বেশি দামে গরুর মাংস বিক্রি, ১১ ব্যবসায়ীকে জরিমানা

রমজানে বাজারে প্রতিকেজি দেশি গরুর মাংসের দাম সর্বোচ্চ ৫২৫ টাকা নির্ধারণ করে দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এর থেকে বেশি দামে গরুর মাংস বিক্রি ও মূল্য তালিকা না থাকায় কেরানীগঞ্জে ১১ মাংস ব্যবসায়ীকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বুধবার ঢাকার কেরানীগঞ্জের জিনজিরা ও কালীগঞ্জে এ অভিযান পরিচালনা করেন অধিদপ্তরের ঢাকা জেলা অফিসের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল এবং ঢাকা বিভাগের কার্যালয় সহকারী পরিচালক ইন্দ্রানী রায়।

অভিযানে কেরানীগঞ্জে জিনজিরার আটজন মাংস ব্যবসায়ীকে ৫ হাজার টাকা করে মোট ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া একই উপজেলার কালীগঞ্জ বাজারের তিন মাংস ব্যবসায়ীকে সবোর্চ্চ ৩০ হাজার টাকা করে মোট ৭০ হাজার টাকা জরিমানা করা হয়।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের রোজায় মাংসের নির্ধারিত দাম অনুযায়ী, রমজান মাসে দেশি গরুর মাংস ৫২৫, বোল্ডার (বিদেশি) গরুর মাংস ৫০০ টাকা। কিন্তু কেরানীগঞ্জে বেশিরভাগ দোকানে ৫৫০ থেকে ৬০০ টাকায় গরুর মাংস বিক্রি করতে দেখা গেছে।

এবিষয়ে আব্দুল জব্বার মণ্ডল বলেন, রমজানে বাজারে বিশেষ অভিযানের অংশ হিসেবে আজ কেরানীগঞ্জে অভিযান চালানো হয়। এখানে বেশিরভাগ দোকানে ৫৫০ থেকে ৬০০ টাকায় গরুর মাংস বিক্রি করতে দেখা গেছে। এ ছাড়া অনেকে আইন অনুযায়ী মূল্য তালিকাও টাঙায়নি। এসব অভিযোগে ১১টি মাংস বিক্রির প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান ভোক্তা অধিকার সংরক্ষণের এই সহকারী পরিচালক।

রোজায় মাংসের নতুন নির্ধারিত দাম অনুযায়ী, রমজান মাসে দেশি গরুর মাংস ৫২৫, বোল্ডার (বিদেশি) গরুর মাংস ৫০০, মহিষ ৪৮০, ছাগল ও ভেড়ার মাংস ৬৫০ এবং খাসির মাংস ৭৫০ টাকা কেজি নির্ধারণ করা হয়। ১ থেকে ২৬ রমজান পর্যন্ত মাংসের এ দাম নির্ধারণ করা হয়।

 

টাইমস/এএস/এসআই

Share this news on:

সর্বশেষ