ভারতীয় পেঁয়াজ কবে আসবে জানা যাবে ৭ অক্টোবর

নিষেধাজ্ঞা ঘোষণার আগে করা এলসির পেঁয়াজের চালান বাংলাদেশে পাঠানো নিয়ে আগামী ৭ অক্টোবর সিদ্ধান্ত জানাতে পারে ভারত। হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানির জন্য ১৪ সেপ্টেম্বরের আগে এলসি করা হয়েছিল। সেই এলসির পেঁয়াজের চালানও এখন পর্যন্ত আটকে রেখে ভারত।

জানা গেছে, এরই মধ্যে হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি চেয়ে আদালতে রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ১৪ সেপ্টেম্বরের আগে খোলা এলসির সংখ্যা ও পরিমাণ জানাতে ভারতীয় রপ্তানিকারকদের নির্দেশ দিয়েছে দেশটির বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়।

ভারতীয় ব্যবসায়ীদের অনেকেই গণমাধ্যমকে জানান, দেশটির সরকার মূল্যবৃদ্ধির কারণ দেখিয়ে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। পরে বিষয়ে ২৫ সেপ্টেম্বর ভারতীয় রপ্তানিকারকরা মুম্বাইয়ের আদালতে রিট আবেদন করেন। ওই রিটের পরিপ্রেক্ষিতে ৩০ সেপ্টেম্বর ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় একটি নির্দেশনা জারি করেছে।

নির্দেশনায় রপ্তানীকারকদের বলা হয়েছে, গত ১৪ সেপ্টেম্বরের আগে যেসব পেঁয়াজের চালান বাংলাদেশে পাঠানোর জন্য যেসব এলসি করা হয়েছে তার সংখ্যা এবং মোট পেঁয়াজের পরিমাণ নির্ধারণ করে প্রয়োজনীয় কাগজপত্র ভারতের আঞ্চলিক বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ে জমা দিতে হবে।

সে অনুযায়ী বাংলাদেশের আমদানিকারকদের করা পেঁয়াজের এলসির কপি ভারতের সংশ্লিষ্ট দপ্তরে জমা দিয়েছে দেশটির রপ্তানিকারকরা। আর এলসির কপি জমা দেয়ার পর ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় জানিয়েছে, এ বিষয়ে সিদ্ধান্ত নিতে তারা ৭ অক্টোবর বৈঠকে বসবে।

 

টাইমস/এসএন

Share this news on: