পেঁয়াজের দাম বাড়লেও, কমেছে ইলিশ ও ডিমের

কোরবানির ঈদের আগে স্থিতিশীল থাকলেও গত সপ্তাহ থেকে বাড়তে শুরু করেছে দেশি ও আমদানি পেঁয়াজের দাম। এ সপ্তাহে খুচরা বাজারে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ১০ টাকা। অপরদিকে বাজারে সরবরাহ বাড়ায় কমেছে ইলিশ ও ডিমের দাম।

জানা গেছে, এ সপ্তাহে দেশি পেঁয়াজ ৫৫-৬০ টাকা কেজিতে বিক্রি হয়েছে, যা গত সপ্তাহে ৪৫-৫০ টাকায় বিক্রি হয়েছে। যা দুই সপ্তাহ আগে ৪০-৪৫ টাকায় বিক্রি হয়। এ ছাড়া আমদানি করা পেঁয়াজ ৫০ টাকা কেজিতে বিক্রি হয়েছে। যা গত সপ্তাহে ৪০-৪৫ টাকায় বিক্রি হয়। আর দুই সপ্তাহ আগে ৩০-৩৫ টাকায় বিক্রি হয়েছে।

এদিকে বাজারভেদে এক কেজি সাইজের ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ থেকে ১০০০ টাকা পিস, যা গত সপ্তাহেও ছিল ২০০০-২২০০ টাকা পিস। বড় ইলিশের পাশাপাশি দাম কমেছে ছোট ও মাঝারি সাইজের ইলিশের। ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের প্রতিপিস ইলিশ পাওয়া যাচ্ছে ৬০০ থেকে ৭০০ টাকার মধ্যে, যা গত সপ্তাহেও ছিল ৯০০-১০০০ টাকা। এছাড়া ৫০০ গ্রাম ওজনের প্রতি কেজি ইলিশ বিক্রি হচ্ছে ৪৫০ থেকে ৫০০ টাকার মধ্যে।

একই সঙ্গে সরবরাহ বৃদ্ধি পাওয়ায় কিছুটা কমেছে ডিমের দাম। রাজধানীতে মহল্লাভেদে ডিমের হালি ৪০ টাকায় উঠলেও এখন তা ৩৪ থেকে ৩৬ টাকা দরে বিক্রি হচ্ছে। আবার অনেক জায়গায় ১১০ টাকা ডজনে বিক্রি হওয়া ডিম এখন বিক্রি হচ্ছে ১০৫ টাকা দরে।

পেঁয়াজের দাম বাড়ার কারণ জানতে চাইলে কারওয়ান বাজারের খুচরা বিক্রেতা মো. সোনাই আলী বলেন, পাইকারি বাজারের দুই সপ্তাহ আগে আমদানি ও দেশি পেঁয়াজের দাম বাড়তি। এর কারণে বেশি দাম দিয়ে কিনে বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

 

টাইমস/এইচইউ

Share this news on: