• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭

রূপচর্চায় আলুর ব্যবহার

রূপচর্চায় আলুর ব্যবহার

ফিচার ডেস্ক১৩ ডিসেম্বর ২০১৯, ০৯:১৫এএম, ঢাকা-বাংলাদেশ।

বিশ্বজুড়ে প্রধান খাদ্যগুলোর মধ্যে অন্যতম আলু। আলুর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে আমরা সবাই কমবেশি অবগত। পটাসিয়াম ও ভিটামিন-সি সমৃদ্ধ আলু খুব সহজেই অন্য ভোজ্য তরিতরকারির সঙ্গে একসঙ্গে রান্না যোগ্য।

কিন্তু, খাওয়ার বাইরেও আলু আমাদের উপকারে আসতে পারে। বলা হয়ে থাকে- আলুর রস, এমনকি কাঁচা আলু্ও ত্বকের জন্য উপকারী। অর্থাৎ রূপচর্চায় আলু হতে পারে অনন্য একটি উপাদান, যা একদিকে সহজলভ্য এবং অন্যদিকে দামেও বেশ সস্তা।

চলুন জেনে নিন, রূপচর্চায় আলুর ব্যবহারের কথা-

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে
যদিও এখনও চিকিৎসা শাস্ত্রে প্রমাণিত নয়, তবুও প্রচলিত একটি বিশ্বাস হলো- আলু ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর ক্ষেত্রে বেশ কার্যকর। ব্যবহারকারীদের দাবি অনুযায়ী এটি ত্বকের দাগ, ছুলি, ব্রণের দাগ এবং রোদে পোড়া দাগ হালকা করতে সহায়তা করে।

আলুর টুকরো অন্যান্য অম্লীয় উপাদান যেমন লেবুর রস ও দইয়ের সঙ্গে মিশ্রিত করে প্রাকৃতিক ফেস মাস্ক তৈরি করে তা ব্যবহার করলে ভালো কাজ করে।

ব্রণ দূর করতে
ব্রণ একটি সাধারণ অবস্থা, যা ত্বকের প্রদাহ থেকে তৈরি হয়। ইউএস ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিন-এ প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে আলুর বাকলের নির্যাসে প্রদাহনাশক বৈশিষ্ট্য রয়েছে। তাই আলুর ছাল মুখে ঘষলে ব্রণ থেকে মুক্তি মিলতে পারে। তবে, মুখে এটি ঘষতে শুরু করার আগে চর্ম বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নিন।

কালো দাগ
‘কেটলোকাস’ নামক ব্লিচিং এনজাইমের উপস্থিতির কারণে আলু ত্বকের কালো দাগ থেকে মুক্তি দেবে বলে বিশ্বাস করা হয়। যদিও অনেকে এটি বিশ্বাস করে ব্যবহার করছেন, তবে এটি এখনও বৈজ্ঞানিকভাবে প্রমাণিত হয়নি।

আলুর তৈরি ফেস মাস্কের উপকারিতা
বলা হয়ে থাকে, সঠিকভাবে ব্যবহার করা হলে আলুর ফেস মাস্ক চুলকানি ও বার্ধক্যজনিত অন্যান্য লক্ষণগুলি হ্রাস করতে সক্ষম। এটি মুখের উজ্জ্বলতা বাড়িয়ে তুলে এবং হাইপার-পিগমেন্টেশন (ত্বক কালো হবার জন্য দায়ী) হ্রাস করতে পারে।



সাবধানতা
ত্বকে আলু ব্যবহারের সবচেয়ে বড় ঝুঁকি হলো অ্যালার্জি। আপনার ত্বক যদি সংবেদনশীল হয়ে থাকে, তবে আপনাকে অবশ্যই প্রথমে ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে হবে।

অন্যথায়, এটি আপনার মুখে ঘষার আগে প্রথমে কানের লতিতে ঘষে পরীক্ষা করুন। ত্বক অ্যালার্জি সংবেদনশীল না হলে আলু ব্যবহারের তেমন কোনো ঝুঁকি নেই। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

 

টাইমস/এনজে/জিএস

ময়মনসিংহে বাস-অটোরিকশার সংঘর্ষে প্রাণ গেল ৭ জনের

ময়মনসিংহে বাস-অটোরিকশার সংঘর্ষে প্রাণ গেল ৭ জনের

ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলায় বাস ও সিএনজি অটোরিকশার সংঘর্ষে সাতজন নিহত

বঙ্গমাতার ৯০তম জন্মদিন আজ : রাষ্ট্রপতির বাণী

বঙ্গমাতার ৯০তম জন্মদিন আজ : রাষ্ট্রপতির বাণী

আজ ৮ আগস্ট। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের নেপথ্য প্রেরণার বাতিঘর খ্যাত

করোনায় দেশে আরও ৩২ জনের মৃত্যু

করোনায় দেশে আরও ৩২ জনের মৃত্যু

দেশে করোনায় গত ২৪ ঘন্টায় আরও ৩২ জনের মৃত্যু হয়েছে।

জাতীয়

পরীক্ষা ছাড়াই ছাত্র-ছাত্রীদের পরবর্তী ক্লাসে উঠানোর প্রস্তাব

পরীক্ষা ছাড়াই ছাত্র-ছাত্রীদের পরবর্তী ক্লাসে উঠানোর প্রস্তাব

করোনা পরিস্থিতিতে আগামী ডিসেম্বর মাসেও শিক্ষা-প্রতিষ্ঠান না ‍খুললে কোন পরীক্ষা ছাড়াই পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ হবে শিক্ষার্থীরা। এক্ষেত্রে আগের শিক্ষাবর্ষের মৌলিক পাঠ্যক্রম অন্তর্ভুক্ত হবে পরের বছরের শিক্ষাবর্ষে। শিক্ষা মন্ত্রণালয়ে এমনই একটি সুপারিশ করেছে বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিট-বেডু।

জাতীয়

ভোলায় খুঁটিতে বেঁধে গোবর খাইয়ে কৃষককে নির্যাতন, ভিডিও ভাইরাল

ভোলায় খুঁটিতে বেঁধে গোবর খাইয়ে কৃষককে নির্যাতন, ভিডিও ভাইরাল

ভোলা সদর উপজেলায় জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে এক কৃষককে খুঁটির সাথে বেঁধে গোবর খাইয়ে অমানুষিক নির্যাতনের ঘটনা ঘটেছে। গত ২৫ জুলাই এ ঘটনা ঘটলেও শুক্রবার বিকালে অমানুষিক নির্যাতনের ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যম ছড়িয়ে পড়ার পর তীব্র বিতর্কের সৃষ্টি হয়। পরে শনিবার সকালে ঘটনার সঙ্গে জড়িত রশিদ মল্লিককে আটক করে পুলিশ।

জাতীয়

টাইমস আড্ডায় অতিথি হচ্ছেন বিশ্বভারতীর শুভজিৎ চৌধুরী

টাইমস আড্ডায় অতিথি হচ্ছেন বিশ্বভারতীর শুভজিৎ চৌধুরী

২২ শ্রাবণ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুবার্ষিকী। ১৯৪১ সালের ৬ আগস্ট (১৩৪৮ বঙ্গাব্দের ২২ শ্রাবণ) তিনি ইহলোক ত্যাগ করেন। বাংলা সাহিত্যে রবীন্দ্রনাথের অবদান তুলনাহীন। নোবেলজয়ী কবিগুরু রবীন্দ্রনাথের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দুই বাংলায় তার স্মৃতির স্মরণে ব্যাপক আয়োজন হয়ে থাকে। বিশেষ করে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে নেয়া হয় নানা উদ্যোগ।

জাতীয়

মাশরাফির বাবা-মাসহ পরিবারের চার সদস্য করোনায় আক্রান্ত

মাশরাফির বাবা-মাসহ পরিবারের চার সদস্য করোনায় আক্রান্ত

এবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন নড়াইল-২ আসনের সাংসদ ও ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজার বাবা-মাসহ পরিবারের চার সদস্য। তারা হলেন- মাশরাফি বিন মুর্তজার বাবা গোলাম মর্তুজা স্বপন ও মা হামিদা মর্তুজা, মামি কামরুন নাহার কুহু ও ছোট ভাইয়ের স্ত্রী সুমাইয়া তুহা।

জাতীয়

এবার কক্সবাজারে হামলায় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সার্জেন্ট আহত

এবার কক্সবাজারে হামলায় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সার্জেন্ট আহত

কক্সবাজারের টেকনাফে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহা মোহাম্মদ রাশেদ খান নিহতের ঘটনা এখনো সারাদেশের আলোচিত। এ ঘটনার রেশ কাটতে না কাটতেই জেলার পেকুয়া উপজেলায় দুর্বৃত্তদের হামলায় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত এক সার্জেন্ট আহত হয়েছেন। শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে উপজেলায় দক্ষিণ মেহেরনামা বাজার এলাকায় এ ঘটনা ঘটে।