সৌদিতে নিকি মিনাজের কনসার্ট বাতিল

বিশ্বব্যাপী তুমুল সমালোচনার মুখে অবশেষে সৌদি আরবের কনসার্টে অংশ নেয়ার সিদ্ধান্ত থেকে সরে গেলেন বিখ্যাত র‌্যাপ সঙ্গীত শিল্পী নিকি মিনাজ। পবিত্র হজ্ব মৌসুমে ইসলামী শরীয়ার দেশ সৌদি আরবের জেদ্দার একটি কনসার্টে তাকে আমন্ত্রণ জানানোর পর থেকেই পৃথিবীর নানা প্রান্তে সমালোচনার ঝড় উঠে।

আগামী ১৮ জুলাই ওই কনসার্টটি হওয়ার কথা ছিলো।

সংবাদ মাধ্যম বিবিসি বাংলা তাদের এক প্রতিবেদনে জানায়, নারী ও এলজিবিটি গোষ্ঠীর অধিকারের সমর্থনে জেদ্দায় ওই কনসার্টটি হওয়ার কথা ছিলো। সে অনুযায়ী  সব প্রস্তুতিও শেষ করেছিলো সৌদি সরকারের সংস্কৃতি ও বিনোদন বিভাগ।

ওনিকা তানায়া মারাজ, সঙ্গীত দুনিয়ায় যিনি নিকি মিনাজ নামে খ্যাত। বিখ্যাত এই র‌্যাম্প শিল্পীর জন্ম ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোতে। বর্তমানে তিনি  মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাস করছেন। খোলামেলা পোশাক ও গানের কথায় অশ্লীল শব্দের ব্যবহারে সঙ্গীত দুনিয়ায় তার পরিচিতি আলাদা রকমের।

ওই কনসার্টটিতে তাকে আমন্ত্রণ জানানোর পর দেশটির বিনোদন বিভাগের প্রধান তুর্কি আল-শেখ সংবাদ মাধ্যমকে জানান, দেশের সাংস্কৃতিক জগতে অনন্য উপস্থাপনা হবে নিকি মিনাজের পরিবেশনা। কনসার্টের পরবর্তী ধাপে নানা উৎসব, সার্কাস, মোবাইল থিম পার্ক, তরুণ-তরুণীদের বিনোদনের জন্য নানা কর্মসূচী নেয়া হবে। তবে নেট দুনিয়ায় তার এ বক্তব্যসহ পুরো আয়োজনের কঠোর সমালোচনা হয়।

এতোসব বিতর্কের জেরে নিজেই নিজের কনসার্ট বাতিল করে দিয়েছেন নিকি মিনাজ।এক বিবৃতিতে তিনি বলেন, ‘সতর্ক পর্যবেক্ষণের পর জেদ্দা ওয়ার্ল্ড ফেস্টে আমার নির্ধারিত কনসার্ট নিয়ে এগিয়ে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমি।’

এর আগে শুক্রবার যুক্তরাষ্ট্র ভিত্তিক হিউম্যান রাইটস ফাউন্ডেশন নিকি নিমাজের কাছে লেখা এক খোলা চিঠিতে ১৮ জুলাইয়ের ওই ফেস্টিভ্যাল থেকে নিজেকে প্রত্যাহার করে নেওয়ার অনুরোধ জানায়।

তারা ‘রাজতন্ত্রের অর্থ প্রত্যাখ্যান’ করে নিজের প্রভাবে আটক নারী অধিকার কর্মীদের জন্য ব্যবহারের পরামর্শ দেন নিকিকে।

 

 টাইমস/এমএস 

Share this news on: