চট্টগ্রাম বন্দরে ব্যাপক বিনিয়োগে আগ্রহী তুরস্ক

চট্টগ্রাম বন্দরে ব্যাপক বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে তুরস্ক। চট্টগ্রাম বন্দরে ব্যবসায়ীদের বিনিয়োগের প্রচুর সুযোগ রয়েছে এবং তুরস্ক সেই সুযোগ গ্রহণে ক্রমেই আগ্রহী হয়ে উঠছে। গত বুধবার ঢাকায় তুর্কি দূতাবাসের এক বিবৃতিতে এসব কথা জানানো হয়েছে।

তুরস্কের দূতাবাসের ওই বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশের ঐতিহাসিক প্রবেশদ্বার চট্টগ্রাম বন্দরে তুর্কি প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগের দারুণ সম্ভাবনা রয়েছে। তুরস্কের শীর্ষস্থানীয় এলপিজি সংস্থা আয়গাজ এএস প্রথমেই এই সুযোগটি নেবে।

এদিকে গত ৯ থেকে ১২ জানুয়ারি চট্টগ্রাম বন্দর সফর করেন তুর্কি রাষ্ট্রদূত মুস্তফা ওসমান তুরান। তুর্কি রাষ্ট্রদূতের সফরের একদিন পরই এই বিবৃতি দিয়েছে দেশটির দূতাবাস। এই বিৃবতির ফলে বাংলাদেশে তুর্কি বিনিয়োগের ব্যাপক সম্ভাবনার ইঙ্গিত দেয়া হয়েছে।

এর আগে চট্টগ্রাম বন্দর সফর কালে বেশ কয়েকজন সরকারি কর্মকর্তা ও ব্যবসায়ী নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন তুর্কি রাষ্ট্রদূত। এ উপলক্ষে আয়োজিত বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্ক এবং বিনিয়োগ সম্ভাবনা নিয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে। সফরকালে তুরস্কের প্রতিনিধি দল চট্টগ্রামে নবনির্মিত ওয়ার্ল্ড ট্রেড সেন্টার পরিদর্শন করেন।

এছাড়া চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর মোহাম্মদ রফিকুল আলমের সঙ্গে সাক্ষাৎ করেন তুর্কি রাষ্ট্রদূত। সাক্ষাৎকালে তুর্কি বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে শিক্ষাগত সহযোগিতার সম্ভাবনা নিয়েও দ্বিপাক্ষিক আলোচনা হয়।

 

টাইমস/এসএন

Share this news on: