৫৪ বছরে ভাইজান!

ভারতের জনপ্রিয় ভাইজান খ্যাত অভিনেতা সালমান খানের জন্মদিন আজ। ১৯৬৫ সালের ২৭ ডিসেম্বর ঠিক এই দিনে ভারতের মধ্যপ্রদেশের ইন্দোরে নামকরা চিত্রনাট্যকার সেলিম খানের ও সালমা খান দম্পতির ঘরে জন্ম হয় এই অভিনেতার।

জন্মদিনের মধ্য দিয়ে আজ ৫৪ বছরে পা দিলেন অবিবাহিত সালমান খান। প্রথম ১৯৮৮ সালে ‘বিবি হো তো এহসি’ চলচ্চিত্রে একটি গৌন ভূমিকায় অভিনয়ের মধ্যে দিয়ে চলচ্চিত্রে যাত্রা শুরু করেন এই অভিনেতা। এক বছর পরই ‘ম্যায়নে পিয়ার কিয়া’ নামের ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করে ব্যাপক সাফল্য পান এবং সে সময় ফিল্মফেয়ার পুরস্কার অনুষ্ঠানে শ্রেষ্ঠ নবাগতর পুরস্কার লাভ করেন।

ক্যারিয়ারের শুরু থেকেই ভারতীয় চলচ্চিত্রে দাপুটে বলিউডের জনপ্রিয় তিন খানদের অন্যতম সালমান খান। দীর্ঘ অভিনয় জীবনে তিনি বহু ব্যবসাসফল ছবি উপহার দিয়েছেন। তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হলো- ‘সাজান’, ‘হাম আপকে হ্যায় কৌন’, ‘কারন-আর্জুন’, ‘বিবি নাম্বার ওয়ান’, ‘হাম দিল দে চুকে সানাম’, ‘তেরে নাম’, ‘পার্টনার’, ‘বডি গার্ড’, ‘দাবাং’, ‘রেডি’, ‘বাজরঙ্গী ভাইজান’, ‘সুলতান’ ইত্যাদি।

২০০৮ সালের ১৫ জানুয়ারি তে লন্ডনের মাদাম তুসোর জাদুঘরে চতুর্থ ভারতীয় তারকা হিসেবে সালমান খানের মোমের মূর্তি স্থাপিত হয়। গেলো সপ্তাহের শুক্রবার থেকে তার নতুন সিনেমা ‘দাবাং থ্রি’ ভারতের বিভিন্ন প্রেক্ষাগৃহ দাপিয়ে বেড়াচ্ছে। ১০০ কোটির ক্লাবে নাম লিখিয়েছে ছবিটি।

 

টাইমস/জেকে

Share this news on: