এনবিআর চেয়ারম্যান হলেন রহমাতুল মুনিম

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নতুন চেয়ারম্যান হিসাবে নিয়োগ পেয়েছেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম।

বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে দুই বছরের জন্য চুক্তিতে এ নিয়োগ দিয়ে আদেশ জারি করা হয়েছে।

আগামী ৫ জানুয়ারি সিনিয়র সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিমের অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়ার কথা ছিল। অবসরোত্তর ছুটি স্থগিতের শর্তে আগামী ৬ জানুয়ারি থেকে তাকে এনবিআর চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

এই সময়ে তিনি অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিবের দায়িত্বও পালন করবেন। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব পদাধিকার বলে এনবিআরের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

চুক্তিতে এনবিআর চেয়ারম্যানের দায়িত্বে থাকা মোশাররফ হোসেন ভূঁইয়ার চাকরির মেয়াদ শেষ হবে ২ জানুয়ারি। মোশারফের স্থলাভিষিক্ত হবেন রহমাতুল মুনিম।

২০১৮ সালের ১১ এপ্রিল জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব হন মুনিম। এর আগে তিনি বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের চেয়ারম্যানের (সচিব) দায়িত্বে ছিলেন। পেট্রোলিয়াম করপোরেশনে থাকার সময় ২০১৭ সালের ১০ জুলাই সচিব পদে পদোন্নতি পান তিনি। গত ১৬ সেপ্টেম্বর সরকার তাকে জ্যেষ্ঠ সচিব করে।

বিসিএস প্রশাসন ক্যাডারের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা রহমাতুল মুনিম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূতত্ত্ব বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরে তিনি নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশের অধীনে এমবিএ (ফিন্যান্স) ডিগ্রি নেন।

তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, চার্জ অফিসার (জোনাল সেটেলমেন্ট অফিস) এবং বিভাগীয় কমিশনার হিসেবে মাঠ প্রশাসনে কাজ করেছেন। তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং অন্যান্য বিভাগে দায়িত্ব পালন করেন।

মুনিম সিরাজগঞ্জ সদর উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৬১ সালের ৬ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তার স্ত্রী লায়লা জেসমিন সরকারের একজন অতিরিক্ত সচিব।

 

টাইমস/এইচইউ

Share this news on:

সর্বশেষ