গণিতে ফেল করা সেই ছাত্রটি এখন অস্ট্রেলিয়ার সেরা শিক্ষক

ড. মোয়াজ্জেম হোসেন অস্ট্রেলিয়ায় সেরা শিক্ষক নির্বাচিত হয়েছে। অথচ তিনি একসময় ক্লাসে ফেল করেছিলেন। স্কুলের প্রধান শিক্ষকের ছেলের এমন ফলাফলে পরিবারের অবজ্ঞা আর তাচ্ছিল্যর শিকার হতে থাকেন তিনি। এই তাচ্ছিল্যই তার জীবনের মোড় ঘুরিয়ে দিয়েছে। জেদ চেপে গেল তার, শুরু করলেন দ্বিগুণ উৎসাহে পড়াশোনা। পরে গণিতে শুধু ভালো নম্বরই পাননি, ঢাকা বাের্ডে সর্বোচ্চ নম্বরপ্রাপ্তদের তালিকায় শুরুর দিকেই ছিলেন মোয়াজ্জেম। ড. মোয়াজ্জেম হোসেন এখন অস্ট্রেলিয়ার সেরা শিক্ষক। অস্ট্রেলিয়ার মারডক ইউনিভার্সিটির সাসটেইনেবল অ্যাকাউন্টিং অ্যান্ড গভর্ন্যান্সের সহযোগী অধ্যাপক তিনি।

মাদারীপুরের কালকিনি উপজেলায় জন্মগ্রহণ করেন তিনি। সেখান এতটা পথ পাড়ি দেওয়া সহজ হিল না মোয়াজ্জেম হোসেনের। এসএসসিতে ভালো ফল করে ভর্তি হন ঢাকা কলেজে। এইচএসসি পরীক্ষায় ছিলেন মেধাতালিকায় ১৬তম। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং বিভাগে প্রথম শ্রেণি পেয়ে যান অস্ট্রেলিয়ায়। পিএইচডি করেন কার্টিন বিশ্ববিদ্যালয় থেকে। এর আগে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়োর (বুয়েট) হিসাবরক্ষণ ও ব্যবসায় শিক্ষার শিক্ষক ছিলেন তিনি। শিক্ষকতার পাশাপাশি মোয়াজ্জেম পেশাদার চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট (সিএ), সার্টিফায়েড প্র্যাকটিসিং অ্যাকাউন্ট্যান্ট (সিপিএ) এবং সার্টিফায়েড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্ট।

ড. মোয়াজ্জেম গবেষণায় অবদান রাখার জন্য ২০১৮ সালে পান রিসার্চ এক্সিলেন্স অ্যাওয়ার্ড। আর এবার পেয়েছেন পিভিসি অ্যাওয়ার্ড ফর এক্সিলেন্স ইন টিচিং অ্যান্ড লার্নিং-২০২০।এখন শুরুর সেই গণিতভীতি এখনো আছে কিনা প্রশ্ন করলে তিনি বলেন, ‘এখন আর নেই। লেগে থাকলে সফলতা আসবেই। আমি এ কথাই ছাত্র-ছাত্রীদের বলি।

শিক্ষকতার ধরন ও কর্মস্থলের উপযোগী পাঠদানের জন্য ২০১৬, ২০১৮ ও ২০১৯ সালে মারভক বিজনেস স্কুলের সেরা শিক্ষক হন তিনি। এই সাফল্যের রহস্য বর্ণনা করতে গিয়ে মোয়াজ্জেমের ভাষ্য, ‘প্র্যাকটিস, প্র্যাকটিস অ্যান্ড প্র্যাকটিস।’ পাঠ্যবইয়ের বাইরে গিয়ে শিক্ষার্থীদের এমনভাবে প্রস্তত করার চেষ্টা চালান তিনি, যেন তারা শিক্ষাটা জীবনে কাজে লাগাতে পারেন।

 

টাইমস/জেকে

Share this news on: