চার সন্তানের জননী হলেই কর মওকুফ

বিশ্ব যখন জনসংখ্যা নিয়ন্ত্রণে ব্যস্ত, ঠিক তখনই তার উল্টো পথে হাটতে হচ্ছে হাঙ্গেরির সরকারকে। ক্রমবর্ধমান জনসংখ্যা হ্রাসের কারণে প্রতিবছর দেশটির ৩২ হাজার করে জনসংখ্যা কমছে। এজন্য জন্মহার বাড়াতে নতুন এক সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। নতুন সিদ্ধান্ত অনুযায়ী চারটি বা তার বেশি সন্তান রয়েছে- এমন নারীরা পাবেন করমুক্ত সুবিধা।

রোববার জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে এ ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান। সোমবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী ভিক্টর অরবান বলেন, অভিবাসনের ওপর হাঙ্গেরির ভবিষ্যৎ যেন নির্ভর না করে, এটা এর একটি উপায়। ডানপন্থী সরকার বরাবরই মুসলিম অভিবাসনের বিরুদ্ধে অবস্থান নিয়ে আসছেন।

ভিক্টর অরবান বলেন, পশ্চিমাদের জন্য ইউরোপের জন্মহার কেন কমছে- এ প্রশ্নের উত্তর হলো অভিবাসন। আমাদের একজন নারী সন্তান নিচ্ছেন না, তবে একজন অভিবাসী চলে আসছে। সব মিলিয়ে জনসংখ্যা ঠিক রয়েছে। তবে হাঙ্গেরির মানুষ ভিন্নভাবে চিন্তা করে। আমরা সংখ্যায় বিশ্বাসী নই, আমাদের হাঙ্গেরীয় শিশু চাই।

এর আগেও সন্তান নিতে আগ্রহ তৈরি করতে তরুণ দম্পতিদের জন্য সুদমুক্ত ৩৬ হাজার ডলার পর্যন্ত ঋণসুবিধা দেওয়ার ঘোষণা দেয় হাঙ্গেরির সরকার।

এছাড়াও হাঙ্গেরির নিজেদের জনসংখ্যা বাড়ানোর লক্ষ্যে সরকার আরও যেসব পদক্ষেপ নিয়েছে, সেগুলো হলো তিন বছরে ২১ হাজার নার্সারি তৈরি, দেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থার জন্য অতিরিক্ত আড়াই বিলিয়ন ডলার ব্যয়, আবাসনে ভর্তুকি ও গাড়ি ক্রয়ে বিশেষ সুবিধা।

 

টাইমস/এইচইউ

Share this news on: