেলার জোবরা গ্রামে (মতান্তরে ফরিদপুর জেলার ফতেয়াবাদ পরগনার জালালপুর গ্রামে) জন্মগ্রহণ করেন। তার পিতা ছিলেন ফতেয়াবাদের অধিপতি মজলিস কুতুবের একজন অমাত্য। বাল্যকাল থেকেই যুদ্ধবিদ্যা ও সঙ্গীত বিষয়ে তার জ্ঞান ছিল।

আলাওলের জীবনের অধিকাংশ সময় কেটেছে আরাকানে। আরাকানের রাজার অশ্বারোহী সেনাবাহিনীতে ভর্তি হন। তার কাব্যপ্রতিভার পরিচয় পাওয়া গেলে একসময় তিনি হয়ে পড়েন রাজসভার কবি। তাকে কাব্যচর্চায় বিশেষভাবে উৎসাহিত করেন রাজার একজন প্রধান কর্মচারী কোরেশী মাগন ঠাকুর। এছাড়াও সৈয়দ মুসা, সুলায়মান, মুহাম্মদ খান কবিকে পৃষ্ঠপোষকতা দান করেন। তিনি তাদের কাছ থেকে সাহিত্যচর্চা ও গ্রন্থ রচনায় প্রেরণা লাভ করেছিলেন।

এক সময় বিদ্রোহের সঙ্গে জড়িত থাকার অভিযোগে আলাওল পঞ্চাশ দিন কারাভোগ করেন। পরে আর্থিক বিপর্যয়ের কারণে ভিক্ষাবৃত্তি দ্বারা স্ত্রীপুত্রসহ প্রায় দশ বছর অতিবাহিত করেন।

আলাওল ছিলেন বহু গুণে বলীয়ান। সে সময়ে তার সমপর্যায়ের কবি উপমহাদেশে ছিলোনা বললেই চলে। তিনি মধ্যযুগের সর্বাধিক গ্রন্থপ্রণেতা। আলাওলের প্রধান কাব্য পদ্মাবতী (১৬৪৮), যা ছিল কবি মালিক মোহাম্মদ জায়সীর হিন্দি কাব্য পদুমাবৎ-এর অনুবাদ। আরাকানপতির আত্মীয় সৈয়দ মুসা'র উৎসাহে তিনি সয়ফলমুলুক বদিউজ্জামাল (১৬৬৯) নামক পারস্য গ্রন্থ অনুবাদ করেন। মধ্যযুগের আরেক কবি দৌলত কাজীর অসমাপ্ত কাব্য সতীময়না-লোর-চন্দ্রানী (১৬৫৯) শেষ করেন আলাওল।

এছাড়া তার উল্লেখযোগ্য রচনার মধ্যে রয়েছে- সপ্তপয়কর (১৬৬৫), সিকান্দরনামা (১৬৭৩), তোহফা (১৬৬৪) এবং সঙ্গীতবিষয়ক কাব্য রাগতালনামা। এ ছাড়া কিছু গীতিকবিতা আছে। রাগতালনামা ও গীতিকবিতাগুলো তার মৌলিক রচনা; অন্যগুলো অনুবাদ।

‘পদ্মাবতী’ তার সর্বশ্রেষ্ঠ রচনা। নাগরিক শিক্ষা, বৈদগ্ধ ও অভিপ্রায় তার কাব্যের ভাব-ভাষা-রুচিতে প্রভাব বিস্তার করেছে। কাব্যিক আবেগের সাথে বুদ্ধিবৃত্তিক চেতনার সংমিশ্রণ থাকায় আলাওলকে ‘পণ্ডিতকবি’ বলা হয়।

মহাকবি আলাওলের স্মরণে ফরিদপুর সাহিত্য ও সংস্কৃতি উন্নয়ন সংস্থা কর্তৃক ১৯৭৪ সাল থেকে দুই বছর পরপর আলাওল সাহিত্য পুরস্কার প্রদান করে আসছে।

তার নামে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একটি আবাসিক হলের নামকরণ করা হয়েছে ‘আলাওল হল’।

প্রতিভাবান এই কবি আনুমানিক১৬৭৩ খ্রিস্টাব্দে মৃত্যুবরণ করেন।

 

টাইমস/এসআর/এইচইউ

বড়লেখায় স্ত্রী-শাশুড়িসহ চারজনকে খুন করে আত্মহত্যা

বড়লেখায় স্ত্রী-শাশুড়িসহ চারজনকে খুন করে আত্মহত্যা

মৌলভীবাজারের বড়লেখায় স্ত্রী-শাশুড়িসহ চারজনকে খুন করে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা

আখেরি মোনাজাতে শেষ হলো বিশ্ব ইজতেমা

আখেরি মোনাজাতে শেষ হলো বিশ্ব ইজতেমা

আত্মশুদ্ধি ও নিজ নিজ গুনাহ মাফ, দুনিয়ার সব বালা-মুসিবত, মুসলিম

অপহরণের ৮ দিন পর রংপুরে মাটিচাপা অবস্থায় মিলল লাশ

অপহরণের ৮ দিন পর রংপুরে মাটিচাপা অবস্থায় মিলল লাশ

ঢাকা থেকে অপহরণের নয়দিন পর রংপুরে অপহৃত তোশারেফ হোসেনের (৪০)

জাতীয়

ফরিদপুরে আগুনে পুড়ে মা-মেয়ের প্রাণহানি

ফরিদপুরে আগুনে পুড়ে মা-মেয়ের প্রাণহানি

ফরিদপুরে বসতবাড়িতে আগুনে পুড়ে মা ও মেয়ের মৃত্যু হয়েছে। শনিবার রাত ১১টার দিকে সদর উপজেলার বিল মামুদপুর গ্রামের আজাদ মোল্লার বাড়িতে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

জাতীয়

আমেরিকার চেয়ে দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কম:পররাষ্ট্রমন্ত্রী

আমেরিকার চেয়ে দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কম:পররাষ্ট্রমন্ত্রী

আমেরিকার চেয়ে বাংলাদেশে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড কম হচ্ছে বলে দাবি করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

জাতীয়

গাছায় অপহৃত শিশু সাইনবোর্ডে উদ্ধার, গ্রেপ্তার ৪

গাছায় অপহৃত শিশু সাইনবোর্ডে উদ্ধার, গ্রেপ্তার ৪

গাজীপুরের গাছা এলাকা থেকে মুক্তিপণের দাবিতে অপহৃত ১৬ মাস বয়সী শিশুকে নারায়ণগঞ্জের সাইনবোর্ড থেকে উদ্ধার করেছে র‌্যাব।

যা কিছু প্রথম

প্রথম সাবমেরিন তৈরি করেন বিজ্ঞানী ড্রিবেল

প্রথম সাবমেরিন তৈরি করেন বিজ্ঞানী ড্রিবেল

১৫৭০ সালে ইংরেজ গণিতবিদ উইলিয়াম বুয়ার্ন এমন একটি জাহাজের নকশা তৈরি করেন, যা পানির নিচের একবারে তলা পর্যন্ত যেতে এবং প্রয়োজনে পানির উপরে উঠতে সক্ষম। তিনি নকশায় জাহাজের চলাচল নিয়ন্ত্রণের জন্য সংকোচ প্রসারণক্ষম বায়ু কক্ষ (Air Chember) সংযোজিত করেন, যাতে করে সাবমেরিনটি ডুবতে এবং প্রয়োজনে ভেসে উঠতে পারে।

স্বাস্থ্য

স্বাস্থ্যের জন্য উপকারী ভাইরাস!

স্বাস্থ্যের জন্য উপকারী ভাইরাস!

বেশিরভাগ সময় ভাইরাসকে আমরা স্বাস্থ্যের জন্য নেতিবাচক বলে মনে করি। তবে সব ভাইরাস কিন্তু আমাদের দেহের জন্য ক্ষতিকর নয়। কিছু ভাইরাস আছে, যা আমাদের সুস্থ থাকতে সহায়তা করে। তবে এটা ঠিক যে ভাইরাস বিভিন্ন মারাত্মক রোগের জন্য দায়ী, যেমন- বসন্ত, হেপাটাইটিস, এইচআইভি ও রেবিজ।

স্বাস্থ্য

স্বাস্থ্য সুরক্ষায় শুকনো আদাগুঁড়োর পাঁচটি ব্যবহার

স্বাস্থ্য সুরক্ষায় শুকনো আদাগুঁড়োর পাঁচটি ব্যবহার

শুকনো আদাগুঁড়োর উপকারী গুণাগুণ আপনাকে অবাক করে দেবে। এই আদাগুঁড়া উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, যা পেশী ও শরীরের ব্যথা কমাতে সহায়ক। আপনার প্রতিদিনের ডায়েটে শুকনো আদাগুঁড়ো থাকলে তা ট্রাইপসিন ও লিপেজ সক্রিয় করতে সাহায্য করবে। হজমে সহায়ক এই এনজাইমগুলি প্রোটিন এবং চর্বি ভাঙ্গায় সহায়তা করে।