বিদ্যুৎচালিত যান এখনই অনুমতি পাচ্ছে না: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বিদ্যুৎচালিত যানবাহনগুলোকে বৈধতা দিলে সরকার বছরে ২০ কোটি টাকার রাজস্ব পাবে। তবে যেকোনো গণপরিবহন নিয়ে সিদ্ধান্ত দেয়ার এখতিয়ার শুধু বিআরটিএ’র। আপাতত বিদ্যুৎচালিত যানগুলোকে বৈধতা দেয়ার সুযোগ নেই বলে মন্তব্য করেন তিনি।

বুধবার রাজধানীর গুলশানে একটি হোটেলে বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড) ও জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন(জেল্ট্রো) এর আয়োজনে ‘ডায়ালগ অন প্রসপেক্টস অ্যান্ড পলিসি অব ইলেকট্রিক ভেহিক্যালস ইন বাংলাদেশ’ শীর্ষক সভায় তিনি এ মন্তব্য করেন ।

বাণিজ্যমন্ত্রী বলেন, পরিবহন খাতের উন্নয়নে ইলেক্ট্রনিক ভেহিক্যালস সেক্টরের বিকাশ ও নিয়ন্ত্রণের জন্য সঠিক নীতিমালা আনা দরকার। ভেহিক্যালস নিবন্ধন ও নিয়ন্ত্রণের আনতে হবে। পাশাপাশি এসব যানের চার্জের জন্য আলাদা স্টেশন করা দরকার। পরিবেশ সুরক্ষায় ব্যাটারি রিসাইক্লিংয়ের ব্যবস্থা রাখতে হবে।

টিপু মুনশি বলেন, বিদ্যুৎচালিত যানগুলোকে বৈধতা দিলে সরকার বছরের ২০ কোটি টাকার রাজস্ব পাবে। তবে যেকোনো গণপরিবহন নিয়ে সিদ্ধান্ত দেয়ার এখতিয়ার বিআরটিএ’র বলে জানান তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, বিজনেস ইনিশিয়েটিভ  লিডিং ডেভেলপমেন্টের(বিল্ড) সাবেক চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশনের (জেল্ট্রো)  কান্ট্রি রিপ্রেজেনটেটিভ দাইসুক আরাই এবং বিল্ডের এডিশনাল রিসার্চ ফেলো তামিম জামী প্রমুখ।

 

টাইমস/এমএএইচ/এসআই

 

Share this news on:

সর্বশেষ