• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭

মটরশুঁটির যত পুষ্টিগুণ

মটরশুঁটির যত পুষ্টিগুণ

ফিচার ডেস্ক১৮ নভেম্বর ২০১৯, ১০:৩০এএম, ঢাকা-বাংলাদেশ।

শীত চলে এসেছে। বাজারে উঠতে শুরু করেছে শীতকালীন সবজি। আর এসব শীতকালীন সবজির মধ্যে মটরশুঁটি অন্যতম। খাবারের স্বাদ বাড়াতে অনেকেই এই শস্যদানাকে ব্যবহার করেন বিভিন্ন রান্নায়। সুস্বাদু এই শস্যদানাটির রয়েছে অসাধারণ সব পুষ্টিগুণ।

মটরশুঁটি হলো লেগিউম জাতীয় উদ্ভিদ Pisum sativum এর গোলাকার বীজ। প্রতিটি মটরশুঁটির মধ্যে বেশ কয়েকটি বীজ থাকে। যদিও এটি এক প্রকারের ফল, এটি মূলত সবজি হিসাবে রান্নায় ব্যবহৃত হয়।

বিশেষজ্ঞরা বলছেন, দিনে ২ টুকরা মাছ বা মাংসের বদলে খেতে পারেন এক বাটি মটরশুঁটি। কারণ এটি একদিকে যেমন পুষ্টি গুণে ভরপুর তেমনি এতে খুব কম পরিমাণে ক্যালরি ও ফ্যাট আছে। এতে কোনো কোলেস্টেরলও নেই। এটা সিদ্ধ, কাঁচা, কিংবা যেকোনো রান্নার সঙ্গেও ব্যবহার করা যায়।

পুষ্টি বিজ্ঞানীদের মতে, প্রতি ১০০ গ্রাম ভক্ষণযোগ্য মটরশুঁটি থেকে প্রায় ৮০ থেকে ১০০ কিলোক্যালোরি শক্তি পাওয়া যায়। রয়েছে কার্বোহাইড্রেট ১৪.৫ গ্রাম, ফ্যাট ০.৫ গ্রাম ও প্রোটিন ৫.৪ গ্রাম। এছাড়া ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, ভিটামিন-সি, ফলিক অ্যাসিড, বিটাক্যারোটিন, ভিটামিন-এ, ফসফরাস, জিঙ্ক, ভিটামিন-বি কমপ্লেক্স থাকে। সামান্য পরিমাণে ভিটামিন-কেও থাকে

মেক্সিকান গবেষকরা বলছেন, কেউ যদি প্রতিদিন ২ মিলিগ্রাম পলিফেলনসমৃদ্ধ খাবার খান তাহলে তার পাকস্থলী ক্যান্সারের ঝুঁকি অনেকটাই কমে যায়। আর এককাপ মটরশুঁটিতে অন্তত ১০ মিলিগ্রাম পলিফেলন থাকে। তাই এটি পাকস্থলী ক্যান্সারের ঝুঁকি কমাত দারুণ কার্যকরী।

চলুন জেনে নেয়া যাক মটরশুঁটির নানাবিধ পুষ্টিগুণ-

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে
মটরশুঁটির অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান সমূহ দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। তাই সুস্থতার জন্য মটরশুঁটি খেতে পারেন। ডায়াবেটিক রোগীরাও নিশ্চিন্তে মটরশুঁটি খেতে পারেন। এটি ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করে।

ওজন নিয়ন্ত্রণে রাখে
মটরশুঁটিতে প্রচুর ফাইবার ও প্রোটিন রয়েছে এবং এতে ফ্যাট নেই বললেই চলে। তাই মটরশুঁটি ওজন নিয়ন্ত্রণে কার্যকরী ভূমিকা রাখতে পারে।

পাকস্থলীর ক্যান্সার রোধ করে
মটরশুঁটিতে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিইনফ্লামেটরি উপাদান রয়েছে, যা ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। মটরশুঁটির দানাতে থাকা প্রচুর পরিমাণে পলিফেনল পাকস্থলীর ক্যান্সার রোধ করতে সাহায্য করে। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় মটরশুঁটি রাখতে পারেন।

হৃদপিণ্ডের জন্য ভালো
মটরশুঁটি ব্লাডপ্রেশার কমাতে এবং হৃদরোগ প্রতিরোধে সাহায্য করে। মটরশুঁটিতে থাকা নায়াসিন খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এছাড়াও মটরশুঁটিতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা রক্তনালীতে ব্লক হওয়া প্রতিরোধ করে।

কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে
মটরশুঁটির অতিরিক্ত ফাইবার উপাদান দেহের কোষ্ঠকাঠিন্য সমস্যা রোধ করে। কোষ্ঠকাঠিন্য থেকে মুক্ত হতে ফাইবার সমৃদ্ধ এই মটরশুঁটি খেতে পারেন। এছাড়াও মটরশুঁটি বিপাকের উন্নতিতেও সাহায্য করে।

হাড় মজবুত করে
মটরশুঁটিতে থাকা পর্যাপ্ত ভিটামিন-কে শরীরের হাড় শক্ত করতে খুব কার্যকর। তাছাড়া মটরশুঁটির ভিটামিন-বি অস্টিওপরোসিস রোগ প্রতিরোধে সাহায্য করে।

এছাড়াও ফলিক এসিড থাকায় প্রসূতি মায়েরা মটরশুঁটি খেতে পারেন। এতে থাকে প্রচুর আয়রন অ্যানিমিয়া ও ক্লান্তি দূর করতে সাহায্য করে। ত্বকের জন্যও মটরশুঁটি খুব উপকারী, কারণ এটি ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। এই সবজি চোখের দৃষ্টিশক্তি বাড়াতেও সাহায্য করে।

 

টাইমস/জিএস

লেবাননে বিস্ফোরণে বাংলাদেশিসহ নিহত ৭৮, আহত ৪ হাজার

লেবাননে বিস্ফোরণে বাংলাদেশিসহ নিহত ৭৮, আহত ৪ হাজার

লেবাননের রাজধানী বৈরুতের বিস্ফোরণে বাংলাদেশিসহ কমপক্ষে ৭৮ জন নিহত হয়েছেন।

করোনাতংকে ব্রেইনস্ট্রোক, চিকিৎসা না পেয়ে বিশ্ববিদ্যালয় ছাত্রের মৃত্যু

করোনাতংকে ব্রেইনস্ট্রোক, চিকিৎসা না পেয়ে বিশ্ববিদ্যালয় ছাত্রের মৃত্যু

নভেল করোনাভাইরাসের আতংকে ব্রেইনস্ট্রোক করে মারা গেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি)

ঈদের ছুটিতে পানিতে ও নৌকা ডুবে প্রাণ গেল ৪৬ জনের

ঈদের ছুটিতে পানিতে ও নৌকা ডুবে প্রাণ গেল ৪৬ জনের

ঈদের ছুটিতে পানিতে ও নৌকা ডুবে নারী ও শিশুসহ প্রাণ

জাতীয়

দেশে করোনায় প্রাণ গেল আরও ৫০ জনের

দেশে করোনায় প্রাণ গেল আরও ৫০ জনের

দেশে মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৫০ জনের মৃত্যু হয়েছে। নতুন করে আক্রান্ত শনাক্ত হয়েছেন ১ হাজার ৯১৮ জন। এ নিয়ে ভাইরাসটিতে মোট মারা গেলেন তিন হাজার ২৩৪ জন। আর মোট আক্রান্ত শনাক্ত হয়েছেন দুই লাখ ৪৪ হাজার ২০ জন।

জাতীয়

মেজর সিনহার মাকে ফোন দিয়ে বিচারের আশ্বাস প্রধানমন্ত্রীর

মেজর সিনহার মাকে ফোন দিয়ে বিচারের আশ্বাস প্রধানমন্ত্রীর

কক্সবাজারের টেকনাফে পুলিশের গুলিতে নিহত অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহা রাশেদ খানের মা নাসিমা আক্তারকে ফোন করে সমবেদনা ও সান্ত্বনা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতীয়

চট্টগ্রাম সিটির প্রশাসক হিসেবে নিয়োগ পেলেন খোরশেদ আলম সুজন

চট্টগ্রাম সিটির প্রশাসক হিসেবে নিয়োগ পেলেন খোরশেদ আলম সুজন

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রশাসক হিসেবে নিয়োগ পেয়েছেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। চসিকের নির্বাচিত মেয়র আ জ ম নাছির উদ্দীনের মেয়াদ শেষ হওয়ার একদিন আগে এ দায়িত্ব পেলেন তিনি।

জাতীয়

আটকের পর জরিমানা দিয়ে ছাড়া পেলেন ঢাকা উত্তর ছাত্রলীগ সভাপতিসহ ৪৩ জন

আটকের পর জরিমানা দিয়ে ছাড়া পেলেন ঢাকা উত্তর ছাত্রলীগ সভাপতিসহ ৪৩ জন

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে সুন্দরবনে সব ধরনের পর্যটনসহ সর্বসাধারণের প্রবেশ নিষিদ্ধ করেছে সরকার। কিন্তু ওই নিষেধাজ্ঞা অমান্য করে লঞ্চ নিয়ে উচ্চস্বরে গান বাজিয়ে সুন্দরবনে অনুপ্রবেশ করেছিলেন ঢাকা মহানগর উত্তরের ছাত্রলীগ সভাপতি মো. ইব্রাহীম হোসেনসহ ৪৩ নেতাকর্মী। পরে সুন্দরবনে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে তাদেরকে আটক করা হয়। এরপর অনুপ্রবেশ করার জন্য লিখিতভাবে ভুল স্বীকার করে জরিমানা পরিশোধ করায় ছাড়া পান আটক ছাত্রলীগ নেতাকর্মীরা।

জাতীয়

ঢাবির সাবেক অধ্যাপক এম সাইফুল্লাহ মারা গেছেন

ঢাবির সাবেক অধ্যাপক এম সাইফুল্লাহ মারা গেছেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক এম সাইফুল্লাহ ভূঁইয়া মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

স্বাস্থ্য

রোগ প্রতিরোধে আমড়া

রোগ প্রতিরোধে আমড়া

পুষ্টিগুণে ভরপুর টক-মিষ্টি স্বাদের জনপ্রিয় দেশি ফল আমড়া। কাঁচা আমড়া কাঁচা তো খাওয়া যায়-ই, আবার রান্না করেও খাওয়া যায়। পাকা আমড়াও আচার, মোরব্বা, সালাদ, চাটনি তৈরিতে ব্যবহার হয়। মুখরোচক ফল হিসেবে একটি আমড়ায় প্রায় তিনটি আপেলের সমান পুষ্টি থাকে।