• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৪ মাঘ ১৪২৬

প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক ‘চিচিঙ্গা’

প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক ‘চিচিঙ্গা’

ফিচার ডেস্ক০৮ ডিসেম্বর ২০১৯, ০৯:৪২এএম, ঢাকা-বাংলাদেশ।

আমাদের দেশের অতি পরিচিত ও মজাদার একটি সবজির নাম চিচিঙ্গা। ভাজি, ভর্তা, ঝোল, অন্যান্য সবজির সঙ্গে বিভিন্ন ভাবে খাওয়া যায় এই চিচিঙ্গা। দেখতেও খুব সুন্দর।

পুষ্টিবিদদের মতে, চিচিঙ্গা শুধু স্বাদের জন্য নয়, পুষ্টিগুণ বিচারে চিচিঙ্গা সত্যিকার অর্থেই এগিয়ে। এতে প্রচুর পুষ্টি উপাদান, ভিটামিন ও খনিজ রয়েছে। এছাড়া এতে আঁশ, সামান্য ক্যালরি ছাড়াও প্রচুর পরিমাণে ভিটামিন-এ, বি, সি রয়েছে। যা মানবদেহের জন্য খুবই উপকারী।

পুষ্টিবিজ্ঞানীদের তথ্যানুযায়ী, প্রতি ১০০ গ্রাম আহার উপযোগী চিচিঙ্গায় আর্দ্রতা ৯৫ দশমিক ৬ শতাংশ, এনার্জি বা ক্যালরির পরিমাণ ১৮ কিলোক্যালরি, কার্বোহাইড্রেট ৩ দশমিক ৪ গ্রাম, ফাইবার ০ দশমিক ৮ গ্রাম এবং ফ্যাট রয়েছে ০ দশমিক ৪ গ্রাম।

খনিজ বা মিনারেলের দিক বিচার করলে দেখা যায়, এতে ক্যালসিয়ামের পরিমাণ ২৭ মিলিগ্রাম, ক্যারোটিন ৯৭ মিলিগ্রাম প্রায়, ফসফরাস আছে প্রায় ২২ মিলিগ্রাম এবং আয়রন আছে ০ দশমিক ৪ মিলিগ্রাম।

আর ভিটামিনের দিক বিচার করে সংশ্লিষ্টরা দেখেছেন চিচিঙ্গায় প্রতি ১০০ গ্রামে থিয়ামিন আছে প্রায় ০ দশমিক ০৫ মিলিগ্রাম, নিয়াসিন ০ দশমিক ৫ মিলিগ্রাম এবং রিভোফ্লোবিন রয়েছে ০ দশমিক ০৭ মিলিগ্রাম প্রায়।

বিশেষজ্ঞদের মতে, চিচিঙ্গা অ্যান্টিবায়োটিকের মতো প্রতিষেধক হিসেবে কাজ করে।

চলুন জেনে নিন, চিচিঙ্গা মানবদেহের কী কী উপকারে আসে-

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
গবেষণায় দেখা গেছে, চিচিঙ্গাতে অ্যান্টিবায়োটিক উপাদান রয়েছে। এছাড়া এতে ভিটামিন-সি ও অ্যান্টিঅক্সিডেন্টও আছে অনেক, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই চিচিঙ্গা স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

হৃদযন্ত্রের জন্য উপকারী
রক্তচাপ কমিয়ে নার্ভাস সিস্টেমকে সুস্থ রাখা ও হৃৎস্পন্দন ঠিক রাখতে সাহায্য করে চিচিঙ্গা। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে, তাই কার্ডিওভাস্কুলার সিস্টেমকে সুস্থ রাখে।

ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে
প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট থাকায় চিচিঙ্গা ক্যান্সার সৃষ্টিকারী ফ্রি রেডিক্যাল প্রতিরোধ করে। তাই ক্যান্সার প্রতিরোধ করতে চিচিঙ্গা নিয়মিত খেতে পারেন।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে
চিচিঙ্গাতে পুষ্টিগুণ বেশি ও ক্যালরি কম থাকায় এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণে খুব ভালো এক সবজি। তাই আপনার খাদ্য তালিকায় এই সবজি থাকা একান্ত জরুরি।

টাক পড়া রোধ করে
চুল ঝরে টাক পড়া প্রতিরোধে চিচিঙ্গা বেশ উপকারী এক সবজি। চুলের গোঁড়া মজবুতের সঙ্গে সঙ্গে নতুন চুল গজাতেও সহায়তা করে। এতে প্রচুর ভিটামিন ও মিনারেল থাকায় চুলে এবং ত্বকের জন্য খুব উপকারী। কয়েকটি গবেষণায় দেখা গেছে, খুশকি দূর করতেও এটি বেশ ফলদায়ক।

হাড় ও দাঁত মজবুত করে
চিচিঙ্গায় আছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও ফসফরাসের মতো প্রচুর মিনারেল, যা হাড় ও দাঁত মজবুত করে।

কফ-কাশি দূর করে
চিচিঙ্গা কফ-কাশি দূর করে শ্বাস-প্রশ্বাসের জটিলতা কমায়। কফ ও সর্দিতে টক্সিন, বাইরের ক্ষতিকর উপাদান আটকে বড় ধরনের রোগ সৃষ্টি করে। এ থেকে রেহাই দেয় চিচিঙ্গা।

জ্বর সারিয়ে তোলে
আবহাওয়া পরিবর্তনের সঙ্গে জ্বরে আক্রান্তের ঘটনা প্রায়ই ঘটে। চিচিঙ্গা এসব জ্বর দ্রুত সারিয়ে তুলতে সহায়তা করে।

হজম শক্তি বাড়ায়
যেসব শিশু হজমের সমস্যায় ভোগে, তাদেরকে চিচিঙ্গার তরকারি খাওয়ালে দ্রুত সেরে উঠবে। এতে প্রচুর আঁশ থাকে বলে কোষ্ঠকাঠিন্য দূর করতেও সহায়তা করে এটি। তাই হজমের সমস্যায় যারা ভুগছেন, তারা এই সবজি নিয়মিত খেতে পারেন।

অ্যাসিডিটি দূর করে
চিচিঙ্গা খেলে অ্যাসিডিটি প্রতিরোধ করা সম্ভব। গ্যাস্ট্রিকের সমস্যা, পেপটিক আলসার সারাতেও সাহায্য করে চিচিঙ্গা।

লিভারের উপকারী
সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, চিচিঙ্গায় প্রচুর হেপাটো প্রোটেকটিভ উপাদান আছে, যা লিভারের অনেক সমস্যা দূর করে।

 

টাইমস/জিএস

বিএনপির কাছে বিপ্লব আশা করা যাবে না : মির্জা ফখরুল

বিএনপির কাছে বিপ্লব আশা করা যাবে না : মির্জা ফখরুল

বিএনপি একটি উদারপন্থী দল, এই দলের কাছে বিপ্লব আশা করা

পটিয়ায় যাত্রীবাহী দুই বাসের সংঘর্ষে নিহত ৩

পটিয়ায় যাত্রীবাহী দুই বাসের সংঘর্ষে নিহত ৩

চট্টগ্রামের পটিয়ায় যাত্রীবাহী দুই বাসের মুখোমুখি সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন।

ইসরাইল ক্যান্সার টিউমার : আয়াতুল্লাহ খামেনি

ইসরাইল ক্যান্সার টিউমার : আয়াতুল্লাহ খামেনি

এবার ইসরাইলকে ক্যান্সার টিউমার বললেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ

জাতীয়

খুলনায় নিপাহ ভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত : আতঙ্কিত না হওয়ার পরামর্শ

খুলনায় নিপাহ ভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত : আতঙ্কিত না হওয়ার পরামর্শ

খুলনা মেডিক্যাল কলেজ (খুমেক) হাসপাতালে নিপাহ ভাইরাসে আক্রান্ত এক রোগী ভর্তি করা হয়েছে। ভাইরাসে আক্রান্ত রাশিদা (২০) গোপালগঞ্জ সদর উপজেলার চরগোবর গ্রামের বাসিন্দা। ১১ জানুয়ারি থেকে তিনি এ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এর আগে ২০১৬ সালে সর্বশেষ নিপাহ ভাইরাসে আক্রান্ত মাগুরার দুই জনকে খুমেকে ভর্তি করা হয়েছিল। তখন চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান।

জাতীয়

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

চার দিনের বিরতির পর শুক্রবার থেকে গাজীপুরের টঙ্গীর তুরাগতীরে শুরু হয়েছে ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। বাদ ফজর ভারতের মাওলানা চেরাগ আলীর আম-বয়ানের মধ্য দিয়ে শুরু হয় বিশ্ব ইজতেমার এই পর্ব। বয়ানটি বাংলায় তরজমা করেন বাংলাদেশি মাওলানা আশরাফ আলী। এ পর্বে যোগ দিতে সা’দ কান্ধদলভির অনুসারীরা নিজ নিজ খিত্তায় অবস্থান নিয়েছেন।

আন্তর্জাতিক

বিশ্বরেকর্ড গড়তে চলেছে ৬.৫ কি.মি. লম্বা কেক

বিশ্বরেকর্ড গড়তে চলেছে ৬.৫ কি.মি. লম্বা কেক

বিশ্ব রেকর্ডের হাতছানিতে মানুষ কত কিছুই না করে। এবার দক্ষিণ ভারতের কেরালা রাজ্যে বিশ্ব রেকর্ড গড়ার লক্ষ্যে বানানো হয়েছে ৬.৫ কি.মি. লম্বা কেক। প্রায় চার মাইল দৈর্ঘ্যের বিশ্বের দীর্ঘতম এই কেকটি বানাতে বুধবার দক্ষিণ ভারতে একত্রিত হয়েছিলেন কয়েকশ’ বেকার ও শেফ। কেরেলার উপকূলবর্তী ত্রিশুর শহরে এই ভিন্নধর্মী উদ্যোগটি দেখা যায়।

যা কিছু প্রথম

খেলায় পোষা কুকুর দিয়েই প্রথম হুইসেল দেয়া হতো

খেলায় পোষা কুকুর দিয়েই প্রথম হুইসেল দেয়া হতো

রেফারী দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি হিসেবে নির্দিষ্ট খেলা পরিচালনা করেন। পাশাপাশি তিনি নিরপেক্ষতা বজায় রেখে সব ধরণের সিদ্ধান্ত দ্রুত প্রয়োগের মাধ্যমে সুষ্ঠুভাবে সংশ্লিষ্ট খেলা পরিচালনা করে থাকেন। পরিচালক হিসেবে তিনি প্রতিদ্বন্দ্বিতামূলক খেলায় দু’পক্ষের খেলোয়াড়দের ভুল-ত্রুটি নির্দেশ করেন।

বিনোদন

৫০ লাখ টাকা চাঁদা দাবি, অঞ্জনার মামলা

৫০ লাখ টাকা চাঁদা দাবি, অঞ্জনার মামলা

চিত্রনায়িকা অঞ্জনা সুলতানা। সম্প্রতি তিনি সাপ্তাহিক রাজপথ বিচিত্রার সম্পাদক সিরাজ উদ্দিন রাজা সিরাজের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। তার বিরুদ্ধে অভিযোগ, নায়িকার কাছে সিরাজ ৫০ লাখ টাকা চাঁদা দাবি করেছেন।

বিনোদন

মে মাসে বরুণের বিয়ে, অনুরোধ দ্বিতীয় সপ্তাহ ফাঁকা রাখার!

মে মাসে বরুণের বিয়ে, অনুরোধ দ্বিতীয় সপ্তাহ ফাঁকা রাখার!

প্রায় এক বছর ধরে গুঞ্জন, বলিউডের জনপ্রিয় অভিনেতা বরুণ ধাওয়ান তার বান্ধবী নাতাশা দালালকে বিয়ে করবেন। তাদের বিয়ের খবর বেশ ধুম ফেলে দিয়েছিল গেলো বছর। ওইসময় শোনা গিয়েছিল, গোপনে তারা আংটি বদলও সেরেছেন।