১০০ মিলিয়ন ডলার ঋণ নিল বাংলাদেশ

বিশ্বব্যাংকের কাছ থেকে একশ মিলিয়ন মার্কিন ডলার ঋণ নিয়েছে বাংলাদেশ। রোববার বিশ্বব্যাংকের সদর দফতর ওয়াশিংটন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই ঋণ অনুমোদনের বিষয়ে জানানো হয়।

৩০ বছরের মধ্যে বাংলাদেশকে এই ঋণ পরিশোধ করতে হবে। এর মধ্যে প্রথম পাঁচ বছর কোন সুদ দিতে হবে না। পরবর্তীতে ১.২৫ শতাংশ হারে সুদ দিতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই ঋণ সরকারি আর্থিক ব্যবস্থাপনা (পিএফএ) অ্যাকশন প্ল্যান ২০১৬-২০২১ বাস্তবায়নে সহায়তা করবে। এছাড়া আর্থিক খাতেও স্থিতিশীলতা বয়ে আনবে এই ঋণ।

এ বিষয়ে বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের অ্যাক্টিং কান্ট্রি ডিরেক্টর ডানডান চেন বলেন, এই অর্থ সরকারের বিভিন্ন সংস্থাকে আরও শক্তিশালী করবে। সেই সঙ্গে জনগণকে জরুরি সেবাদানে সক্ষমতা বাড়াবে।

এটা বাংলাদেশের সরকারি আর্থিক ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ও পদ্ধতিগুলো আরও শক্তিশালী করার সুযোগ বলে মনে করেন বিশ্ব ব্যাংকের স্ট্রেন্থেনিং পাবলিক ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট প্রোগ্রাম টু এনেবল সার্ভিস ডেলিভারি প্রোগ্রামের প্রধান ফারকান আহমেদ সেলিম।

তিনি বলেন, এটাই উপযুক্ত সময়। সরকারি আর্থিক ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ও পদ্ধতিগুলো শক্তিশালী করতে পারলে ২০৩০ সালের মধ্যে বাংলাদেশের এসডিজি অর্জন এবং উচ্চ মধ্যম আয়ের দেশে পৌঁছানো সম্ভব।

 

টাইমস/এএস/এইচইউ

Share this news on: