ইলিশ বাঁচাতে সাবার আহ্বান (ভিডিও)

অভিনেত্রী সোহানা সাবা। গেল বছরও সিনেমায় অভিনয় করেছেন। বর্তমানে বেছে বেছে কিছু নাটকে অভিনয় করছেন এই অভিনেত্রী। তবে সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিন্নধর্মী কিছু কাজে পাওয়া গেছে তাকে। জনসচেতনতামূলক ভিডিও ছড়িয়ে খবরের শিরোনাম হয়েছেন তিনি। হ্যাশট্যাগ ‘সেভইলিশ-সেভ-আওয়ার-প্রাইড’ এই ধরনের বার্তা নিয়ে সম্প্রতি তার ফেসবুক ওয়ালে একটি ভিডিও দেখা গেছে।

এরপর মুঠোফোনে বাংলাদেশ টাইমসের প্রতিবেদকের সঙ্গে আলাপ হয় সাবার।

তিনি জানান, ইলিশ বাঁচাতে এই ভিন্নধর্মী উদ্যোগ নিয়েছেন সাবা নিজেই। তার নিজের গড়া এনজিও ‘উজান’-এর পক্ষে জনসচেতনতা তৈরির অংশ হিসেবে এই ভিডিওটি তৈরি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছেড়েছেন তিনি।

সাবা বলেন, ‘আগামীকাল থেকে বৈশাখ মাস শুরু। এদিনে বাংলাদেশের সর্বত্র ইলিশ খাওয়ার ধুম পড়ে। এই ট্র্যাডিশন কিন্তু বহু পুরনো। এছাড়াও এক গবেষণার মাধ্যমে জেনেছি, পহেলা বৈশাখে নাকি ২০-৩০ মেট্রিক টন ইলিশ খাওয়া হয়। জুলাই-আগস্ট-সেপ্টেম্বর এই তিন মাস ইলিশের ভরা মৌসুম, এ সময় যত খুশি তত ইলিশ খাওয়া যায়। কিন্তু এখনকার সময়টা ইলিশ প্রজননের, অপরিকল্পিতভাবে এত পরিমাণ ইলিশ খাওয়া হলে সঠিক সময়ে গিয়ে আমরা বাংলাদেশের প্রাকৃতিক সম্পদ হারিয়ে ফেলব। মানুষকে এ বিষয়ে সচেতন করার জন্যই মূলত আমার এই উদ্যোগ।’

মূলত সাবার ‘উজান’ কাজ করছে জেলেদের নিয়ে। বললেন, ‘ইলিশ বাঁচাও’ আন্দোলনই এই এনজিও’র প্রথম উদ্যোগ। ভবিষ্যতে আরো কিছু সচেতনমূলক কাজে যুক্ত হবে এনজিওটি। তাই এর মাধ্যমে তিনি সবখানে জানাতে চান, ‘বছরের এই প্রথম দিন, সবাই মিলে শপথ নিন, সংযমী হয়ে এই দিন, ইলিশ পাব বহুদিন।

 

সাবার ভিডিওটি দেখুন:

 

 

টাইমস/জেকে/এসআই

Share this news on: