• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

‘নির্দিষ্ট সময়ে এসডিজির সব সূচকে লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব’

‘নির্দিষ্ট সময়ে এসডিজির সব সূচকে লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব’

সেন্ট্রাল ডেস্ক২৭ এপ্রিল ২০১৯, ০৮:২৮পিএম, ঢাকা-বাংলাদেশ।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ বলেছেন, বর্তমানে দেশের আর্থসামাজিক অগ্রগতি যে হারে বৃদ্ধি পাচ্ছে , সেটি অব্যাহত থাকলে নিদিষ্ট সময়েই এসডিজির সব সূচকে লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে ।

শনিবার রাজধানীর ইআরএফ মিলনায়তনে ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগ বাস্তবায়নে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক সাংবাদিক কর্মশালায় তিনি একথা বলেন ।

আবুল কালাম বলেন, নারীর ক্ষমতায়ন দ্রুতগতিতে বাড়ছে। বর্তমানে যে গতিতে অর্থনীতি এগিয়ে যাচ্ছে এটি আরও ত্বরান্বিত হবে।

তিনি বলেন, ২০০৮ সালে মাথাপিছু আয় ছিল ৬১৫ ডলার। সেটি এখন দাঁড়িয়েছে ১৯০৯ মার্কিন ডলার। ২০০৫ সালে মাতৃমৃত্যু হার ছিল ৩ দশমিক ৪৮ শতাংশ, ২০১৮ সালে সেটি হয়ে দাঁড়িয়েছে ১ দশমিক ৭২ শতাংশ। ২০০৮ সালে গড় আয়ু ছিল ৬৯ বছর, ২০১৮ সালে বেড়ে দাঁড়িয়েছে ৭২ বছরে। ২০০৮ সালে দেশের রফতানি আয় ছিল ২৩ বিলিয়ন ডলার, যা ২০১৮ সালে এসে দাঁড়িয়েছে ৩৫ বিলিয়ন ডলারে।

এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আরও বলেন, জিডিপির আকার ২০০৮ সালে ছিল ৯১ বিলিয়ন মার্কিন ডলার, ২০১৮ সালে সেটি দাঁড়িয়েছে ২৮০ বিলিয়ন ডলারে । ২০০৮ সালে বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা ছিল ৩ হাজার ২৬৪ মেগাওয়াট। সেখানে ২০১৮ সালে উৎপাদনের সক্ষমতা বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৭৭৫ মেগাওয়াট। বুধবার প্রথমবারের মতো ১২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মাইলফলক অতিক্রম করেছে।

এ সময় আরও উপস্থিত ছিলেন তথ্য সচিব আবদুল মালেক, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, ‘আমার বাড়ি আমার খামার’ প্রকল্পের পরিচালক আকবর হোসেন প্রমুখ।

কর্মশালা শেষে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) থেকে প্রকাশিত‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগ’ বিষয়ের দ্বিতীয় প্রকাশনা ‘উন্নয়ন সোপানে বাংলাদেশ-২’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

 

টাইমস/এএইচ/জেডটি

রাজহংসের আনুষ্ঠানিক উদ্বোধন প্রধানমন্ত্রীর

রাজহংসের আনুষ্ঠানিক উদ্বোধন প্রধানমন্ত্রীর

বাংলাদেশ এয়ারলাইন্সের চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার বিকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর (এইচএসআইএ)’র ভিভিআইপি টারমাকে ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এয়ারক্রাফট ‘রাজহংস’ উদ্বোধন করেন।

অভিযোগ প্রমাণিত হলে জাবি ভিসির বিরুদ্ধে ব্যবস্থা: কাদের

অভিযোগ প্রমাণিত হলে জাবি ভিসির বিরুদ্ধে ব্যবস্থা: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ছাত্রলীগ নেতাদের চাঁদা দেয়ার অভিযোগ যদি সত্য প্রমাণিত হয় এবং অভিযুক্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) ফারজানা ইসলাম দোষী প্রমাণ হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। মঙ্গলবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

আফগান প্রেসিডেন্টের নির্বাচনী সমাবেশে বোমা হামলা, নিহত ২৪

আফগান প্রেসিডেন্টের নির্বাচনী সমাবেশে বোমা হামলা, নিহত ২৪

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনির এক নির্বাচনী সমাবেশে বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে ২৪ জন নিহত ও বহু আহত হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার সকালের দিকে রাজধানী কাবুলের উত্তরাঞ্চলের পারওয়ান প্রদেশের চারিকরে নির্বাচনী সমাবেশে গনি ভাষণ দেয়ার সময় এই হামলা হয় বলে জানিয়েছে ডয়চে ভেলে ও রয়টার্স। তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।

জাতীয়

ছাত্রলীগকে ১ কোটি টাকা দিয়েছি এটা প্রমাণ করুক: জাবি ভিসি

ছাত্রলীগকে ১ কোটি টাকা দিয়েছি এটা প্রমাণ করুক: জাবি ভিসি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ছাত্রলীগের যুগ্ম সম্পাদক সাদ্দাম হোসেন দাবি করেছেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগকে ঈদ সালামি বাবদ ১ কোটি টাকা দিয়েছেন। এর মধ্যে জাবি ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা নিয়েছেন ৫০ লাখ টাকা, সাধারণ সম্পাদক এসএম আবু সুফিয়ান চঞ্চল নিয়েছেন ২৫ লাখ টাকা আর তিনি (সাদ্দাম) নিয়েছেন ২৫ লাখ টাকা। এ দাবি প্রত্যাখ্যান করে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেছেন, সাদ্দাম মিথ্যা বলছেন। এই ধরনের মিথ্যা বলা বন্ধ না করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

বিনোদন

সোহানির স্বপ্ন বহুদূর...

সোহানির স্বপ্ন বহুদূর...

হালের আলোচিত মডেল-অভিনেত্রী সোহানি ইসরাত। বর্তমানে এই অভিনেত্রীকে দেখা যাচ্ছে রূপকথার গল্পভিত্তিক মেগা ধারাবাহিক ‘মায়া মসনদ’-এ। এনটিভিতে সম্প্রচারিত এই নাটকটি পরিচালনা করেছেন এসএম সালাহ উদ্দীন।

জাতীয়

২০টি রেল ইঞ্জিন বাংলাদেশকে দিচ্ছে ভারত: রেলমন্ত্রী

২০টি রেল ইঞ্জিন বাংলাদেশকে দিচ্ছে ভারত: রেলমন্ত্রী

রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, রেলে লোকোমোটিভ সঙ্কট রয়েছে। ভারতীয় ঋণে যেসব ইঞ্জিন আসার কথা, সেগুলো ২০২২ সাল নাগাদ পাওয়া যাবে। এর আগে রেলের ইঞ্জিন সঙ্কট কাটাতে আমরা তাদের কাছে ক্রয় অথবা ভাড়ায় কিছু ইঞ্জিন চেয়েছিলাম। কিন্তু তারা আমাদের ২০টি ইঞ্জিন বন্ধুত্বের নিদর্শন হিসেবে দিতে রাজি হয়েছে। এর ১০টা মিটার গেজ এবং ১০টা ব্রড গেজ। মঙ্গলবার রেল ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। সম্প্রতি তিনি ভারত ও চীন সফর শেষে দেশে ফিরেছেন।

আন্তর্জাতিক

গভীর রাতে শোনা যায় কাশ্মীরি তরুণদের আর্তচিৎকার

গভীর রাতে শোনা যায় কাশ্মীরি তরুণদের আর্তচিৎকার

জম্মু-কাশ্মীরে তরুণদের ওপর ভারতীয় সেনাদের নির্যাতনের মাত্রা ব্যাপক হারে বেড়েছে। ভয় ও আতঙ্কের পরিবেশ তৈরি করতেই এই বেপরোয়া নির্যাতন চালানো হচ্ছে বলে স্থানীয়রা বলছেন। গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা দেয়ার ধারা ৩৭০ বাতিল করে ভারত সরকার। এতে জম্মু-কাশ্মীরকে দ্বিখণ্ডিত হয় পড়ে। জম্মু-কাশ্মীরকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করেছে ভারত। এরপর থেকেই নৃশংস ও বর্বর নির্যাতন চালানো হচ্ছে কাশ্মীরিদের ওপর। ভারতীয় সেনাদের নির্যাতনের শিকার সোফিয়ান জেলার হিরপোরা গ্রামের ২৬ বছর বয়সী আবিদ খান।

জাতীয়

ফওজিয়ার নিয়োগ নিয়ে হাইকোর্টের রুল

ফওজিয়ার নিয়োগ নিয়ে হাইকোর্টের রুল

ফওজিয়া রেজওয়ানাকে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে অধ্যক্ষ নিয়োগ দিয়ে জারি করা প্রজ্ঞাপন কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। মঙ্গলবার এ রুল জারি করেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ।

পথিকৃৎ

আলিবাবার ২০তম জন্মদিনেই পদত্যাগ করলেন জ্যাক মা

আলিবাবার ২০তম জন্মদিনেই পদত্যাগ করলেন জ্যাক মা

১৯৯৯ সালে প্রতিষ্ঠিত বিশ্বের অন্যতম বৃহত্তম ইন্টারনেট সংস্থা আলিবাবার বর্তমান বাজার দর ৪৮০ বিলিয়ন ডলার এবং ফোর্বস ম্যাগাজিনের তথ্য অনুযায়ী জ্যাক মা চিনের সব থেকে ধনী ব্যক্তিত্ব, যার সম্পদের পরিমাণ ৩৮.৬ বিলিয়ন ডলার। চীনে তার প্রজন্মের বিশিষ্ট ইন্টারনেট উদ্যোক্তাদের মধ্যে তিনিই প্রথম, যিনি নিজের প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের নির্বাহী প্রধানের পদ থেকে পদত্যাগ করলেন।