সচেতন হলে ভোক্তারা ঠকবে না: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ভোক্তাদের অধিকার আদায়ে ভোক্তাদের সচেতন হতে হবে। ভোক্তারা সচেতন হলে ঠকার সম্ভাবনা থাকেনা।

বৃহস্পতিবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে 'বিশ্ব ভোক্তা অধিকার দিবস ২০১৯' উপলক্ষে বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, 'জেল-জরিমানা, ফাঁসি দিয়ে ভোক্তাদের অধিকার রক্ষা হবে না।'

দুর্নীতিবাজ কর্মকর্তাদের জন্য ব্যাংক খালি হয়ে যায় জানিয়ে তিনি বলেন, যারা ঋণ নিয়ে সময়মতো পরিশোধ করে দেয়, সৎভাবে জীবন চালায় তাদের অধিকারও নিশ্চিত করতে হবে। বহু দুর্নীতিবাজ কর্মকর্তাদের জন্য ব্যাংক খালি হয়ে যায়। এসব কিছুর জন্য আজ দেশের ভোগান্তি বাড়ছে।

টিপু মুনশি জানান, ভোক্তার অধিকার সুরক্ষায় সরকার ২০০৯ সালে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর প্রতিষ্ঠা করেছে। ভোক্তার অধিকার রক্ষায় দেশব্যাপী অভিযান চালানো হচ্ছে। জেলা, উপজেলা এমন কি ইউনিয়ন পর্যায়ে ভোক্তা অধিকার সংরক্ষণে কমিটি গঠন করা হয়েছে। আগের চেয়ে এখন ভোক্তা অনেকটা সচেতন হয়েছে। ভোক্তা অধিকার আদায়ে এগিয়ে এলে কাজটি সহজ হয়। তাই আমরা প্রচেষ্টা চালাচ্ছি ভোক্তাকে সচেতন করে তোলার জন্য।

বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে সকালে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা থেকে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির নেতৃত্বে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গিয়ে শেষ হয়।

 

টাইমস/এএইচ/এসআই

Share this news on: