• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭

জেনে নিন ঘাড় ব্যথার কারণ

জেনে নিন ঘাড় ব্যথার কারণ

স্বাস্থ্য ডেস্ক০৮ ডিসেম্বর ২০১৯, ১০:৩১এএম, ঢাকা-বাংলাদেশ।

আপনি কি প্রায়শই ঘাড় ও কাঁধের অঞ্চল জুড়ে একটি অদ্ভুত ব্যথা অনুভব করেন? এটি একটি সাধারণ অভিজ্ঞতা, অনেকেই এর সঙ্গে পরিচিত। বেশ কিছু কারণে এমনটি ঘটে থাকে।

খুব সাধারণ সমস্যা হলেও মাঝে মাঝেই এটি হয়ে ওঠে প্রচণ্ড অস্বস্থির কারণ। ব্যাঘাত ঘটায় আমাদের দৈনন্দিন কাজকর্মে। কেন এমন হয়, জানা থাকলে তা এড়িয়ে চলার মধ্য দিয়ে এই ঘাড় ব্যথা থেকে বেচে থাকা যেতে পারে।

আসুন জেনে নিই, কী কী কারণে ঘাড় ব্যথা হতে পারে-

অতিরিক্ত স্মার্টফোন ব্যবহার
আমাদের প্রায় সবারই এই বদ অভ্যাসটি রয়েছে। আমরা যখন স্মার্টফোনের স্ক্রিনে মগ্ন হয়ে যাই, তখন আমাদের ঘাড় বেঁকে থাকে। সাধারণত এই ঘাড় বাঁকানো অবস্থা "টেক্সট নেক" হিসাবে পরিচিত। বর্তমানে এটি ঘাড় ব্যথার অন্যতম একটি কারণ।

বিশেষজ্ঞরা বিশ্বাস করেন, আমরা যখন দীর্ঘ সময় ধরে আমাদের ঘাড়কে কোণঠাসা করে বাঁকিয়ে রাখি, তখন আমরা নিজেদেরকে অকাল আর্থ্রাইটিসের দিকে ঠেলে দিই। এই বিশেষ ভঙ্গিটি ঘাড়ের চারপাশের পেশীগুলিতে চাপ দেয়, যার ফলে প্রচুর ব্যথা সৃষ্টি হয়।

আপনার ঘাড়ের পেশীগুলি সময়ে সময়ে নাড়াচাড়া করুন। দীর্ঘ সময় একটানা কাজ না করে বা ফোন না ঘেঁটে মাঝে মধ্যে বিরতি নিন। ঘাড় নাড়াচাড়ার কিছু ব্যায়াম অনুশীলন করুন।

ঘুমের ভঙ্গি ঠিক না থাকলে
ঘুমানোর সময় ঘাড় সঠিক বিন্যাসে না থাকলে তা থেকে ঘাড়ে এবং কাঁধে ব্যথা হতে পারে। হার্ভার্ড মেডিকেল স্কুলের মতে, উপুড় হয়ে ঘুমালে এ থেকে ঘাড়ে ও কাঁধে ব্যথা হতে পারে। যেহেতু এর ফলে আপনার ঘাড়টি অদ্ভুতভাবে বেঁকে থাকবে, তাই আপনি উত্তেজনা ও ব্যথা অনুভব করতে পারেন।

সুতরাং আপনি চিৎ হয়ে অথবা পাশে ফিরে ঘুমানোর অভ্যাস গড়ে তুলুন। এছাড়াও ঘুমানোর সময় সঠিক বালিশ ব্যবহার করুন, যাতে মাথা খুব বেশি বা কম উঁচুতে না থাকে।

কাঁধে ভারী ব্যাগ বহন করা
কাঁধে খুব ভারী ব্যাগ বহন করলে কাঁধ বা ঘাড়ে ব্যথা হতে পারে। আপনি যখন কোনো একটি কাঁধে একটি ভারী ব্যাগ বহন করেন তখন কাঁধের পেশীতে প্রচণ্ড চাপ পড়ে।

 

এটি কাঁধ ও ঘাড়ের পেশীগুলিকে টান দেয়, ফলে তীব্র ব্যথার সৃষ্টি হতে পারে। এই অভ্যাস পরিবর্তন করুন। যদি সম্ভব হয় তবে ব্যাকপ্যাক ব্যবহার করুন এবং হালকা ওজন নিয়ে ভ্রমণ করার চেষ্টা করুন।

ধূমপান
আপনি কি ধূমপান ছাড়ার কারণ খুঁজছেন? তাহলে এটিও তালিকায় যুক্ত করতে পারে। সিগারেটে বিদ্যমান বিভিন্ন রাসায়নিক পদার্থ আমাদের ধমনীগুলি শক্ত করে দেয় এবং হাড় ও পেশীতে রক্ত সরবরাহ হ্রাস করে। যদি আপনি ইতিমধ্যে ঘাড় ব্যথায় ভুগে থাকেন তাহলে ধূমপান সে ব্যথা আরও বাড়িয়ে দিতে পারে।

মানসিক চাপ
অবিরাম মানসিক চাপ আপনার শরীরে নানা রকম বিরূপ প্রভাব ফেলতে পারে। এটি আপনার দেহের বিন্যাস পুরোপুরি পরিবর্তন করতে পারে। এর ফলে শরীরে অস্বস্তিকর ধরণের ঝাঁকুনি হতে পারে কিংবা কাঁধ টান দিতে পারে। শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম অনুশীলন করা এবং পরিস্থিতি সম্পর্কে সচেতন থাকলে এটি এড়াতে পারবেন। মাঝে মধ্যে হাঁটার অভ্যাস গড়ে তুলুন এবং নিজেকে আদ্র রাখতে পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

 

টাইমস/এনজে/জিএস

সিনহা হত্যা: পুলিশের মামলার তিন সাক্ষী গ্রেপ্তার

সিনহা হত্যা: পুলিশের মামলার তিন সাক্ষী গ্রেপ্তার

অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান হত্যা মামলায় আরও তিনজনকে

সেপ্টেম্বরে এইচএসসি পরীক্ষা শুরুর প্রস্তুতি!

সেপ্টেম্বরে এইচএসসি পরীক্ষা শুরুর প্রস্তুতি!

করোনা পরিস্থিতির কারণে স্থগিত হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা সেপ্টেম্বর

ফুটবলে ক্যারিশমা দেখিয়ে গিনেস বুকে বাংলাদেশের জুবায়ের

ফুটবলে ক্যারিশমা দেখিয়ে গিনেস বুকে বাংলাদেশের জুবায়ের

ফুটবলে ক্যারিশমা দেখিয়ে গিনেস বুকে বাংলাদেশের জুবায়ের

আন্তর্জাতিক

বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দিল রাশিয়া

বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দিল রাশিয়া

বিশ্বের প্রথম করোনাভাইরাস ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দিয়েছে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই ঘোষণা দিয়েছেন বলে মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে রুশ সংবাদমাধ্যম আরটি।

জাতীয়

তিতাস উপজেলা ভাইস চেয়ারম্যানের ইয়াবা সেবনের ভিডিও  ভাইরাল

তিতাস উপজেলা ভাইস চেয়ারম্যানের ইয়াবা সেবনের ভিডিও ভাইরাল

কুমিল্লা উত্তর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও তিতাস উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফরহাদ হোসেন ফকিরের ইয়াবা সেবনের ভিডিও ও ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

জাতীয়

করোনা আরও ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৯৬ জন

করোনা আরও ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৯৬ জন

দেশে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন আরও ৩৩ জন। ফলে করোনায় মোট মৃত্যু হয়েছে তিন হাজার ৪৭১ জনের। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে আরও দুই হাজার ৯৯৬ জনের মধ্যে। এতে মোট শনাক্ত রোগীর সংখ্যা এখন দুই লাখ ৬৩ হাজার ৫০৩।

জাতীয়

থানায় এনে যুবলীগ নেতাকে মারধর: দুর্গাপুরের ওসি প্রত্যাহার

থানায় এনে যুবলীগ নেতাকে মারধর: দুর্গাপুরের ওসি প্রত্যাহার

নেত্রকোনার দুর্গাপুর থানার ওসি মো. মিজানুর রহমানের বিরুদ্ধে একজন যুবলীগ নেতাকে থানায় এনে মারধর করার অভিযোগ উঠেছে। এ ঘটনায় মঙ্গলবার দুপুরে ওসিকে প্রত্যাহার করে পুলিশ লাইন্সে সংযুক্ত করা হয়েছে।

স্বাস্থ্য

মাউথওয়াস ব্যবহারে কমবে করোনা সংক্রমণের ঝুঁকি

মাউথওয়াস ব্যবহারে কমবে করোনা সংক্রমণের ঝুঁকি

গবেষণায় আরও বলা হয়েছে, মাউথওয়াস দিয়ে কুলি ও গার্গেলিং করলে তা মুখ গহ্বরে ও গলাতে আটকে থাকা ভাইরাসকণার পরিমাণ হ্রাস করতে পারে এবং স্বল্প মেয়াদে কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি হ্রাস করে।

আন্তর্জাতিক

নিলামে উঠছে মহাত্মা গান্ধীর স্বর্ণের চশমা

নিলামে উঠছে মহাত্মা গান্ধীর স্বর্ণের চশমা

মহাত্মা গান্ধীর ব্যবহৃত ঐতিহাসিক স্বর্ণের চশমা নিলামে তোলা হচ্ছে। বিখ্যাত চশমাটির দাম আনুমানিক ১০ হাজার পাউন্ড উঠতে পারে বলে ধারণা করছেন নিলামকারী সংস্থা। অল্প কিছু আনুষ্ঠানিকতা শেষে ইংল্যান্ডে চশমাটি নিলামে তোলা হবে।