• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৪ মাঘ ১৪২৬

জেনে নিন ঘাড় ব্যথার কারণ

জেনে নিন ঘাড় ব্যথার কারণ

স্বাস্থ্য ডেস্ক০৮ ডিসেম্বর ২০১৯, ১০:৩১এএম, ঢাকা-বাংলাদেশ।

আপনি কি প্রায়শই ঘাড় ও কাঁধের অঞ্চল জুড়ে একটি অদ্ভুত ব্যথা অনুভব করেন? এটি একটি সাধারণ অভিজ্ঞতা, অনেকেই এর সঙ্গে পরিচিত। বেশ কিছু কারণে এমনটি ঘটে থাকে।

খুব সাধারণ সমস্যা হলেও মাঝে মাঝেই এটি হয়ে ওঠে প্রচণ্ড অস্বস্থির কারণ। ব্যাঘাত ঘটায় আমাদের দৈনন্দিন কাজকর্মে। কেন এমন হয়, জানা থাকলে তা এড়িয়ে চলার মধ্য দিয়ে এই ঘাড় ব্যথা থেকে বেচে থাকা যেতে পারে।

আসুন জেনে নিই, কী কী কারণে ঘাড় ব্যথা হতে পারে-

অতিরিক্ত স্মার্টফোন ব্যবহার
আমাদের প্রায় সবারই এই বদ অভ্যাসটি রয়েছে। আমরা যখন স্মার্টফোনের স্ক্রিনে মগ্ন হয়ে যাই, তখন আমাদের ঘাড় বেঁকে থাকে। সাধারণত এই ঘাড় বাঁকানো অবস্থা "টেক্সট নেক" হিসাবে পরিচিত। বর্তমানে এটি ঘাড় ব্যথার অন্যতম একটি কারণ।

বিশেষজ্ঞরা বিশ্বাস করেন, আমরা যখন দীর্ঘ সময় ধরে আমাদের ঘাড়কে কোণঠাসা করে বাঁকিয়ে রাখি, তখন আমরা নিজেদেরকে অকাল আর্থ্রাইটিসের দিকে ঠেলে দিই। এই বিশেষ ভঙ্গিটি ঘাড়ের চারপাশের পেশীগুলিতে চাপ দেয়, যার ফলে প্রচুর ব্যথা সৃষ্টি হয়।

আপনার ঘাড়ের পেশীগুলি সময়ে সময়ে নাড়াচাড়া করুন। দীর্ঘ সময় একটানা কাজ না করে বা ফোন না ঘেঁটে মাঝে মধ্যে বিরতি নিন। ঘাড় নাড়াচাড়ার কিছু ব্যায়াম অনুশীলন করুন।

ঘুমের ভঙ্গি ঠিক না থাকলে
ঘুমানোর সময় ঘাড় সঠিক বিন্যাসে না থাকলে তা থেকে ঘাড়ে এবং কাঁধে ব্যথা হতে পারে। হার্ভার্ড মেডিকেল স্কুলের মতে, উপুড় হয়ে ঘুমালে এ থেকে ঘাড়ে ও কাঁধে ব্যথা হতে পারে। যেহেতু এর ফলে আপনার ঘাড়টি অদ্ভুতভাবে বেঁকে থাকবে, তাই আপনি উত্তেজনা ও ব্যথা অনুভব করতে পারেন।

সুতরাং আপনি চিৎ হয়ে অথবা পাশে ফিরে ঘুমানোর অভ্যাস গড়ে তুলুন। এছাড়াও ঘুমানোর সময় সঠিক বালিশ ব্যবহার করুন, যাতে মাথা খুব বেশি বা কম উঁচুতে না থাকে।

কাঁধে ভারী ব্যাগ বহন করা
কাঁধে খুব ভারী ব্যাগ বহন করলে কাঁধ বা ঘাড়ে ব্যথা হতে পারে। আপনি যখন কোনো একটি কাঁধে একটি ভারী ব্যাগ বহন করেন তখন কাঁধের পেশীতে প্রচণ্ড চাপ পড়ে।

 

এটি কাঁধ ও ঘাড়ের পেশীগুলিকে টান দেয়, ফলে তীব্র ব্যথার সৃষ্টি হতে পারে। এই অভ্যাস পরিবর্তন করুন। যদি সম্ভব হয় তবে ব্যাকপ্যাক ব্যবহার করুন এবং হালকা ওজন নিয়ে ভ্রমণ করার চেষ্টা করুন।

ধূমপান
আপনি কি ধূমপান ছাড়ার কারণ খুঁজছেন? তাহলে এটিও তালিকায় যুক্ত করতে পারে। সিগারেটে বিদ্যমান বিভিন্ন রাসায়নিক পদার্থ আমাদের ধমনীগুলি শক্ত করে দেয় এবং হাড় ও পেশীতে রক্ত সরবরাহ হ্রাস করে। যদি আপনি ইতিমধ্যে ঘাড় ব্যথায় ভুগে থাকেন তাহলে ধূমপান সে ব্যথা আরও বাড়িয়ে দিতে পারে।

মানসিক চাপ
অবিরাম মানসিক চাপ আপনার শরীরে নানা রকম বিরূপ প্রভাব ফেলতে পারে। এটি আপনার দেহের বিন্যাস পুরোপুরি পরিবর্তন করতে পারে। এর ফলে শরীরে অস্বস্তিকর ধরণের ঝাঁকুনি হতে পারে কিংবা কাঁধ টান দিতে পারে। শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম অনুশীলন করা এবং পরিস্থিতি সম্পর্কে সচেতন থাকলে এটি এড়াতে পারবেন। মাঝে মধ্যে হাঁটার অভ্যাস গড়ে তুলুন এবং নিজেকে আদ্র রাখতে পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

 

টাইমস/এনজে/জিএস

বিএনপির কাছে বিপ্লব আশা করা যাবে না : মির্জা ফখরুল

বিএনপির কাছে বিপ্লব আশা করা যাবে না : মির্জা ফখরুল

বিএনপি একটি উদারপন্থী দল, এই দলের কাছে বিপ্লব আশা করা

পটিয়ায় যাত্রীবাহী দুই বাসের সংঘর্ষে নিহত ৩

পটিয়ায় যাত্রীবাহী দুই বাসের সংঘর্ষে নিহত ৩

চট্টগ্রামের পটিয়ায় যাত্রীবাহী দুই বাসের মুখোমুখি সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন।

ইসরাইল ক্যান্সার টিউমার : আয়াতুল্লাহ খামেনি

ইসরাইল ক্যান্সার টিউমার : আয়াতুল্লাহ খামেনি

এবার ইসরাইলকে ক্যান্সার টিউমার বললেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ

জাতীয়

খুলনায় নিপাহ ভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত : আতঙ্কিত না হওয়ার পরামর্শ

খুলনায় নিপাহ ভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত : আতঙ্কিত না হওয়ার পরামর্শ

খুলনা মেডিক্যাল কলেজ (খুমেক) হাসপাতালে নিপাহ ভাইরাসে আক্রান্ত এক রোগী ভর্তি করা হয়েছে। ভাইরাসে আক্রান্ত রাশিদা (২০) গোপালগঞ্জ সদর উপজেলার চরগোবর গ্রামের বাসিন্দা। ১১ জানুয়ারি থেকে তিনি এ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এর আগে ২০১৬ সালে সর্বশেষ নিপাহ ভাইরাসে আক্রান্ত মাগুরার দুই জনকে খুমেকে ভর্তি করা হয়েছিল। তখন চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান।

জাতীয়

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

চার দিনের বিরতির পর শুক্রবার থেকে গাজীপুরের টঙ্গীর তুরাগতীরে শুরু হয়েছে ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। বাদ ফজর ভারতের মাওলানা চেরাগ আলীর আম-বয়ানের মধ্য দিয়ে শুরু হয় বিশ্ব ইজতেমার এই পর্ব। বয়ানটি বাংলায় তরজমা করেন বাংলাদেশি মাওলানা আশরাফ আলী। এ পর্বে যোগ দিতে সা’দ কান্ধদলভির অনুসারীরা নিজ নিজ খিত্তায় অবস্থান নিয়েছেন।

আন্তর্জাতিক

বিশ্বরেকর্ড গড়তে চলেছে ৬.৫ কি.মি. লম্বা কেক

বিশ্বরেকর্ড গড়তে চলেছে ৬.৫ কি.মি. লম্বা কেক

বিশ্ব রেকর্ডের হাতছানিতে মানুষ কত কিছুই না করে। এবার দক্ষিণ ভারতের কেরালা রাজ্যে বিশ্ব রেকর্ড গড়ার লক্ষ্যে বানানো হয়েছে ৬.৫ কি.মি. লম্বা কেক। প্রায় চার মাইল দৈর্ঘ্যের বিশ্বের দীর্ঘতম এই কেকটি বানাতে বুধবার দক্ষিণ ভারতে একত্রিত হয়েছিলেন কয়েকশ’ বেকার ও শেফ। কেরেলার উপকূলবর্তী ত্রিশুর শহরে এই ভিন্নধর্মী উদ্যোগটি দেখা যায়।

যা কিছু প্রথম

খেলায় পোষা কুকুর দিয়েই প্রথম হুইসেল দেয়া হতো

খেলায় পোষা কুকুর দিয়েই প্রথম হুইসেল দেয়া হতো

রেফারী দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি হিসেবে নির্দিষ্ট খেলা পরিচালনা করেন। পাশাপাশি তিনি নিরপেক্ষতা বজায় রেখে সব ধরণের সিদ্ধান্ত দ্রুত প্রয়োগের মাধ্যমে সুষ্ঠুভাবে সংশ্লিষ্ট খেলা পরিচালনা করে থাকেন। পরিচালক হিসেবে তিনি প্রতিদ্বন্দ্বিতামূলক খেলায় দু’পক্ষের খেলোয়াড়দের ভুল-ত্রুটি নির্দেশ করেন।

বিনোদন

৫০ লাখ টাকা চাঁদা দাবি, অঞ্জনার মামলা

৫০ লাখ টাকা চাঁদা দাবি, অঞ্জনার মামলা

চিত্রনায়িকা অঞ্জনা সুলতানা। সম্প্রতি তিনি সাপ্তাহিক রাজপথ বিচিত্রার সম্পাদক সিরাজ উদ্দিন রাজা সিরাজের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। তার বিরুদ্ধে অভিযোগ, নায়িকার কাছে সিরাজ ৫০ লাখ টাকা চাঁদা দাবি করেছেন।

বিনোদন

মে মাসে বরুণের বিয়ে, অনুরোধ দ্বিতীয় সপ্তাহ ফাঁকা রাখার!

মে মাসে বরুণের বিয়ে, অনুরোধ দ্বিতীয় সপ্তাহ ফাঁকা রাখার!

প্রায় এক বছর ধরে গুঞ্জন, বলিউডের জনপ্রিয় অভিনেতা বরুণ ধাওয়ান তার বান্ধবী নাতাশা দালালকে বিয়ে করবেন। তাদের বিয়ের খবর বেশ ধুম ফেলে দিয়েছিল গেলো বছর। ওইসময় শোনা গিয়েছিল, গোপনে তারা আংটি বদলও সেরেছেন।