বন্ড সুবিধায় স্বর্ণ আমদানি করা যাবে: এনবিআর চেয়ারম্যান

রপ্তানির উদ্দেশে যারা স্বর্ণ আমদানি করবেন তাদের বন্ড সুবিধা দেয়া হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

রোববার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে তিন দিনব্যাপী 'স্বর্ণ মেলা'র উদ্বোধনকালে তিনি এ কথা জানান।

মেলায় প্রতি ভরি অবৈধ হিরা ৬ হাজার টাকা, স্বর্ণ এক হাজার টাকা ও রুপার জন্য ৫০ টাকা কর প্রদান করে বৈধ করা যাচ্ছে।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, তৈরি পোশাক ও চামড়া শিল্পের মতো যারা স্বর্ণের কাঁচামাল রপ্তানির উদ্দেশ্যে আমদানি করবে তাদের বন্ড সুবিধা দেয়া হবে। যারা বন্ড সুবিধা পাবেন তাদের আমদানি করা সব স্বর্ণ রপ্তানি করতে হবে। বন্ড সুবিধায় আনা স্বর্ণ খোলাবাজারে বিক্রি করা যাবে না।

সাধারণ মানুষ বিদেশ থেকে ১০০ গ্রামের বেশি স্বর্ণ আনলে তা বাজেয়াপ্ত করা হবে। এছাড়া বিদেশ থেকে কোন ধরনের স্বর্ণালংকার আনা যাবেনা বলেও জানান এনবিআর চেয়ারম্যান।

স্বর্ণ আমদানির লাইসেন্সে পাঁচ লাখ টাকায় পাওয়া যাবে জানিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, স্বর্ণ ব্যবসায়ীদের লাইসেন্স দিতে বাংলাদেশ ব্যাংককে পাঁচ লাখ টাকা নিতে বলেছি। আর এ লাইসেন্স তিন বছর পরপর নবায়নের জন্য এক লাখ টাকার নেয়ার কথা এনবিআর থেকে বলা হয়েছে। এটিই চূড়ান্ত হবে।

চোরাচালানের বিশেষ গোষ্ঠী আছে জানিয়ে তিনি বলেন, স্বর্ণ চোরাচালানের সঙ্গে মধ্যবিত্ত ব্যবসায়ীরা জড়িত নন। চোরাচালানে একটি বিশেষ গোষ্ঠী রয়েছে। যারা এখন আর সুবিধা করতে পারবেন না।

যারা এখনো অঘোষিত স্বর্ণ ঘোষণা করেনি তাদের হুঁশিয়ারি উচ্চারণ করে এনবিআর সদস্য (আয়কর) কানন কুমার রায় বলেন, এসআরও ৩০ জুন পর্যন্ত মেয়াদ। পরবর্তী সময়ে এ ধরনের এসআরও হবে কি না- তা আমি জানি না। তাই এ সময়ের মধ্যে অঘোষিত স্বর্ণ ঘোষণা দিয়ে বৈধ করবেন। আর এ সুযোগে যারা স্বর্ণ বৈধ করবেন না তাদের জন্য ভালো কোনো বার্তা আমরা দিতে পারব না।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) ও জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর) যৌথ উদ্যোগে আয়োজিত এই মেলা চলবে ২৫ জুন (মঙ্গলবার) পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সর্বসাধারণের জন্য মেলা খোলা থাকবে।

এনবিআর সদস্য (আয়কর) কানন কুমার রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সভাপতি গঙ্গাচরণ মালাকার, সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগারওয়ালাসহ স্বর্ণ ব্যবসায়ী ও রাজস্ব কর্মকর্তারা।

 

টাইমস/এএইচ/এইচইউ

Share this news on: