বিদ্যুতের আলোয় উদ্ভাসিত সন্দ্বীপ

সাবমেরিন কেবলের মাধ্যমে জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডে যুক্ত হলো সন্দ্বীপ। বঙ্গোপসাগরের বুকে বিদ্যুতের আলো জ্বলে উঠার সঙ্গে সঙ্গেই সন্দ্বীপবাসীর হৃদয়ে ভেসে উঠে খুশির জোয়ার।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) জানায়, বৃহস্পতিবার বিকাল ৫টায় জাতীয় গ্রিড থেকে সাবমেরিন কেবলের মাধ্যমে সন্দ্বীপে প্রথমবারের মত বিদ্যুৎ সরবরাহ করা হয়।

পিডিবির তথ্য অনুযায়ী, এতদিন স্থানীয় পর্যায়ে তেলভিত্তিক জেনারেটরের মাধ্যমে উপজেলা সদরের ৪০০ গ্রাহককে সীমিত আকারে বিদ্যুৎ দেয়া যেত। শহরাঞ্চলে যে বিতরণ লাইন রয়েছে তার বিদ্যুৎ গ্রহণের ক্ষমতা তিন মেগাওয়াটের মতো।

পিডিবির জনসংযোগ কর্মকর্তারা জানান, সীতাকুণ্ড থেকে সন্দ্বীপ পর্যন্ত ১৫ কিলোমিটার এলাকায় সাগরের নিচ দিয়ে সাবমেরিন কেবল টানা হয়েছে। গত ২২ মাস ধরে প্রায় ১৪৫ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়ন করা হয়েছে এ প্রকল্প। সাবমেরিন কেবলের সঞ্চালন ক্ষমতা ৫০ মেগাওয়াট। জাতীয় গ্রিডে যুক্ত হওয়ার পর কয়েক ধাপে সন্দ্বীপের শতভাগ মানুষকে বিদ্যুৎ সুবিধার আওতায় আনা হবে।

প্রসঙ্গত, চট্টগ্রাম জেলার দ্বীপ উপজেলা সন্দ্বীপে প্রায় চার লাখ মানুষ বাস তরে। ভাঙনে ছোট হয়ে আসা এই দ্বীপ এক প্রকার বিদ্যুৎ সুবিধার বাইরে ছিল।

Share this news on: