ভারতীয় পেঁয়াজ ক্রয়ে বুঝে শুনে সিদ্ধান্ত: বাণিজ্য মন্ত্রী

ভারত থেকে পেঁয়াজ ক্রয়ের প্রস্তাব পেলে বিচার-বিবেচনা করে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি।

বৃহস্পতিবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে তিনি সাংবাদিকদের একথা বলেন।

মন্ত্রী বলেন, আমরা এখনো ভারত থেকে পেঁয়াজ ক্রয়ের কোনো আনুষ্ঠানিক প্রস্তাব পায়নি। প্রস্তাব পাওয়ার পর এ বিষয়ে চিন্তা-ভাবনা ও বিচার-বিবেচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

ভারত তাদের আমদানি মূল্যে চেয়ে কম মূল্যে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি করতে চাচ্ছে বলে সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন, দাম কেমন হবে সেটা এখনই আলোচ্য নয়। আমরা আনুষ্ঠানিক প্রস্তাব পেলে সব বিষয় হিসেব নিকেশ করেই সিদ্ধান্ত নেব।

জানা গেছে, ভারতের বিভিন্ন রাজ্য সরকারের চাহিদার ভিত্তিতে পেঁয়াজ আমদানি করার পর তা আর নিতে চাচ্ছে না রাজ্যগুলো। এতে বিপাকে পড়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। এরই প্রেক্ষিতে গত সোমবার ভারতের কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী ভারতে নিযুক্ত বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার রকিবুল হকের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে আমদানি করা ভারতের পেঁয়াজ বাংলাদেশকে কিনে নেয়ার প্রস্তাব দেন ভারতের বাণিজ্যমন্ত্রী।

বৈঠকের সঙ্গে সংশ্লিষ্ট ভারতের জ্যেষ্ঠ এক সরকারি কর্মকর্তার তথ্যসূত্রে দেশটির ইংরেজি দৈনিক দ্য প্রিন্ট এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে। ভারতীয় ওই কর্মকর্তা জানিয়েছেন, ভারত বিদেশ থেকে মোট ৩৬ হাজার টন পেঁয়াজ আমদানির চুক্তি করেছে। ১২ জানুয়ারি পর্যন্ত দেশটিতে ১৮ হাজার টন পেঁয়াজ পৌঁছেছে। কিন্তু বিভিন্ন রাজ্য সরকার আমদানি করা পেঁয়াজের মাত্র ৩ হাজার টন নিয়েছে। অবশিষ্ট পেঁয়াজ মুম্বাইয়ের জওহরলাল নেহেরু বন্দরে খালাসের অপেক্ষায়।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: