• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬

বাজেট উচ্চাভিলাষী, কিন্তু সময়োপযোগী: আতিউর রহমান

বাজেট উচ্চাভিলাষী, কিন্তু সময়োপযোগী: আতিউর রহমান

নিজস্ব প্রতিবেদক০৩ জুলাই ২০১৯, ০৬:৫০পিএম, ঢাকা-বাংলাদেশ।

চলতি অর্থবছরের বাজেটকে উচ্চাভিলাষী, কিন্তু সময়োপযোগী হিসেবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান।

বুধবার রাজধানীর বাংলামোটরে উন্নয়ন সমন্বয় কার্যালয়ে আয়োজিত ‘এবারের বাজেট ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন’ শীর্ষক নাগরিক সংলাপে সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ঋণখেলাপিদের বিরুদ্ধে শক্ত ব্যবস্থা নেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংককে আইনি ক্ষমতা দেওয়ার সুপারিশ করে আতিউর রহমান বলেন, যারা টাকা চুরির জন্য ব্যাংক ঋণ নেয়, তাদের আলাদাভাবে চিহ্নিত করে ব্যবস্থা নিতে হবে। বাংলাদেশ ব্যাংকের সেই সক্ষমতা আছে। কিন্তু তাদের আইনি ক্ষমতা দেওয়া দরকার।

মূলধনী যন্ত্রপাতি আমদানিতে ৫ শতাংশ ভ্যাট আরোপ, মোবাইল কলরেটের ওপর সারচার্জ বৃদ্ধি, ব্যক্তিপর্যায়ে করমুক্ত আয়সীমা না বাড়ানোর সমালোচনা করেন তিনি।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) সাবেক মহাপরিচালক তৌফিক আহমেদ চৌধুরী বলেন, আমাদের দেশে ব্যাংক ঋণের সুদের হার বেশি হওয়ার কারণ কিন্তু ‘কস্ট অব ফান্ড’ কিংবা ‘ম্যানেজমেন্ট কস্ট’ না। খেলাপি ঋণের কারণেই সুদের হার বেশি। দয়া করে খেলাপি ঋণ কমানোর দিকে নজর দিন। এটি কমানো গেলে অবশ্যই সুদের হার কমে যাবে।

বাংলাদেশ ব্যাংকে সূত্রে জানা যায়, মার্চ মাস শেষে ব্যাংকগুলোর বিতরণ করা ঋণের পরিমাণ ছিল ৯ লাখ ৩৩ হাজার ৭২৭ কোটি টাকা। এর মধ্যে খেলাপি হয়ে গেছে ১ লাখ ১০ হাজার ৮৭৩ কোটি টাকা। ২০১৮ সাল শেষে খেলাপি ঋণ ছিল ৯৩ হাজার ৯১১ কোটি টাকা।

অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য দেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ, বিআইডিএসের সিনিয়র রিসার্চ ফেলো নাজনীন আহমেদ, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক কে এম জমসেদ উজ জামান প্রমুখ।

 

টাইমস/এএইচ/জেডটি

মানবতাবিরোধী অপরাধ: রাজশাহীর টিপু সুলতানের মৃত্যুদণ্ড

মানবতাবিরোধী অপরাধ: রাজশাহীর টিপু সুলতানের মৃত্যুদণ্ড

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় রাজশাহীর বোয়ালিয়ার আব্দুস সাত্তার ওরফে টিপু

অভিযোগ প্রমাণে ব্যর্থ  হলে শাজাহান খানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা: ইলিয়াস কাঞ্চন

অভিযোগ প্রমাণে ব্যর্থ হলে শাজাহান খানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা: ইলিয়াস কাঞ্চন

২৪ ঘণ্টার মধ্যে তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণ করতে না

খুলনায় অনশনে ৪০ পাটকল শ্রমিক অসুস্থ

খুলনায় অনশনে ৪০ পাটকল শ্রমিক অসুস্থ

মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে আমরণ অনশন করছেন খুলনা

জাতীয়

নারীর গায়ে হাত, চট্টগ্রামে বাস থেকে লাফ দিয়ে যুবকের মৃত্যু

নারীর গায়ে হাত, চট্টগ্রামে বাস থেকে লাফ দিয়ে যুবকের মৃত্যু

চট্টগ্রামের বাকালিয়ায় বাস চাপায় এক যুবকের মৃত্যু হয়েছে। তার নাম ইসমাইল হোসেন (২৫)। বুধবার সকালে নগরীর শাহ আমানত সেতুর বাকলিয়া অংশে এ ঘটনা ঘটে।

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে নিহত ৬

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে নিহত ৬

যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে বন্দুকধারীর গুলিতে এক পুলিশসহ অন্তত ছয়জন নিহত হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার দুপুরে জার্সি শহরে এ বন্দুক হামলায় ঘটনা ঘটে। গোলাগুলিতে আরও দুই পুলিশ কর্মকর্তাসহ তিনজন আহত হয়েছেন। খবর রয়টার্স

বিনোদন

স্বামীর জন্য প্রতি রাতে যা করেন রানী

স্বামীর জন্য প্রতি রাতে যা করেন রানী

বলিউড অভিনেত্রী রানী মুখার্জি। দর্শকদের জন্য বহু সিনেমা উপহার দিয়েছেন তিনি। তাদের জন্য কখনো পর্দায় উকিল সেজেছেন আবার কখনো পুলিশ হয়েছেন, কখনো খুব রোম্যান্টিক হয়ে নায়ককে চুমুও খেয়েছেন।

যা কিছু প্রথম

দেশের প্রথম মহিলা মন্ত্রী নুরজাহান

দেশের প্রথম মহিলা মন্ত্রী নুরজাহান

বাংলাদেশে নারীর ক্ষমতায়নের ইতিহাসে চিরস্মরণীয় নাম হলো বেগম নুরজাহান মুরশিদ। যিনি আজীবন ছিলেন সংগ্রামী। এ সংগ্রাম গণতন্ত্রের জন্য, অসাম্প্রদায়িকতার বিরুদ্ধে, পিছিয়ে পড়া মানুষের অধিকার আদায়ের জন্য, নারীর সমঅধিকারের জন্য।

স্বাস্থ্য

শীতে ব্রণ ঠেকাতে যা মেনে চলতে হবে

শীতে ব্রণ ঠেকাতে যা মেনে চলতে হবে

সারা বছর ধরেই ব্রণের সমস্যা দেখা দেয়, তবে শীতকালে এটি মারাত্মক আকার ধারণ করতে পারে। এর জন্য দায়ী সেবুম নামক এক প্রকার তেল, যা আমাদের ত্বক থেকে নিঃসরিত হয়। শীতে ত্বক শুষ্ক থাকার কারণে সেবুম নিঃসরণের পরিমাণ আরও বেড়ে যায়।

বিনোদন

বাসর রাতেই স্বামীকে তালাক দিলেন তানিয়া!

বাসর রাতেই স্বামীকে তালাক দিলেন তানিয়া!

দুই পর্দার জনপ্রিয় অভিনেত্রী তানিয়া বৃষ্টি। সম্প্রতি বিয়ে হয়েছে তার। তবে বিয়ে করেই ডিভোর্সও হয়ে গেছে এই অভিনেত্রীর। জানা গেছে, বাসর রাতেই স্বামীকে তালাক দেন তিনি নিজেই।