দেশে ঢুকছে ভারতের পেঁয়াজ, কমছে দাম

ভারত সরকার পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে। আগামী ২ জানুয়ারি শনিবার থেকে বাংলাদেশে ঢুকতে পারে ভারতের পেঁয়াজ। এ অবস্থায় দেশের বাজারে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। তবে বিপাকে পড়েছেন দেশী পেঁয়াজ চাষিরা।

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) দেশের বিভিন্ন বাজারে দেশী জাতের প্রতি কেজি পেঁয়াজ ৩০ থেকে ৩২ টাকায় বিক্রি করা হচ্ছে। দু-একদিন আগেও এই পেঁয়াজের দাম ছিল ৪০ টাকা কেজি।

খুচরা ব্যবসায়ীরা বলছেন, ভারত থেকে পেঁয়াজ আসছে শুনেই দেশের পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমে গিয়েছে। খুচরা বাজারেও পেঁয়াজের দামে কমে গেছে ঝাঁঝ।

আমদানিকারকদের একাধিক সূত্র জানিয়েছে, অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সংকট ও মুল্যবৃদ্ধির অজুহাত দেখিয়ে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছিল। এতে বাংলাদেশে পেঁয়াজের দাম অল্প সময়ের মধ্যেই কয়েকগুন বেড়ে যায়। কিন্তু ধীরে ধীরে বাংলাদেশ পেঁয়াজের সেই ঘাটতি পুরণ হয়েছে। ভারত ছাড়া অন্যান্য দেশ থেকে পেঁয়াজ আমদানি করছেন ব্যবসায়ীরা। এছাড়া দেশে চাষ করা পেঁয়াজও এখন বাজারে আসতে শুরু করেছে।

ব্যবসায়ীরা আরও জানান, দেশে চাষ করা পেঁয়াজ বাজারে আসছে। কিন্তু এই সময়ে ভারত পেঁয়াজ রপ্তানি শুরু করায় দেশের পেঁয়াজ চাষিরা তাদের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হবেন।

প্রসঙ্গত, গত ২৮ ডিসেম্বর ভারত সরকার পেঁয়াজ রপ্তানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। যে কারণে বেনাপোল, হিলি ও ভোমরা স্থলবন্দরসহ দেশের পেঁয়াজ আমদানিকারকরা ভারত থেকে পেঁয়াজ আমদানি করতে সব ধরনের কার্যক্রম শুরু করে দিয়েছেন।

 

টাইমস/এসএন

Share this news on: