• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬

কচু শাক পুষ্টিগুণে ভরপুর

কচু শাক পুষ্টিগুণে ভরপুর

ফিচার ডেস্ক১৭ নভেম্বর ২০১৯, ০৯:৩১এএম, ঢাকা-বাংলাদেশ।

বর্ষার শেষভাগে যখন অন্যান্য সবজি বেশী পরিমাণে পাওয়া যায় না তখন সবজীর চাহিদা মেটাতে কচু উল্লেখযোগ্য ভূমিকা পালন করে থাকে। আমাদের দেশে রাস্তার পাশে, বাড়ির আনাচে-কানাচে, পতিত জমিতে অনাদরে অবহেলায় কচু গাছ জন্মে।

কচুর খাবার উপযোগী জাতগুলোর মধ্যে অন্যতম হচ্ছে-মুখী কচু, পানিকচু, পঞ্চমুখী কচু, পইদনাল কচু, দুধ কচু, মৌলবী কচু, মানকচু, ওলকচু ইত্যাদি। প্রজাতিভেদে কচুর মূল তরকারি, কাণ্ড সবজি এবং পাতা শাক হিসেবে খাওয়া হয়।

কচুর কাণ্ড ও পাতা সবকিছুতেই প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে। কচু শাকে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট, ডিটারেরী ফাইবার, শর্করা, বিভিন্ন খনিজ ও ভিটামিন রয়েছে।

সাধারণত আমরা দু’ধরনের কচু শাক ভোজন করে থাকি বা খেয়ে থাকি। এটা হল সবুজ কচু শাক ও কালো কচু শাক।

পুষ্টি বিজ্ঞানীদের মতে, প্রতি ১০০ গ্রাম ভক্ষণযোগ্য সবুজ কচু শাকে রয়েছে- ৬.৮ গ্রাম শর্করা, ৩.৯ গ্রাম প্রোটিন, ১০ মিলিগ্রাম লৌহ, ০.২২ মিলিগ্রাম ভিটামিন-বি-১ (থায়ামিন), ০.২৬ মিলিগ্রাম ভিটামিন-বি-২ (রাইবোফ্লেবিন), ১২ মিলিগ্রাম ভিটামিন-সি, ১.৫ গ্রাম স্নেহ বা চর্বি, ২২৭ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৫৬ কিলোক্যালরি খাদ্যশক্তি।

প্রতি ১০০ গ্রাম কালো কচু শাকে রয়েছে- ৮.১ গ্রাম শর্করা, ৬.৮ গ্রাম প্রোটিন, ৩৮.৭ মিলিগ্রাম লৌহ, ০.০৬ মিলিগ্রাম ভিটামিন-বি১ (থায়ামিন), ০.৪৫ মিলিগ্রাম ভিটামিন-বি২ (রাইবোফ্লোবিন), ৬৩ মিলিগ্রাম ভিটামিন-সি, ২.০ গ্রাম স্নেহ বা চর্বি, ৪৬০ মিলিগ্রাম ক্যালসিয়াম এবং ৭৭ কিলোক্যালরি খাদ্যশক্তি।

চলুন জেনে নিই নিয়মিত কচু শাক খাওয়ার উপকারিতা-

  • কচু শাকে প্রচুর পরিমাণে আয়রন থাকে, তাই রক্তশূন্যতায় ভোগা রোগীদের জন্য কচু শাক খাওয়া একরকম আবশ্যক বললেই চলে।

  • কচু শাকে থাকা ভিটামিন-এ রাতকানা, ছানি পড়াসহ চোখের বিভিন্ন রোগ প্রতিরোধসহ দৃষ্টিশক্তি বাড়িয়ে দেয়।
  • কচু শাকে প্রচুর পরিমাণে ফাইবার বা আঁশ রয়েছে, যা খাবারকে সহজে হজম করতে সাহায্য করে থাকে। যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে, তারা কচু শাক খেতে পারেন।
  • কচু শাকে প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে, এর লৌহ উপাদান আপনার দেহে সহজে আত্তীকরণ হয়ে যায়। তাছাড়া ভিটামিন-সি শরীরের ক্ষত সারাতে সাহায্য করে। তাই শিশুদের ছোট বেলা থেকেই কচু শাক খাওয়ানো উচিত।
  • আমাদের শরীরে অক্সিজেনের সরবরাহ সচল রাখতে কচু শাক অনেক বেশি কার্যকর ভূমিকা পালন করে থাকে। এই শাকের আয়রন ও ফোলেট রক্তের পরিমাণ বাড়ায়। ফলে অক্সিজেন সংবহন পর্যাপ্ত থাকে। এতে উপস্থিত ভিটামিন কে রক্তপাতের সমস্যা প্রতিরোধ করে।
  • কচু শাকের সব চেয়ে বড় উপকারিতা হল এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাংগানিজ ও ফসফরাস। আমাদের দাঁত ও হাড়ের গঠনে এবং ক্ষয়রোগ প্রতিরোধে কচু শাকের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

  • কচু শাকে বিদ্যমান নানা রকমের ভিটামিন ও খনিজ উপাদান গর্ভবতী মা ও শিশুর জন্য অনেক উপকারী। কচু শাক সহজলভ্য তাই দরিদ্র পরিবারের গর্ভবতী নারীরা ভিটামিন ও আয়রনের চাহিদা পূরণের জন্য কচু বা কচু শাক খেতে পারেন।

সতর্কতা
কচু শাক বা কচুতে অক্সলেট নামক উপাদান রয়েছে, যা খেলে অনেক সময় গলা চুলকায়। তাই কচু শাক বা কচু রান্না করার সময় লেবুর রস বা সিরকা ব্যবহার করা উচিত। তবে যাদের শরীরে অ্যালার্জির সমস্যা আছে তাদের কচু বা কচু শাক না খাওয়াই ভালো।

 

টাইমস/জিএস

রূপপুর বালিশকাণ্ড: মাসুদুল আলমসহ ১৩ প্রকৌশলী গ্রেপ্তার

রূপপুর বালিশকাণ্ড: মাসুদুল আলমসহ ১৩ প্রকৌশলী গ্রেপ্তার

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের বালিশ ও আসবাবপত্র কেনাকাটায় দুর্নীতির

কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডে নিহতের সংখ্যা বেড়ে ১৩

কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডে নিহতের সংখ্যা বেড়ে ১৩

ঢাকার কেরানীগঞ্জের একটি প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে

খুলনায় আমরণ অনশনে অসুস্থ শতাধিক পাটকল শ্রমিক

খুলনায় আমরণ অনশনে অসুস্থ শতাধিক পাটকল শ্রমিক

মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকল

জাতীয়

ঈশ্বরগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ১৩ মামলার আসামি নিহত

ঈশ্বরগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ১৩ মামলার আসামি নিহত

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে গোয়েন্দা পুলিশের (ডিবি) পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছে। বুধবার রাত সাড়ে ১২টার দিকে উপজেলার রাজিবপুর ইউনিয়নের সারহাইল গ্রামে এ ঘটনা ঘটে।

জাতীয়

মাগুরায় একই ওড়নায় বেয়াই-বেয়াইনের লাশ

মাগুরায় একই ওড়নায় বেয়াই-বেয়াইনের লাশ

মাগুরায় একই ওড়নার দুইপ্রান্তে ঝুলন্ত অবস্থায় এক গৃহবধূ ও এক যুবকের লাশ উদ্ধার করেছে পুলিশ। বুধবার রাতে সদর উপজেলার বাটাজোড় গ্রাম থেকে তাদের উদ্ধার করা হয়। প্রাথমিকভাবে এটিকে আত্মহত্যা বলে ধারণা করছে পুলিশ।

জাতীয়

ফতুল্লায় অগ্নিকাণ্ডে অর্ধশত ঘর পুড়ে ছাই, আহত ১০   

ফতুল্লায় অগ্নিকাণ্ডে অর্ধশত ঘর পুড়ে ছাই, আহত ১০  

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় অগ্নিকাণ্ডে অর্ধশত ঘর পুড়ে গেছে। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ১০ জন। বুধবার রাতে ফতুল্লার পশ্চিম মাসদাইর বারৈভোগ এলাকায় ফারিয়া গার্মেন্টস সংলগ্ন এলাকায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

স্বাস্থ্য

চোখের শুষ্কতা ও প্রতিকার

চোখের শুষ্কতা ও প্রতিকার

চোখ শুকিয়ে যাওয়া একটি সাধারণ সমস্যা, যা শীতকালে বহু লোকের হয়ে থাকে। এটি প্রায়শই বাইরের বাতাসের পরিস্থিতি এবং বাড়ির অভ্যন্তরে হিটারের ব্যবহারের ফলে হয়। তাপমাত্রা হ্রাস হওয়ার সঙ্গে সঙ্গে বাতাস শীতল ও শুষ্ক হয়ে যায়। বাষ্পীভবনের কারণে ত্বকের মতো চোখও শুষ্ক হয়ে যায়।

স্বাস্থ্য

ডায়াবেটিস নিয়ন্ত্রণে জামের বীজ

ডায়াবেটিস নিয়ন্ত্রণে জামের বীজ

জাম এমন একটি ফল, যা বাংলাদেশে খুবই পরিচিত। আপনি একটু লক্ষ্য করলেই হয়ত আপনার বাড়ির আঙ্গিনা বা পাড়াতে জাম গাছ পেয়ে যাবেন। জামের মৌসুমে পথে ঘাটে, বাজারে, ট্রেন-বাসে বিক্রি হয় অত্যন্ত জনপ্রিয় জাম মাখা। জাম ফল শুধু খেতেই সুস্বাদু তাই নয়, বরং ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার জন্যও এটি সমান পরিচিত।

বিনোদন

বাসর রাতেই স্বামীকে তালাক দিলেন তানিয়া!

বাসর রাতেই স্বামীকে তালাক দিলেন তানিয়া!

দুই পর্দার জনপ্রিয় অভিনেত্রী তানিয়া বৃষ্টি। সম্প্রতি বিয়ে হয়েছে তার। তবে বিয়ে করেই ডিভোর্সও হয়ে গেছে এই অভিনেত্রীর। জানা গেছে, বাসর রাতেই স্বামীকে তালাক দেন তিনি নিজেই।