• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

এটিএম শামসুজ্জামানকে দেখতে গিয়ে যা বললেন ওবায়দুল কাদের

এটিএম শামসুজ্জামানকে দেখতে গিয়ে যা বললেন ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক০৩ জুলাই ২০১৯, ০৪:৫৯পিএম, ঢাকা-বাংলাদেশ।

হাসপাতালে চিকিৎসাধীন অভিনেতা এটিএম শামসুজ্জামানকে দেখতে গেলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) তার চিকিৎসার খোঁজখবর নেন মন্ত্রী।

এই সময় ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, দীর্ঘদিন ধরে চিকিৎসাধীন এটিএম শামসুজ্জামান একজন দেশবরেণ্য অভিনেতা। প্রধানমন্ত্রী তার চিকিৎসার সকল দায়িত্বভার গ্রহণ করেছেন। তার খোঁজখবর নিতে বলেছেন প্রধানমন্ত্রী। তাই উনার নির্দেশেই এটিএম শামসুজ্জামানকে দেখতে এসেছি।

খোঁজখবর নিতে আসা মন্ত্রীকে হাসপাতালের চিকিৎসক বলেছেন, আগের চেয়ে শামসুজ্জামান সাহবের শারীরিক অবস্থার অনেক উন্নতি হয়েছে।

এ সময় আরো উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহাবুবুল হক, পরিচালক (পরিকল্পনা ও উনন্নয়ন) অধ্যাপক ডা. আবু নাসার রিজভী, কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ আলী আহসান প্রমুখ।

গত ১৫ জুন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে ভর্তি হন অভিনেতা এটিএম শামসুজ্জামান।

এর আগে, মলমূত্র বন্ধ হয়ে যাওয়ায় গত ২৬ এপ্রিল শুক্রবার রাতে অসুস্থ বোধ করেন এটিএম শামসুজ্জামান। ওই সময় শ্বাসকষ্টও শুরু হয় তার। এরপর সেদিন রাত ১১টায় পুরান ঢাকার আজগর আলী হাসপাতালে ভর্তি করা হয় বর্ষীয়ান অভিনেতা এ টি এম শামসুজ্জামানকে।

পরে গত ২৭ এপ্রিল দুপুর দেড়টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত তার ফুসফুসে অস্ত্রোপচার করা হয়। ফুসফুসে সংক্রমণ দেখা দেওয়ার আশঙ্কা তৈরি হয় তার। এরপর ৩০ এপ্রিল তাকে প্রথম লাইফ সাপোর্টে রাখা হয়। পরে লাইফ সাপোর্ট খুললে আবারও অসুস্থবোধ করেন তিনি। পরে ৬ মে দ্বিতীয়বারের মত তাকে লাইফ সাপোর্ট দেয়া হয়।

এদিকে, গত ১৩ মে এটিএম শামসুজ্জামানের চিকিৎসার দায়িত্ব নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই অভিনেতার চিকিৎসার জন্য প্রধানমন্ত্রীর পক্ষ থেকে এরই মধ্যে ১০ লাখ টাকার চেক হাসপাতালের তহবিলে জমা দেয়া হয়েছে।

এটিএম শামসুজ্জামান ১৯৪১ সালের ১০ সেপ্টেম্বর নোয়াখালীর দৌলতপুরে নানার বাড়িতে জন্মগ্রহণ করেন। পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে তিনি ছিলেন সবার বড়। এটিএম শামসুজ্জামানের চলচ্চিত্র জীবন শুরু হয় ১৯৬১ সালে পরিচালক উদয়ন চৌধুরীর ‘বিষকন্যা’ ছবির সহকারী পরিচালক হিসেবে। এরপর তিনি প্রথম কাহিনি ও চিত্রনাট্য লিখেছেন ‘জলছবি’ সিনেমার জন্য। এ পর্যন্ত শতাধিক চিত্রনাট্য ও কাহিনি লিখেছেন এটিএম শামসুজ্জামান।

এছাড়া কৌতুক অভিনেতা হিসেবে ১৯৬৫ সালের দিকে চলচ্চিত্র জীবন শুরু করেন এটিএম শামসুজ্জামান। ১৯৭৬ সালে চলচ্চিত্রকার আমজাদ হোসেনের ‘নয়নমণি’ ছবিতে খলনায়কের চরিত্রে অভিনয়ের মাধ্যমে দারুণ আলোচনায় আসেন তিনি।

১৯৮৭ সালে কাজী হায়াত পরিচালিত ‘দায়ী কে?’ চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান এটিএম শামসুজ্জামান। এরপর রেদওয়ান রনি পরিচালিত ‘চোরাবালি’তে অভিনয় করেন ও শ্রেষ্ঠ পার্শ্ব-চরিত্রে অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান এই অভিনেতা।

ছবির পাশাপাশি এটিএম শামসুজ্জামান অভিনয় করেছেন অসংখ্য নাটকে। এটিএম শামসুজ্জামান অভিনয়ে মোট পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। এছাড়াও শিল্পকলায় অবদানের জন্য ২০১৫ সালে পেয়েছেন রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা একুশে পদক।

 

টাইমস/জেকে/জেডটি

এনজিও’র উস্কানিতে যেতে রাজি হচ্ছে না রোহিঙ্গারা: পররাষ্ট্রমন্ত্রী

এনজিও’র উস্কানিতে যেতে রাজি হচ্ছে না রোহিঙ্গারা: পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গাদের প্রত্যাবাসনে কিছু এনজিওর তৎপরতা বাধা হয়ে দাঁড়িয়েছে বলে অভিযোগ তুলেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বৃহস্পতিবার প্রত্যাবাসন পরিকল্পনা ভেস্তে যাওয়ার দিনই সংসদ ভবনে সংসদীয় কমিটির বৈঠকে বিষয়টি আলোচনায় ওঠে। মন্ত্রণালয়ের কাছ থেকে এই অভিযোগ শুনে ওই এনজিওগুলোকে চিহ্নিত করার সুপারিশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। তবে প্রত্যাবাসন প্রক্রিয়া সফল না হলেও নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, থেমে না গিয়ে সরকারের পক্ষ থেকে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। মিয়ানমারে যে সমস্যার সৃষ্টি হয়েছে তার জন্য বহু পক্ষীয় উদ্যোগ নিতে হবে।

আশুলিয়ায় জাফরুল্লাহর বিরুদ্ধে লুটপাট, হত্যাচেষ্টার মামলা

আশুলিয়ায় জাফরুল্লাহর বিরুদ্ধে লুটপাট, হত্যাচেষ্টার মামলা

গণস্বাস্থ্য কেন্দ্রের অন্যতম ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে নাছির উদ্দিন নামের এক ব্যক্তি ঢাকার আশুলিয়া থানায় বুধবার রাতে একটি মামলা করেছেন। মামলায় জাফরুল্লাহর বিরুদ্ধে লুটপাট, ভাঙচুর, মারধর ও হত্যাচেষ্টার অভিযোগ আনা হয়েছে। মামলার বাদী নাছির উদ্দিন সাভার উপজেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক। তিনি আশুলিয়ার নলাম এলাকার বাসিন্দা।

সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণে কমিটির ১১১ সুপারিশ

সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণে কমিটির ১১১ সুপারিশ

সড়ক পরিবহন খাতে শৃঙ্খলা জোরদারকরণ এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে ১১১ দফা সুপারিশ সংবলিত প্রতিবেদন জমা দিয়েছে এ-সংক্রান্ত কমিটি। আগামী ৫ সেপ্টেম্বর সড়ক নিরাপত্তা কাউন্সিলের সভায় সুপারিশগুলো সংযোজন, পরিবর্তন ও পরিমার্জন করে চূড়ান্ত অনুমোদন করা হবে। বৃহস্পতিবার সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর হাতে তুলে এই প্রতিবেদন তুলে দেন কমিটির প্রধান সাবেক নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান এমপি। এ সময় মশিউর রহমান রাঙ্গা এমপি উপস্থিত ছিলেন।

জাতীয়

হাইকোর্টের তিন বিচারককে বিচার কার্য থেকে বিরত থাকার নির্দেশ

হাইকোর্টের তিন বিচারককে বিচার কার্য থেকে বিরত থাকার নির্দেশ

হাইকোর্টের তিনজন বিচারপতির বিরুদ্ধে অসদাচরণের অভিযোগের তদন্ত শুরুর পর তাদের বিচারকাজ থেকে সাময়িকভাবে বিরত থাকতে বলেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। তিন বিচারক হলেন- বিচারপতি সালমা মাসুদ চৌধুরী, বিচারপতি একেএম জহিরুল হক এবং বিচারপতি কাজী রেজাউল হক। বৃহস্পতিবার বিকালে সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র ও স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান।

জাতীয়

জানুয়ারি-আগস্ট পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত ৬০ হাজার

জানুয়ারি-আগস্ট পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত ৬০ হাজার

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত সারা দেশের সরকারি-বেসরকারি হাসপাতালে প্রায় ৬০ হাজার ভর্তি হয়েছেন বলে তথ্য দিয়েছে সরকার। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, ১ জানুয়ারি থেকে ২২ আগস্ট পর্যন্ত সারা দেশে ডেঙ্গু জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৯ হাজার ৫৫২ জন।

জাতীয়

একজন রোহিঙ্গাও ফিরল না মিয়ানমারে

একজন রোহিঙ্গাও ফিরল না মিয়ানমারে

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের অনাগ্রহের কারণে দ্বিতীয় দফায় ব্যাপক প্রস্তুতি ও উদ্যোগ থাকা সত্ত্বেও শেষ পর্যন্ত শুরু করা গেল না প্রত্যাবাসন কর্মসূচি। মিয়ানমারের রাখাইনে প্রত্যাবাসনের সহায়ক পরিবেশ না থাকায় রোহিঙ্গাদের কেউ তাদের আদি নিবাসে ফিরতে চাইছেন না। বৃহস্পতিবার রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিল। এর আগে গত বছর নভেম্বর মাসে একই রকমের একটি প্রত্যাবাসনের উদ্যোগ রোহিঙ্গাদের অনাগ্রহের কারণেই ভেস্তে যায়।

জাতীয়

সব ধরনের অপরাধে জড়িত আইনের রক্ষকরা: ইফতেখারুজ্জামান

সব ধরনের অপরাধে জড়িত আইনের রক্ষকরা: ইফতেখারুজ্জামান

বাংলাদেশে এখন সব ধরনের অপরাধের সঙ্গে আইন প্রয়োগকারী সংস্থার লোকজন প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত বলে মন্তব্য করেছেন দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান।

জাতীয়

বগুড়া ও ফরিদপুরে বজ্রপাতে স্বামী-স্ত্রীসহ নিহত ৬

বগুড়া ও ফরিদপুরে বজ্রপাতে স্বামী-স্ত্রীসহ নিহত ৬

বগুড়া ও ফরিদপুরে পৃথক বজ্রপাতের ঘটনায় স্বামী-স্ত্রীসহ ছয় জন নিহত হয়েছেন। এছাড়া স্কুলছাত্রীসহ আহত হয়েছেন আরও দুইজন। বৃহস্পতিবার দুপুরের দিকে বজ্রপাতের এসব ঘটনা ঘটে।

লাইফস্টাইল

গর্ভাবস্থায় পানি ভাঙা ও করণীয়

গর্ভাবস্থায় পানি ভাঙা ও করণীয়

গর্ভাবস্থায় পানি ভাঙার কথা শুনলেই অনেকে হয়তো ভয় পেয়ে থাকেন। আসলে ভয়ের কিছু নেই। তবে সব কিছুই জেনে রাখা প্রয়োজন। পানি ভাঙার লক্ষণ দেখা দিলেই গর্ভবতী নারীদের উচিত অনতিবিলম্বে নিকটস্থ চিকিৎসককে অবহিত করা।