একজন শেফের আশ্রয়হীনদের খাদ্য সহায়তার গল্প

নারায়ণ কৃষ্ণ, অ্যাওয়ার্ডপ্রাপ্ত একজন শেফ। তবে তার সবচেয়ে বড় পরিচয় একজন সমাজসেবী হিসেবে। যিনি প্রতিদিন চার শতাধিক আশ্রয়হীন মানুষকে খাদ্য সহায়তা দিয়ে থাকেন।

১৯৮১ সালে ভারতের তামিলনাডুর মাদুরাই শহরে তার জন্ম। পেশাগত জীবনে তিনি ছিলেন একজন শেফ। কাজ করতেন ব্যাঙ্গালুরের বিখ্যাত তাজ হোটেলে। সেখান থেকে একটি ভালো চাকরির সুযোগ পেয়ে চলে যান সুইজারল্যান্ডে।

২০০২ সালে একবার তিনি মাদুরাই শহরের একটি মন্দিরে বেড়াতে আসেন। ফেরার পথে তিনি দেখতে পান একজন আশ্রয়হীন বৃদ্ধ লোক ক্ষুধার তাড়নায় রাস্তায় পড়ে থাকা উচ্ছিষ্ট খাবার খাচ্ছেন। এই দৃশ্য তার মনে গভীরভাবে দাগ কাটে এবং তার জীবনের মোড় ঘুরিয়ে দেয়।

এই ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে তিনি তার সুইজারল্যান্ডের চাকরি ছেড়ে দেশে চলে আসেন। নিজ ক্যারিয়ার বিসর্জন দিয়ে এখন তার একটাই স্বপ্ন, রাস্তায় পড়ে থাকা এইসব অসহায় ও আশ্রয়হীন মানুষকে খাওয়ানো।

২০০৩ সালে তিনি অক্ষয় ট্রাস্ট অর্গ্যানাইজেশন নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন গড়ে তোলেন। এ সংগঠনের উদ্যোগে তিনি মাদুরাই রাস্তায় থাকা আশ্রয়হীনদেরকে খাদ্য সহায়তা দেন।

তিনি প্রতিদিন ভোর ৪টায় ঘুম থেকে ওঠে রান্না শুরু করেন। রান্না শেষে খাবার নিয়ে মাদুরাই শহরের রাস্তায় তিনি তার দল নিয়ে বেরিয়ে পড়েন। এরপর রাস্তায় থাকা বিভিন্ন আশ্রয়হীন ও অসহায় মানুষকে সকালের নাস্তা, দুপুরের খাবার ও রাতের খাবার বিনামুল্যে সরবরাহ করেন।

তিনি ইতোমধ্যে ১.২ মিলিয়ন লোকের মুখে খাবার তুলে দিয়েছেন। এখন তার স্বপ্ন, এইসব গৃহহীন মানুষের জন্য আশ্রয়ের ব্যবস্থা করা।

২০১০ সালে নারয়ণ কৃষ্ণ সিএনএন কর্তৃক ‘সিএনএন হিরোস-২০১০’ তালিকায় সেরা দশজনের একজন মনোনীত হন। তার কর্মের উপর ভিত্তি করে ২০১২ সালে মালয়লাম ভাষায় ‘উস্তাদ হোটেল’ নামে মুভি তৈরি করেন জয়প্রকাশ।

 

টাইমস/এএইচ/জিএস

Share this news on: