• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭

তালাচাবি আবিষ্কারের ইতিহাস

তালাচাবি আবিষ্কারের ইতিহাস

ফিচার ডেস্ক২৭ মে ২০২০, ০৪:২৮পিএম, ঢাকা-বাংলাদেশ।

যবে থেকে মানুষের কিছু জিনিসপত্র সম্বল হল, তবে থেকেই সেগুলোকে আগলে রাখার প্রবণতা এসে গেল। প্রথম প্রথম তালাচাবি বলতে শুধু দড়ি বা অন্য কিছু দিয়ে বেঁধে রাখা হতো। সময়ের সঙ্গে সঙ্গে সত্যিকারের তালাচাবি ব্যবহার করতে শুরু করল মানুষ। সেগুলো কাঠ বা ধাতুর তৈরি। ঠিক কে বা কোনো সভ্যতায়ে প্রথম তালাচাবি ব্যবহার হয়েছিল সেটা সঠিকভাবে জানা যায়নি। অনেক ইতিহাসবিদরা মনে করেন মিশর, গ্রীস আর রোম এই তিনটে জায়গাতেই তালাচাবির আবিষ্কার ঘটে।

কাঠের তৈরি প্রথম তালা মিশরে ব্যবহার হয়েছে প্রায় ছয় হাজার বছর আগে। সেগুলো কিছুটা আমাদের এখনকার দেখা খিলের মতন। অবশ্য এর চাবি থাকত। খানিকটা টুথব্রাশের মতন দেখতে, বিশেষ ফুটো দিয়ে সেগুলো ঢুকিয়ে খিল বা হুড়কোটা খোলা যেত। তবে সেই চাবি হত বিশাল এক একটা কাঠের টুকরো, মানে সেটাকে বয়ে বেড়ানোই ছিল একটা সমস্যা।

ওই ভারী চাবি আর কাঠের তালা ঠিক কাজ করছিল না। কাঠের তালা খুব শক্তিধররা ভেঙে ফলতে পারত। তাই যিশুখ্রিস্টের জন্মের এক হাজার বছর আগে গ্রীক ও রোমানরা ভালো তালাচাবি তৈরির চেষ্টায় নেমে পড়েন। গ্রীকদের তৈরি তালাগুলো তত ভালো হয়নি কিন্তু রোমানরা ঠিকই তা দেখে আরও ভালো জিনিস তৈরি করে ফেলেন। রোমানরা তালা বানাতে ধাতুর ব্যবহার করলেন এবং তাতে চাবিগুলো অনেক ছোট হল, যা বয়ে বেড়ানো সহজ হয়ে পড়ে। ওরা চাবি পকেটে বা হারে বা আংটিতে ঝুলিয়ে রাখতেন। সেই প্রথম এমন তালা তৈরি হয় যেগুলোকে ধাক্কা মেরে বা পিটিয়ে ভেঙ্গে ফেলা যেত না। আর তখনই প্রথম খাঁজকাটা চাবির ব্যবহার হল।

রোমান সাম্রাজ্যের পতনের পর বেশ কিছু সময় পর্যন্ত তালাচাবির জগতে কোনো নতুন আবিষ্কার দেখতে পাওয়া যায়নি। শেষে অষ্টাদশ শতাব্দীতে বেশ কিছু নতুন ধরনের তালাচাবির আবির্ভাব হয়। স্বাভাবিকভাবেই যে তালা চোরেরা সহজে খুলতে পারে না সেই তালাকে তত ভালো বলে ধরে নেয়া হতো। ইংল্যান্ডের রবার্ট ব্যারোন (১৭৭৮) দুই রকমভাবে কাজ করা 'টাম্বলার লকের' আবিষ্কার করেন। ১৭৮৪ সালে আবিষ্কারক জোসেফ ব্রামাহ এমন একটি তালা তৈরি করেন, যেটা পরবর্তী প্রায় ৬৭ বছরে ভাঙতে পারেনি চোরেরা। এরপর ১৮১৮ সালে আবিষ্কার জেরেমিয়াহ চাব আরও এক ধরনের তালা তৈরি করেন।

১৮৪৮ সালে আমেরিকার লাইনাস ইয়েল (সিনিয়র) সেখানকার ব্যবহারের জন্য 'পিন টাম্বলার' তালার আবিষ্কার করেন। তার নিজের একটি তালাচাবির দোকান ছিল। তার ছেলে লাইনাস ইয়েল (জুনিয়ার) ভালো ছবি আঁকতে পারতেন। বাবার চাপে ছবি আঁকা ছেড়ে লাইনাস ইয়েল পৈত্রিক ব্যবসায় ঢোকেন। তিনি নিজের প্রতিভাকে কাজে লাগিয়ে বেশ কিছু ভালো তালাচাবি ডিজাইন করেন। বাবার তৈরি ওই ‘পিন টাম্বলার’ ডিজাইনটাকেও উনি আরও উন্নত করেন। লাইনাস ইয়েলের তালার ডিজাইন এখনকার সময়ও ব্যবহার হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের জেমস সার্জেন্ট ১৮৫৭ আর ১৮৭৩ সালে কম্বিনেশান তালা আর দুটো চাবি দিয়ে খোলা তালা (যেমনটা ব্যাঙ্কের লকার ইত্যাদিতে ব্যবহার হয়) আবিষ্কার করেন। এখন তো কত রকমের তালা বাজারে তার ঠিক নেই।

 

টাইমস/জিএস

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে পদযাত্রা

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে পদযাত্রা

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে ফের উত্তপ্ত হয়ে উঠেছে ঢাকার

প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম আইসিইউতে

প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম আইসিইউতে

প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের শারীরিক অবস্থা

এপ্রিলে ১১ পৌরসভা ও ৩৭১ ইউনিয়নে নির্বাচন

এপ্রিলে ১১ পৌরসভা ও ৩৭১ ইউনিয়নে নির্বাচন

আগামী ১১ এপ্রিল দেশের ১১টি পৌরসভা এবং ৩৭১ ইউনিয়ন পরিষদের

জাতীয়

খালেদার দণ্ড মওকুফের বিষয়ে আলোচনার পর সিদ্ধান্ত

খালেদার দণ্ড মওকুফের বিষয়ে আলোচনার পর সিদ্ধান্ত

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিনের শর্ত শিথিল ও দণ্ডাদেশমওকুফের বিষয়ে আইন মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার পর সিদ্ধান্ত নেয়া হবে।

আন্তর্জাতিক

মিয়ানমারে বাড়ছে বিক্ষোভ : একদিনেই গুলিতে নিহত ৭

মিয়ানমারে বাড়ছে বিক্ষোভ : একদিনেই গুলিতে নিহত ৭

সামরিক সরকারের দমনপীড়নের মধ্যেই মিয়ানমারে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে। তবে বিক্ষোভ বাড়ার সঙ্গে সঙ্গে পুলিশ ও সেনাদের দমনপীড়নের মাত্রাও বেড়েছে। গত কয়েকদিন ধরেই বিক্ষোভের ওপর লাগাতার গুলি ছুঁড়ছে মিয়ানমারের পুলিশ। গুলিতে বুধবারও ৭ বিক্ষোভকারী নিহত হয়েছেন।

জাতীয়

টাঙ্গাইলে ট্রেনলাইনে পড়ে ছিল নারীর দ্বিখন্ডিত লাশ

টাঙ্গাইলে ট্রেনলাইনে পড়ে ছিল নারীর দ্বিখন্ডিত লাশ

ট্রেনে কাটা পড়ে টাঙ্গাইলের বাসাইলে এক নারী নিহত হয়েছেন। বুধবার (৩ মার্চ) উপজেলার সোনালিয়া দক্ষিণপাড়ায় এ দুর্ঘটনা ঘটে।

জাতীয়

বিনামূল্যে দেয়া হবে ভ্যাকসিন, পাবে শিক্ষার্থীরাও : স্বাস্থ্যমন্ত্রী

বিনামূল্যে দেয়া হবে ভ্যাকসিন, পাবে শিক্ষার্থীরাও : স্বাস্থ্যমন্ত্রী

স্কুল-কলেজের শিক্ষার্থীদের করোনার ভ্যাকসিন দেয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এছাড়া আগামীতে অন্যান্য সকলকে বিনামূল্যে এই ভ্যাকসিন দেয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

জাতীয়

দুদকের নতুন চেয়ারম্যান মঈনউদ্দিন আবদুল্লাহ

দুদকের নতুন চেয়ারম্যান মঈনউদ্দিন আবদুল্লাহ

দুর্নীতি দমন কমিশনের (দুদক) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন মঈনউদ্দিন আবদুল্লাহ। তিনি কৃষি মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব হিসেবে কর্মরত ছিলেন। সাবেক সিনিয়র সচিব মঈনউদ্দিন আবদুল্লাহ দুদকের বর্তমান চেয়ারম্যান ইকবাল মাহমুদের স্থলাভিষিক্ত হলেন।

জাতীয়

করোনায় আরও ৫ জনের মৃত্যু

করোনায় আরও ৫ জনের মৃত্যু

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায় আরও ৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা দাড়াল ৮ হাজার ৪২৮ জন।