• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭

দুর্ঘটনাবশত আবিষ্কৃত হয় পেনিসিলিন

দুর্ঘটনাবশত আবিষ্কৃত হয় পেনিসিলিন

ফিচার ডেস্ক০১ মার্চ ২০২০, ০৮:৪৫এএম, ঢাকা-বাংলাদেশ।

পেনিসিলিন এক প্রকার অ্যান্টিবায়োটিক। এটি চিকিৎসাবিজ্ঞানের একটি অসামান্য আবিষ্কার। পেনিসিলিন পৃথিবীতে আবিষ্কৃত প্রথম এ্যান্টিবায়োটিক, যা ব্যাকটেরিয়া ঘটিত বিভিন্ন রোগের সংক্রমণ থেকে রক্ষা করে। সর্দি-কাশি জাতীয় রোগ জীবাণু ধ্বংস করাই এর কাজ। এই পেনিসিলিন আবিষ্কার করেছিলেন চিকিৎসাবিজ্ঞানী আলেকজান্ডার ফ্লেমিং (১৮৮১-১৯৫৫)।

‘১৯২৮ সালের ২৮ সেপ্টেম্বর ভোরে যখন আমার ঘুম ভাঙল, তখন পৃথিবীর প্রথম অ্যান্টিবায়োটিক আবিষ্কারের কথা আমার চিন্তাতেও ছিল না। কিন্তু সেটিই করে বসলাম।’ এভাবেই এক চিঠিতে পেনিসিলিন আবিষ্কারের পেছনের গল্পটা লিখে গেছেন চিকিৎসাবিজ্ঞানী আলেকজান্ডার ফ্লেমিং। আজ থেকে ৯২ বছর আগের নিতান্তই দুর্ঘটনাবশত ফ্লেমিংয়ের ল্যাবরেটরিতে আবিষ্কৃত হয়েছিল পৃথিবীর প্রথম অ্যান্টিবায়োটিক পেনিসিলিন।

সে সময় ফ্লেমিং লন্ডনের এক ল্যাবরেটরিতে স্টেফাইলোকক্কাস ব্যাকটেরিয়া নিয়ে গবেষণা করছিলেন। মাঝে গবেষণা কাজ স্থগিত রেখে জীবাণুবিদ আলেকজান্ডার ফ্লেমিং গ্রীষ্মের ছুটিতে বেড়াতে যান নিজের জন্মভূমি স্কটল্যান্ডে। যাবার সময় তিনি স্টেফাইলোকক্কাসটি একটি কাঁচের পাত্রে রেখে যান এবং একটি ভুল করেন- গবেষণাগারের জানালা খুলে রেখে যান! এই ভুলের বদৌলতেই ফ্লেমিং চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে সবচেয়ে বিস্ময়কর জিনিসটি আবিষ্কার করেন।

দু’সপ্তাহ ছুটি কাটিয়ে ফ্লেমিং নিজের কর্মস্থলে ফিরে দেখেন পুরো ল্যাবরেটরি ধুলোভর্তি অবস্থায় রয়েছে। কোনো এক ফাঁকে ঝড়ো বাতাসের দমকে খোলা জানালা দিয়ে ল্যাবরেটরির বাগান থেকে কিছু ঘাস পাতা উড়ে এসে পড়েছে।

একটু পরিষ্কার করে কাজ শুরু করতে গিয়ে তিনি খেয়াল করলেন, তার পেট্রি ডিশে (ল্যাবরেটরিতে ব্যবহৃত একধরনের ছোট গোল স্বচ্ছ পাত্র) রাখা স্ট্যাফাইলোকক্কাস অরিয়াস ব্যাকটেরিয়াগুলোতে পেনিসিলিয়াম নোটাটাম নামক একধরনের ছত্রাকের সংক্রমণ হয়েছে।

কৌতূহলী বিজ্ঞানী ফ্লেমিং সংক্রমিত সেই পেট্রি ডিশকে অণুবীক্ষণ যন্ত্রের নিচে রাখতেই খেয়াল করলেন, পেনিসিলিয়াম নোটাটাম ছত্রাকটি স্ট্যাফাইলোকক্কির স্বাভাবিক বৃদ্ধিতে বাধা তৈরি করছে।

ফ্লেমিং বুঝলেন, এই আগাছাগুলোর মধ্যে এমন কিছু আছে যার জন্য পরিবর্তন ঘটেছে। তিনি আরও কয়েক সপ্তাহ সময় নিয়ে বেশ কিছু পেনিসিলিয়াম ছত্রাক জোগাড় করে পরীক্ষা শুরু করেন। এসময় তিনি আরও দেখেন, পেনিসিলিয়ামের এমন কিছু বৈশিষ্ট্য আছে, যেগুলো শুধু ব্যাকটেরিয়ার স্বাভাবিক বৃদ্ধিকেই বাধা দেয় না, সংক্রামক অনেক রোগ প্রতিরোধেও ভূমিকা রাখতে পারে।

তিনি বুঝতে পারলেন, তার এতদিনের গবেষণা অবশেষে সার্থক হয়েছে। ছত্রাকগুলোর বৈজ্ঞানিক নাম ছিল পেনিসিলিয়াম নোটেটাম, তাই তিনি এর নাম দিলেন পেনিসিলিন।

পেনিসিলিয়াম ছত্রাক থেকে পেনিসিলিন আবিষ্কারের পেছনে অবশ্য বিজ্ঞানী ফ্লেমিংয়ের চেয়ে জার্মান বংশোদ্ভূত ইংরেজ প্রাণরসায়নবিদ আর্নেস্ট চেইনের (১৯০৬-৭৯) কৃতিত্ব কোনো অংশে কম নয়। এই বিজ্ঞানী ১৯৩৮ সাল থেকে চেষ্টা চালাতে থাকেন কীভাবে মানুষের শরীরের উপযোগী একটি অ্যান্টিবায়োটিক তৈরি করা যায়।

চেষ্টার ফল মেলে ১৯৪২ সালের মার্চ মাসে। যুক্তরাষ্ট্রের কানেকটিকাটের নিউ হ্যাভেন হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়তে থাকা অ্যান মিলারের ওপর সফলভাবে পেনিসিলিন প্রয়োগ করা হয়। বেঁচে যান অ্যান মিলার।

তাই বলা যায়, আর্নেস্ট চেইনের মতোই হাওয়ার্ড ফ্লোরিও পেনিসিলিনের অগ্রগতিতে বিশাল অবদান রেখেছেন। আর অবদান রেখেছেন বলেই তো ১৯৫৫ সালে এই দুই চিকিৎসাবিজ্ঞানী যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হন।

 

টাইমস/জিএস

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে পদযাত্রা

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে পদযাত্রা

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে ফের উত্তপ্ত হয়ে উঠেছে ঢাকার

প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম আইসিইউতে

প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম আইসিইউতে

প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের শারীরিক অবস্থা

এপ্রিলে ১১ পৌরসভা ও ৩৭১ ইউনিয়নে নির্বাচন

এপ্রিলে ১১ পৌরসভা ও ৩৭১ ইউনিয়নে নির্বাচন

আগামী ১১ এপ্রিল দেশের ১১টি পৌরসভা এবং ৩৭১ ইউনিয়ন পরিষদের

জাতীয়

খালেদার দণ্ড মওকুফের বিষয়ে আলোচনার পর সিদ্ধান্ত

খালেদার দণ্ড মওকুফের বিষয়ে আলোচনার পর সিদ্ধান্ত

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিনের শর্ত শিথিল ও দণ্ডাদেশমওকুফের বিষয়ে আইন মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার পর সিদ্ধান্ত নেয়া হবে।

আন্তর্জাতিক

মিয়ানমারে বাড়ছে বিক্ষোভ : একদিনেই গুলিতে নিহত ৭

মিয়ানমারে বাড়ছে বিক্ষোভ : একদিনেই গুলিতে নিহত ৭

সামরিক সরকারের দমনপীড়নের মধ্যেই মিয়ানমারে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে। তবে বিক্ষোভ বাড়ার সঙ্গে সঙ্গে পুলিশ ও সেনাদের দমনপীড়নের মাত্রাও বেড়েছে। গত কয়েকদিন ধরেই বিক্ষোভের ওপর লাগাতার গুলি ছুঁড়ছে মিয়ানমারের পুলিশ। গুলিতে বুধবারও ৭ বিক্ষোভকারী নিহত হয়েছেন।

জাতীয়

টাঙ্গাইলে ট্রেনলাইনে পড়ে ছিল নারীর দ্বিখন্ডিত লাশ

টাঙ্গাইলে ট্রেনলাইনে পড়ে ছিল নারীর দ্বিখন্ডিত লাশ

ট্রেনে কাটা পড়ে টাঙ্গাইলের বাসাইলে এক নারী নিহত হয়েছেন। বুধবার (৩ মার্চ) উপজেলার সোনালিয়া দক্ষিণপাড়ায় এ দুর্ঘটনা ঘটে।

জাতীয়

বিনামূল্যে দেয়া হবে ভ্যাকসিন, পাবে শিক্ষার্থীরাও : স্বাস্থ্যমন্ত্রী

বিনামূল্যে দেয়া হবে ভ্যাকসিন, পাবে শিক্ষার্থীরাও : স্বাস্থ্যমন্ত্রী

স্কুল-কলেজের শিক্ষার্থীদের করোনার ভ্যাকসিন দেয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এছাড়া আগামীতে অন্যান্য সকলকে বিনামূল্যে এই ভ্যাকসিন দেয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

জাতীয়

দুদকের নতুন চেয়ারম্যান মঈনউদ্দিন আবদুল্লাহ

দুদকের নতুন চেয়ারম্যান মঈনউদ্দিন আবদুল্লাহ

দুর্নীতি দমন কমিশনের (দুদক) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন মঈনউদ্দিন আবদুল্লাহ। তিনি কৃষি মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব হিসেবে কর্মরত ছিলেন। সাবেক সিনিয়র সচিব মঈনউদ্দিন আবদুল্লাহ দুদকের বর্তমান চেয়ারম্যান ইকবাল মাহমুদের স্থলাভিষিক্ত হলেন।

জাতীয়

করোনায় আরও ৫ জনের মৃত্যু

করোনায় আরও ৫ জনের মৃত্যু

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায় আরও ৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা দাড়াল ৮ হাজার ৪২৮ জন।