বাংলাদেশ ছাড়তে ‌‌'অংশীদার' খুঁজছে সানোফি

অসুস্থ প্রতিযোগিতায় টিকতে না পেরে অবশেষে বাংলাদেশ ছাড়ার পাকাপোক্ত সিদ্ধান্ত নিয়ে নিয়েছে আন্তর্জাতিক ওষুধ কোম্পানি সানোফি। এর ফলে বাংলাদেশের সঙ্গে প্রায় ছয় দশকের সরাসরি ব্যবসায়িক সম্পর্কের ইতি টানবে তারা। এ জন্য কোন প্রক্রিয়ায় বাংলাদেশ ছাড়া যায় সে প্রক্রিয়া খুঁজতে শুরু করেছেন সংশ্লিষ্ট কর্তা ব্যক্তিরা।

বুধবার এক বিবৃতিতে সানোফি জানায়,‌ ‌‌‌আমরা মনে করি, বাংলাদেশে ব্যবসার সম্ভাবনা পুরোপুরিভাবে কাজে লাগানোর মত অবস্থানে সানোফি নেই। এ অবস্থার পরিবর্তনে সানোফি বাংলাদেশ লিমিটেডে থাকা আমাদের শেয়ার হস্তান্তরের জন্য অংশীদার খুঁজছি আমরা।

তবে মালিকানা ছেড়ে দিলেও সানোফি তাদের ওষুধ বাংলাদেশের বাজারে বিক্রি অব্যাহত রাখবে বলে ওই বিবৃতিতে বলা হয়।

এর আগে সানোফির দুর্দিন নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। বাংলাদেশ ছেড়ে যাওয়ার কারণ হিসেবে 'ডাক্তারদের ম্যানেজ করে ওষুধ বিক্রি'র কালচারের বিষয়টি উঠে আসে সে সব সংবাদে। এরপর সানোফি বাংলাদেশ লিমিটেড শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে এ নিয়ে সংবাদ সম্মেলন করে উদ্বেগও প্রকাশ করা হয়।

তবে এতোদিনের সেসব গুঞ্জনকে বুধবার একেবারেই খোলসা করলো কোম্পানীটি।

সানোফির বিবৃতিতে বলা হয়, 'মালিকানা হস্তান্তরের ক্ষেত্রে সানোফি এমন একটি বিশ্বস্ত প্রতিষ্ঠানের সন্ধানে রয়েছে, যারা নৈতিক এবং বিজ্ঞানসম্মত উপায়ে সানোফির পণ্য প্রচারে প্রতিষ্ঠানটির সুদীর্ঘ ঐতিহ্যের ধারা দীর্ঘ সময়ের জন্যে সমুন্নত রাখার পাশাপাশি রোগী এবং একই সাথে সানোফি বাংলাদেশের কর্মীদের কল্যাণে কাজ করে যাবে'।

প্রসঙ্গত, ফরাসি এ কোম্পানীটি ১৯৫৮ সাল থেকে বাংলাদেশে ব্যবসা করছে। সানোফি বাংলাদেশ লিমিটেডের ৪৫ দশমিক ৩৬ শতাংশ শেয়ারের মালিকানা রয়েছে বাংলাদেশ সরকারের হাতে। বাকিটা সানোফির হাতে।

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) অধীনে পরিচালিত এ কোম্পানিতে এক হাজারের বেশি কর্মী এ কোম্পানিতে চাকরি করছে বলে গত ১৩ অক্টোবর সানোফি বাংলাদেশ লিমিটেড শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের এক সংবাদ সম্মেলনে জানানো হয়।

 

টাইমস/এমএস 

Share this news on: