• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২৫ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৬

চা বিক্রেতা থেকে ভারতের প্রধানমন্ত্রী

চা বিক্রেতা থেকে ভারতের প্রধানমন্ত্রী

ফিচার ডেস্ক৩১ অক্টোবর ২০১৮, ০২:২০পিএম, ঢাকা-বাংলাদেশ।

শৈশবে তিনি রেল স্টেশনে চা বিক্রি করতেন। পরে রাষ্ট্রীয় সেবক সংঘ (আরএসএস) এর মাধ্যমে জড়িয়ে পড়েন রাজনীতিতে। ২০১৪ সালে তিনি বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র ভারতের ১৫তম প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

এতোক্ষণে হয়তো ঠিকই ধরতে পেরেছেন, তিনি কে। বলছি ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদার দাস মোদীর কথা।

১৯৫০ সালের ১৭ সেপ্টেম্বর গুজরাটের মেহসানা জেলার উনঝা শহরে অবহেলিত গাঞ্চি সম্প্রদায়ে মোদীর জন্ম। তার বাবা ছিলেন চা বিক্রেতা। ছয় ভাইবোনের মধ্যে মোদী ছিলেন তৃতীয়। বাবাকে সাহায্য করতে শৈশবে তিনি আহমেদাবাদের ভাদনগর রেলস্টেশনের ক্যান্টিনে চা বিক্রি করতেন। এক সময় গুজরাট রোড ট্রান্সপোর্ট অথরিটির ক্যান্টিন বয় হিসেবেও কাজ করেছেন।

আট বছর বয়স থেকেই একজন স্বেচ্ছাসেবী হিসেবে রাষ্ট্রীয় সেবক সংঘ (আরএসএস) এর সাথে যুক্ত ছিলেন তিনি। ভারতের প্রাকৃতিক সৌন্দর্য এবং বিচিত্র সংস্কৃতি উপভোগ করতে ১৯৬৭ সালে ১৭ বছর বয়সে একবার তিনি বাড়ি ছেড়ে চলে যান।

অবশ্য দুই বছর পরেই ১৯৭১ সালে বাড়ি ফিরে আসেন এবং আরএসএস এর প্রচারক হিসেবে রাজনীতিতে পা রাখেন। ১৯৭৫-৭৭ সালে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী জরুরি অবস্থা জারি করলে মোদী আন্ডারগ্রাউন্ডে চলে যান এবং সরকার বিরোধী প্রচারণায় ভূমিকা রাখেন। এসময়ই মোদীর সাংগঠনিক দক্ষতা এবং নেতৃত্বের বহিঃপ্রকাশ ঘটে।

১৯৮৫ সালে তিনি বিজেপিতে যোগ দেন এবং ১৯৮৭ সালে এর গুজরাট শাখার সেক্রেটারি নির্বাচিত হন। ১৯৯৫ সালে মোদী চমক দেখান যখন ১২১টি আসনে বিজয়ী হয়ে গুজরাটে সরকার গঠন করে বিজেপি। এ নির্বাচনে জয়ের পেছনে বড় অবদান রাখেন মোদী।

ফলস্বরূপ ১৯৯৮ সালে তিনি কেন্দ্রীয় বিজেপির জেনারেল সেক্রেটারী নিযুক্ত হন এবং দিল্লি চলে যান। ২০০১ সালে কাশুভাই প্যাটেল পদত্যাগ করলে মোদীর কপাল খুলে যায় এবং গুজরাটের মুখ্যমন্ত্রী নিযুক্ত হন।

২০০২ সালে গুজরাটে স্বাধীন ভারতের সবচেয়ে ভয়াবহ সাম্প্রদায়িক দাঙ্গায় ১২শতাধিক লোক নিহত হয়। মোদির বিরুদ্ধে এ ঘটনায় উস্কানি দেয়ার অভিযোগ উঠে এবং এ নিয়ে তিনি কঠোর সমালোচিত হন। অবশ্য পরে সুপ্রিম কোর্ট তাকে এই অভিযোগ থেকে অব্যাহতি দিয়েছিল।

পরবর্তীতে এ ঘটনাকেই পুঁজি করে মোদি নতুন চাল চালেন। গুজরাট দাঙ্গার পক্ষে সাফাই গেয়ে এবং হিন্দুত্ববাদের দোহাই দিয়ে পরবর্তী তিন দফা তিনি গুজরাট নির্বাচনে জয় পান।

২০০৭ সালের পর তিনি নিজেকে একজন সর্বভারতীয় নেতা হিসেবে তুলে ধরতে মাঠে নামেন। তার সময়ে গুজরাটে ব্যাপক উন্নয়ন এবং অগ্রগতি হয়েছে বলে তিনি দাবি করেন।

যদিও বিভিন্ন গবেষণা ও পরিসংখ্যান বলছে ওই সময় গুজরাটের মানবসম্পদ উন্নয়ন, স্বাস্থ্য, শিক্ষা, পুষ্টি এবং দারিদ্র্য বিমোচনে তেমন কোনো অগ্রগতি হয়নি।

মোদি সবচেয়ে বড় চমক দেখান ২০১৪ সালে। জাতীয় নির্বাচনে বিজেপি থেকে প্রধানমন্ত্রী প্রার্থী হন। এ নির্বাচনে বিজেপি লোকসভার ৫৩৪ আসনের ২৮২ তে জয় পেয়ে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে এবং সরকার গঠন করে। আর মোদি হয়ে যান ভারতের ১৫তম এবং স্বাধীন ভারতে জন্ম নেয়া প্রথম প্রধানমন্ত্রী।

২০০৭ সালে তিনি ইন্ডিয়া টুডে ম্যাগাজিনের জরিপে ভারতের শ্রেষ্ঠ মুখ্যমন্ত্রী নির্বাচিত হন। ২০১৪ সালে ফোর্বস ম্যাগাজিনে প্রকাশিত বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় ১৫তম স্থানে জায়গা পান তিনি।

২২ ঘণ্টার পর সিলেট-ঢাকা রেল যোগাযোগ স্বাভাবিক

২২ ঘণ্টার পর সিলেট-ঢাকা রেল যোগাযোগ স্বাভাবিক

মৌলভীবাজারের কুলাউড়ায় সেতুটি ভেঙে আন্তঃনগর উপবন এক্সপ্রেস দুর্ঘটনার ২২ ঘণ্টা পর সিলেটের সঙ্গে সারদেশের রেল যোগাযোগ স্বাভাবিক হয়েছে। সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে উপবনের দুর্ঘটনা কবলিত পাঁচটি বগি উদ্ধার করে লাইন মেরামত শেষ হলে ট্রেন চলাচল শুরু হয়। বরমচাল স্টেশনের সহকারী মাস্টার রুম্মান আহমেদ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

‘ফখরুলের আসন’ বিএনপির দখলেই রইল   

‘ফখরুলের আসন’ বিএনপির দখলেই রইল  

বগুড়া-৬ (সদর) আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীকে বিপুল ভোটের ব্যবধানে হারিয়ে জয় পেয়েছেন বিএনপির প্রার্থী গোলাম মোহাম্মদ সিরাজ। ফলে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শপথ না নেয়ায় শূন্য হওয়া এই আসনটি বিএনপির দখলেই রইল।

মগবাজারে ‘ক্যাফে ডি তাজ’ হোটেলে আগুন

মগবাজারে ‘ক্যাফে ডি তাজ’ হোটেলে আগুন

রাজধানীর মগবাজারের চার রাস্তার মোড়ে একটি খাবার হোটেলে আগুন লাগার ঘটনা ঘটেছে। সোমবার রাতে ক্যাফে ডি তাজ নামের ওই হোটেলটিতে আগুন লাগে বলে জানিয়েছে ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের অপারেটর বাবুল।

জাতীয়

কুলাউড়া ট্রেন দুর্ঘটনা তদন্তে দুই কমিটি, ৩ দিনে প্রতিবেদন

কুলাউড়া ট্রেন দুর্ঘটনা তদন্তে দুই কমিটি, ৩ দিনে প্রতিবেদন

সিলেট থেকে ছেড়া আসা ঢাকাগামী ট্রেন উপবন এক্সপ্রেসের মৌলভীবাজারের কুলাউড়ায় দুর্ঘটনার কবলে কারণ জানতে সোমবার পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করেছে রেলপথ মন্ত্রণালয়। আর এই দুই কমিটিকে আগামী তিন দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন প্রকাশ করতে হবে।

জাতীয়

চাঁপাইনবাবগঞ্জে বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি নিহত, নিখোঁজ তিন

চাঁপাইনবাবগঞ্জে বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি নিহত, নিখোঁজ তিন

চাঁপাইনবাবগঞ্জের বাখের আলী সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে দুই বাংলাদেশি রাখাল নিহত হয়েছেন। রোববার দিনগত রাতে সীমান্তপথে তারা গরু আনতে ভারতে যান। গরু নিয়ে ফেরার পথে রাত পৌনে ২টার দিকে বিএসএফ বাংলাদেশি রাখালদের ওপর গুলিবর্ষণ করলে তারা ঘটনাস্থলেই নিহত হন।

জাতীয়

‘ভৌগলিক কারণে বাংলাদেশ মাদক সমস্যায় পড়েছে’

‘ভৌগলিক কারণে বাংলাদেশ মাদক সমস্যায় পড়েছে’

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, ভৌগোলিক কারণেই বাংলাদেশকে মাদক নিয়ে সমস্যা পোহাতে হচ্ছে। বাংলাদেশ মাদক উৎপাদনকারী দেশ না হয়েও ভৌগোলিক কারণে মাদক সমস্যায় পড়েছে। পার্শ্ববর্তী দেশ ভারত ও মিয়ানমার থেকে আমাদের দেশে অবৈধ মাদক প্রবেশ করে।

জাতীয়

রাজশাহীতে শ্বশুরবাড়ির ‘সম্মান’ না পেয়ে জামাতার আত্মহত্যা!

রাজশাহীতে শ্বশুরবাড়ির ‘সম্মান’ না পেয়ে জামাতার আত্মহত্যা!

শ্বশুরবাড়ির লোকজন অন্য জামাতাদের মতো উপযুক্ত সম্মান দিয়ে দাওয়াত না দেয়ায় বিষ পান করে আত্মহত্যা করেছেন এক ব্যক্তি। রাজশাহীর বাগমারা উপজেলায় রোববার সন্ধ্যার এ ঘটনায় সোমবার একটা অপমৃত্যুর মামলা হয়েছে।

বিনোদন

কণ্ঠশিল্পী মিলাকে গ্রেপ্তারে পরোয়ানা

কণ্ঠশিল্পী মিলাকে গ্রেপ্তারে পরোয়ানা

জনপ্রিয় পপশিল্পী মিলার নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। রোববার ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৯ এই পরোয়ানা জারি করেন। ২০১৭ সালে মিলা তার সাবেক স্বামী পারভেজ সানজারির বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন মামলা করেন। মামলাটির চার্জ গঠন হয় ২০১৮ সালে।

বিনোদন

নতুন ঘোষণা শাকিবের

নতুন ঘোষণা শাকিবের

চলচ্চিত্রের শীর্ষ নায়ক সুপারস্টার শাকিব খান। গেলো ঈদে মুক্তি পেয়েছে তার দুইটি সিনেমা। মালেক আফসারী পরিচালিত ‘পাসওয়ার্ড’ ও সাকিব সনেট পরিচালিত ‘নোলক’। ছবি দুটো এরই মধ্যে প্রেক্ষাগৃহে দারুণ সাড়া ফেলেছে। তারই ধারাবাহিকতায় এবার কিং খান শুরু করতে যাচ্ছেন আরো চারটি সিনেমার কাজ।