• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

জিএসপি প্লাস সুবিধা পেতে ইইউকে অনুরোধ বাণিজ্যমন্ত্রীর

জিএসপি প্লাস সুবিধা পেতে ইইউকে অনুরোধ বাণিজ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক২৮ এপ্রিল ২০১৯, ০৬:২৩পিএম, ঢাকা-বাংলাদেশ।

ইউরোপে জিএসপি প্লাস সুবিধা পেতে ইউরোপীয় ইউনিয়নকে সহযোগীতা করার অনুরোধ করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

রোববার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘৫ম ইউরোপীয় ইউনিয়ন- বাংলাদেশ বিজনেস ক্লাইমেট ডায়ালগ’শীর্ষক সংলাপ শেষে যৌথ প্রেস ব্রিফিংয়ে তিনি এ অনুরোধের কথা জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, ইইউর বাজারে এখন আমরা জিএসপি সুবিধা পাই। কিন্তু উন্নয়নশীল দেশে পরিণত হলে আমরা এ সুবিধা পাব না। তাই আমরা ‘জিএসপি প্লাস’ সুবিধা পেতে চাই। এ সুবিধা পাওয়ার জন্য আমাদের ২৭টি কম্পোনেন্ট ফুলফিল করতে হবে। এসব কম্পোনেন্ট পূর্ণ করার ক্ষেত্রে ইইউর সহযোগিতা চাই।

তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে ইউরোপীয় ইউনিয়ন ফার্মাসিউটিক্যাল সেক্টর, ফাইনান্সিয়াল ফ্লো, ইমপোর্ট ডিউটি কাস্টমস ট্রেড ফেসিলিটেশন, লাইসেন্স অ্যান্ড ইনভেস্টমেন্ট ইন দি সার্ভিস সেক্টর এবং ট্যাক্স রিজিম বিষয়ে ৫টি ওয়ার্কিং গ্রুপ করা হয়েছে।

টিপু মুনশি বলেন, এ ডায়ালগ ২০১৬ সালে শুরু হয়ে আজকে পঞ্চম রাউন্ড অনুষ্ঠিত হলো। ইইউয়ের সঙ্গে বাণিজ্য ক্ষেত্রে চলমান সমস্যা চিহ্নিত করে তা যুক্তিসঙ্গত সমাধানের জন্য গঠিত পাঁচটি ওয়ার্কিং গ্রুপ করা হয়েছে। আগামী ৬ষ্ঠ রাউন্ড অনুষ্ঠিত হওয়া পর্যন্ত এ গ্রুপগুলোকে সময় দেয়া হয়েছে। এর মধ্যেই ওয়ার্কিং গ্রুপ পর্যালোচনা করে আগামী রাউন্ডে সমস্যা সমাধানের বিষয়ে সুপারিশ প্রদান করবে।
তিনি আরও বলেন, এ ধরনের ডায়ালগ আমরা বছরে দুটি করে থাকি। সুতরাং আগামী ৬ মাসের মধ্যেই তথা অক্টোবরে ‘ইইউ-বাংলাদেশ ৬ষ্ঠ বিজনেস ক্লাইমেট ডায়ালগ’ অনুষ্ঠিত হবে।

বাণিজ্যর ক্ষেত্রে সময় ঠিক রাখতে পারেন না জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, আজকের বৈঠকে একটি বড় বিষয় উঠে এসেছে-সেটা হচ্ছে আমরা সময়টা ঠিক রাখতে পারি না। আমরা এ বিষয়ে গুরুত্ব দেব। এ ছাড়া ইজ অব ডুয়িং বিজনেসের সূচকে উন্নতি করা বিদেশি বিনিয়োগকারীদের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল করা হচ্ছে। অনস্টপ সার্ভিস দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেন্সজে তেরিংক বলেন, বাংলাদেশে বিনিয়োগ ও ব্যবসা শুরুর ক্ষেত্রে আইনি সংস্কার প্রক্রিয়া এখনও জটিল। নীতি কাঠামোর অনিশ্চয়তা ও নিয়ন্ত্রক সংস্থার দুর্বল তদারকির মতো বাধাগুলো এখনও রয়েছে।

বিডার প্রশংসা করে রেন্সজে তেরিংক বলেন, বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ভালো কাজ করছে। বাংলাদেশের ব্যবসা ও বিনিয়োগে তা ইতিবাচক ভূমিকা রাখছে। যদিও বাংলাদেশে এখনো সরাসরি বিদেশি বিনিয়োগ আশাব্যঞ্জক নয়। এর নানা কারণও আছে।
তিনি আরও বলেন, চট্টগ্রাম বন্দর ও ঢাকা বিমানবন্দর এ দেশের প্রধান গেটওয়ে হওয়া সত্যেও তা ব্যবসা-বাণিজ্যবান্ধব নয়। নতুন নতুন অবকাঠামো তৈরি ও তদারকির মাধ্যমে এ গেটওয়েকে আকর্ষণীয় করে তুলতে হবে।

এসময় আরও উপস্থিত ছিলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মফিজুল ইসলাম, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল হক ,জাতীয় রাজস্ব বোর্ডসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধি ও ইইউয়ের আটটি দেশের রাষ্ট্রদূত এবং ইইউ বিজনেস সেক্টরের নেতারা।

 

টাইমস/এএইচ/এসআই

ধর্ষণচেষ্টা : ছাত্রীর মামা খুন

ধর্ষণচেষ্টা : ছাত্রীর মামা খুন

চুয়াডাঙ্গায় এক যুবকের ছুরিকাঘাতে এক ব্যক্তি নিহত হওয়ার পর গণপিটুনিতে ওই যুবকও প্রাণ হারিয়েছেন। শনিবার ভোরে চুয়াডাঙ্গা সদর উপজেলার আমিরপুর গ্রামে এ ঘটনা ঘটে।

চীন ‘চোর’, সম্পর্কের দরকার নেই বললেন ট্রাম্প

চীন ‘চোর’, সম্পর্কের দরকার নেই বললেন ট্রাম্প

যুক্তরাষ্ট্র থেকে চীন ‘বিশাল অঙ্কের অর্থ চুরি করে নিয়ে গেছে’ বলে অভিযোগ করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার রাতে তিনি নিজের ভেরিফাইড টুইটারে এমন দাবি করেন।

মেয়রকে নিয়ে মধ্যরাতে রাস্তায় পররাষ্ট্রমন্ত্রী

মেয়রকে নিয়ে মধ্যরাতে রাস্তায় পররাষ্ট্রমন্ত্রী

সিলেট শহরে চলমান বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড ঘুরে দেখেন পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ সদস্য ড. এ কে আব্দুল মোমেন।

উক্তি প্রতিদিন

সন্দেহের কাছে সৎ লোক আত্মসমর্পণ করে না

সন্দেহের কাছে সৎ লোক আত্মসমর্পণ করে না

স্যামুয়েল টেলর কোলরিজ (এস টি কোলরিজ), একজন ব্রিটিশ কবি। যাকে সাধারণভাবে অভিহিত করা হয় একজন দূর কল্পচারী, অসীম কল্পনাগামী ও রোমান্টিক কবির পাশাপাশি প্রকৃতি এবং বিষণ্ণতার কবি হিসেবে।

স্বাস্থ্য

কাঁচা পেঁপের বহুমাত্রিক পুষ্টিগুণ

কাঁচা পেঁপের বহুমাত্রিক পুষ্টিগুণ

কাঁচা পেঁপের আছে আশ্চর্য কিছু গুণ। এতে রয়েছে ভিটামিন ‘এ’, ভিটামিন ‘বি’ ও ভিটামিন ‘সি’। সেই সঙ্গে রয়েছে লৌহ ও ক্যালসিয়াম। শরীর সুস্থ রাখতে ও শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে কাঁচা পেঁপে দারুণ কার্যকর।

জাতীয়

ন্যাপ সভাপতি মোজাফ্ফর আহমেদ আর নেই

ন্যাপ সভাপতি মোজাফ্ফর আহমেদ আর নেই

প্রবীণ রাজনৈতিক নেতা ও ন্যাপ ( মোজাফ্ফর) এর সভাপতি অধ্যাপক মোজাফ্ফর আহমেদ আমাদের মাঝে আর নেই। শুক্রবার সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্নালিল্লাহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৭ বছর। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাজনীতি

শেখ হাসিনার সরকার সংখ্যালঘুবান্ধব: কাদের

শেখ হাসিনার সরকার সংখ্যালঘুবান্ধব: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সাম্প্রদায়িক অপশক্তি শুধু সংখ্যালঘুদের শত্রু নয়, এরা সারা বাংলাদেশের শত্রু। আসুন শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার মাধ্যমে সকলে মিলে সাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহত করি। রাজধানীর পলাশীর মোড়ে ঐতিহাসিক জন্মাষ্টমী মিছিলের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

জাতীয়

মিয়ানমারে গিয়ে অনুকূল পরিবেশ তৈরি করুন: আন্তর্জাতিক সম্প্রদায়কে পররাষ্ট্রমন্ত্রী

মিয়ানমারে গিয়ে অনুকূল পরিবেশ তৈরি করুন: আন্তর্জাতিক সম্প্রদায়কে পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারে গিয়ে অনুকূল পরিবেশ নিশ্চিত করার আহ্বান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে বলব তারা যেন মিয়ানমারে যায়। এজন্য একটি কমিশন গঠন করা যেতে পারে। কমিশন, জাতিসংঘের শরণার্থী সংস্থা এবং অন্যান্য সবার এখন কাজ হচ্ছে মিয়ানমার যাওয়া। সেখানে গিয়ে মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য অনুকূল পরিবেশ নিশ্চিত করা। আমাদের এখানে তাদের আর কাজ নেই।

বিনোদন

বিয়ের পরই রিয়ার সেক্স বাণিজ্য!

বিয়ের পরই রিয়ার সেক্স বাণিজ্য!

অন স্ক্রিন কিংবা অফ স্ক্রিন, কোথাও চমক দিতে ভোলেন না রিয়া সেন। তবে বেশ কিছুদিন ধরে চমক দেয়া’তো দূরের কথা, হারিয়েই গেলেন তিনি। বহুদিন ক্যামেরার সামনেই দেখা যায়নি তাকে।