রপ্তানিমুখী শিল্পের শ্রমিক কর্মচারীদের ৩ মাসের বেতন দেবে সরকার

পোশাকশিল্পসহ রপ্তানীমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের তিন মাসের বেতন ভাতা দেবে সরকার। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক কর্মচারীদের সহযোগিতার কথা বিবেচনা করে সরকারের তহবিল থেকে তাদের সহায়তা করা হবে।

বুধবার অর্থমন্ত্রণালয় শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা দেয়ার জন্য তহবিল ব্যবহারের নীতিমালা প্রকাশ করেছে। আগামী কয়েকদিনের মধ্যে এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংক অন্যান্য সকল ব্যাংকে সার্কুলার পাঠাবে।

জানা গেছে, নীতিমালা অনুযায়ী রপ্তানীমুখী শিল্পপ্রতিষ্ঠান গুলো সরকারের বিশেষ এই তহবিল থেকে ২ শতাংশ সুদে ঋণ নিয়ে বেতন-ভাতা দিতে পারবেন। গৃহিত ঋণ পরিশোধের জন্য শিল্পপ্রতিষ্ঠানগুলো ১৮টি কিস্তি সুবিধা পাবে। এই কিস্তি তারা ৬ মাস পর থেকে পরিশোধ করতে পারবে।

এছাড়া শ্রমিক কর্মচারীদের বেতন ব্যাংক হিসাব অথবা মোবাইল ব্যাংকিং হিসাবের মাধ্যমে ব্যাংক কর্তৃপক্ষ পরিশোধ করতে পারবে বলে নীতিমালায় উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, করোনাভাইরাস সংক্রমণ নিয়ে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে দেশের ক্ষতিগ্রস্থ রপ্তানিমুখী শিল্পপ্রতিষ্ঠানের জন্য পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: