ভালো ঋণখেলাপিদের আরেকটি সুযোগ দেবেন অর্থমন্ত্রী

যারা ব্যাংক থেকে ধার করে শোধ করেননি, তাদের ঋণখেলাপি তকমা থেকে বেরিয়ে আসার জন্য আরও একটি সুযোগ করে দিচ্ছে সরকার। যারা ঋণ শোধ করতে না পারার যৌক্তিক কারণ ব্যাখ্যা করতে পারবেন, তারা ৭ শতাংশ সুদে ১২ বছরে ওই টাকা পরিশোধের সুযোগ পাবেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সোমবার বিকালে শেরেবাংলা নগরে নিজ দপ্তরে এ বিষয়ে এক বৈঠকের পর সাংবাদিকদের এসব কথা জানান তিনি।

অর্থমন্ত্রী বলেন, 'আমাদের ব্যাংক খাতে ঋণগ্রহীতা দুই ধরনের। ভালো এবং অসাধু ঋণগ্রহীতা। ভালো ঋণগ্রহীতাদের ঋণ পরিশোধের জন্য আমরা বিশেষ সুবিধা দিচ্ছি। যারা ইচ্ছাকৃতভাবে খেলাপি হননি অথবা বেশ কিছু কিস্তি শোধের পর সুনির্দিষ্ট কারণে আর শোধ করতে না পেরে খেলাপি হয়েছেন, তাদের জন্য এ সুযোগ।'

শিগগিরই এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়ে তিনি বলেন, 'ঋণ নেওয়ার সময় সুদের হার যাই থাকুক না কেন, এই সুযোগ নিয়ে খেলাপি ঋণ পরিশোধের ক্ষেত্রে ৭ শতাংশ হারেই সুদ প্রযোজ্য হবে।'

তবে অসাধু ঋণখেলাপিদের হুঁশিয়ার করে অর্থমন্ত্রী বলেছেন, অসাধু ঋণগ্রহীতা, অর্থাৎ যারা ইচ্ছাকৃতভাবে খেলাপি হয়েছেন, তাদের কাছ থেকে টাকা আদায়ের জন্য কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

অর্থমন্ত্রী আরও বলেন, কারা ভালো ঋণ গ্রহীতা তা নির্ধারণের জন্য একটি অডিট কমিটি করে দেওয়া হবে। সেই কমিটির সুপারিশের ভিত্তিতেই ঋণ পরিশোধের বিশেষ সুযোগ পাবেন ঋণখেলাপিরা।

সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ব্যাংক খাতের সমস্যা দূর করতে যে কমিটি করে দিয়েছিলেন, সেই কমিটির সুপারিশেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থসচিব আব্দুর রউফ তালুকদার, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা-বিএসইসির চেয়ারম্যান খায়রুল হোসেন প্রমুখ।

 

 

টাইমস/এএস/এসআই

Share this news on:

সর্বশেষ