করোনা থেকে বাঁচতে মিথিলার তিন পরামর্শ

বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলা। করোনা আতঙ্কে এখন বাড়িতে বসে কাজ করছেন তিনি। মায়ের সাথে ঘরে থাকছে মেয়ে আয়রাও।

এদিকে বাড়িতে বসে বেশ একাকীত্ব বোধ করছেন মিথিলা। আর সেই একাকীত্বে ঘন ঘন ভিডিও কল দিচ্ছেন তিনি।

ভাবছেন নতুনভাবে পরকীয়ায় জড়াচ্ছেন মিথিলা। এমন ভাবার কোন কারণ নেই। সম্প্রতি (বৃহস্পতিবার) মিথিলার স্বামী সৃজিত ‘কাকাবাবু’ সিরিজের শুটিং শেষ করে জোহানেসবার্গ বিমানবন্দর থেকে দুবাই হয়ে কলকাতা বিমানবন্দরে ফেরেন।

জানা গেছে, ওইসময় সৃজিতের মুখ ঢাকা ছিল মাস্কে। সংবাদমাধ্যমের সঙ্গেও মুখ ঢেকেই কথা বলেন তিনি। এমনকি এয়ারপোর্ট কর্তৃপক্ষের করোনা সংক্রান্ত সব ধরনের পরীক্ষাতে প্রাথমিকভাবে পাশও করেছেন সৃজিত ও তার টিম।

তবুও টেনশন যেন শেষ হচ্ছে না মিথিলার। তাই ভিডিও কলে একটু পর পর স্বামীর খোঁজখবর নিচ্ছেন তিনি।

এদিকে ভারতে ফিরেই সৃজিত জানিয়েছেন, করোনায় আক্রান্ত দেশের মধ্যে আফ্রিকা নেই বলে রাজারহাটে আইসোলেশন সেন্টারে যাওয়ার প্রয়োজন হয়নি তাদের। তবে আগামী ১৪ দিনের জন্য তারা নিজেরাই ‘হোম কোয়ারেন্টাইন’-এ থাকবেন।

অপরদিকে সৃজিতকে নিয়ে দুশ্চিন্তায় মিথিলা বলেন, আমাদের সারাদিন ঘন ঘন ফোনে কথা হচ্ছে। ভিডিও কলও হচ্ছে। আমার মেয়ে আয়রাকে সৃজিত বুঝিয়ে দিয়েছে কতটা সাবধানে থাকতে হবে।

সৃজিত প্রসঙ্গে মিথিলা আরও বলেন, করোনা সাবধানতায় তার বাড়িতে কেউ আসছেন না। ওর গাড়ির চালকেরও আসা বন্ধ। খাবার দিয়ে যাওয়া হচ্ছে, ও ডিসপোজেবল প্লেটে খাচ্ছে। বাকি সব বন্ধ! ওর মা-ও আলাদা বাড়িতে থাকছেন। সবমিলিয়ে নিজের দারুণ টেক কেয়ার করছেন সৃজিত।

এদিকে করোনাভাইরাস থেকে বাঁচতে তিনটি বিষয় গুরত্ব দিয়ে চলতে হবে বলেও জানিয়েছেন মিথিলা।

পরামর্শ

প্রথমত, সামাজিক দূরত্ব বজায় রাখা। অনেকে বাড়ি থেকে কাজ করছি। স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ। এই অবস্থায় জনসমাগম এড়িয়ে চলা।

দ্বিতীয়ত, নিজেকে পরিস্কার পরিচ্ছন্নতা রাখা। বারবার সাবান দিয়ে হাত ধোয়া। মুখ ঢেকে হাঁচি-কাশি দেওয়া।

তৃতীয়ত, পরিবারের কেউ যদি বিদেশফেরত হয় কিংবা নিজেই যদি বিদেশ থেকে এসে থাকেন, তাহলে অবশ্যই ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে অবস্থান করুন। যদি বিদেশফেরত নাও হন কিন্তু জ্বর, সর্দির উপসর্গ দেখা যায় তাহলেও নিজেকে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে রাখুন।

এই তিনটি বিষয় মেনে চললে নিজেকে, পরিবারকে, দেশকে এবং পৃথিবীকে বাঁচানো সম্ভব বলেও জানান মিথিলা।

 

টাইমস/জেকে

Share this news on: