• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৯ জানুয়ারি ২০২০, ৬ মাঘ ১৪২৬

পুষ্টিগুণে ভরা দেশি ফল ‘অড়বড়ই’

পুষ্টিগুণে ভরা দেশি ফল ‘অড়বড়ই’

ফিচার ডেস্ক১৩ ডিসেম্বর ২০১৯, ১০:৩৪এএম, ঢাকা-বাংলাদেশ।

টক স্বাদের ফলের মধ্যে অন্যতম অড়বড়ই। দেখতে আমলকীর মতো তবে ঢেউ খেলানো। রং হালকা হলুদ। ফলটির ত্বক মসৃণ। প্রচুর ভিটামিন-সি সমৃদ্ধ এই ফল। আমাদের দেশে এলাকা ভিত্তিতে এর বিভিন্ন নাম রয়েছে। পাকা অড়বড়ই ঝাল-লবণ দিয়ে মাখিয়ে খেতে ভীষণ মজা লাগে! এছাড়া এটা দিয়ে আচার, জুস, জেলি, চাটনি ইত্যাদিও তৈরি করা হয়।

অড়বড়ই এর ইংরেজি নাম- Otaheite gooseberry, Malay gooseberry, Tahitian gooseberry, country gooseberry, star gooseberry, West India gooseberry ইত্যাদি। বৈজ্ঞানিক নাম Phyllanthus acidus, যা `Phyllanthaceae` পরিবারভুক্ত।

বাংলাদেশে অঞ্চলভেদে একে নলতা, লেবইর, ফরফরি, নইল, নোয়েল, রয়েল, আলবরই, অরবরি ইত্যাদি নামেও ডাকা হয়। এর আদি নিবাস কোথায় তা সঠিক জানা যায়নি। তবে ধারণা করা হয় মাদাগাস্কারে এর উৎপত্তি। অনেক উদ্ভিদবিজ্ঞানী এটাও বলেন যে এর আদি নিবাস দক্ষিণ এশিয়া।

টক স্বাদের পাকা অড়বড়ই এর ভর্তা ভীষণ মজা। এছাড়া অড়বড়ই দিয়ে আচার, জুস, জেলি, চাটনি ইত্যাদিও তৈরি করা হয়। অনেকে এটা দিয়ে চমৎকার টক রান্না করেন। অড়বড়ইয়ের রস ভিনেগার তৈরিতে ব্যবহার করা হয়। এ ফলটির রয়েছে অনেক ঔষধি গুণও।

পুষ্টি বিজ্ঞানীদের মতে, প্রতি ১০০ গ্রাম ভক্ষণযোগ্য অড়বড়ইয়ে রয়েছে- জলীয় অংশ ৯১.৯ গ্রাম, আমিষ ০.১৫৫ গ্রাম, চর্বি ০.৫২ গ্রাম, খাদ্যআঁশ ০.৮ গ্রাম, ক্যালসিয়াম ৫.৪ মিলিগ্রাম, ফসফরাস ১৭.৯ মিলিগ্রাম, আয়রন ৩.২৫ মিলিগ্রাম, ক্যারোটিন ০.০১৯ মিলিগ্রাম, থায়ামিন ০.০২৫ মিলিগ্রাম, রিবোফ্লেভিন ০.০১৩ মিলিগ্রাম, নিয়াসিন ০.২৯২ মিলিগ্রাম এবং ভিটামিন-সি ৪.৬ মিলিগ্রাম।

অড়বড়ই গাছের কচিপাতা ভারত, ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডে শাক হিসেবে রান্না করে খাওয়া হয়। অকাল বার্ধক্য রোধে ও ত্বকের রোগ প্রতিরোধে অড়বড়ইয়ের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। অড়বড়ইয়ের রস চুলের গোড়ায় লাগালে চুল মজবুত হয় ও খুশকি দূর হয়। মৌসুমি জ্বর প্রতিরোধে ও মুখের রুচি ফিরিয়ে আনতে ফলটি সহায়ক ভূমিকা পালন করে। তাই বিনা দ্বিধায় খেতে পারেন এই চমৎকার ফলটি।
এছাড়াও অড়বড়ইয়ের রয়েছে নানা ঔষধি গুণও! যেমন –

  • লিভারের অসুখের টনিক বানানো হয় এর বীজ দিয়ে।
  • পেটের অসুখ ও কৃমিনাশক হিসেবে এর বীজ ব্যবহার করা হয়।
  • অকাল বার্ধক্য রোধে ও ত্বকের রোগ প্রতিরোধে অড়বড়ইয়ের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।
  • অড়বড়ইয়ের রস চুলের গোড়ায় লাগালে চুল মজবুত হয় ও খুশকি দূর হয়।
  • মৌসুমি জ্বর প্রতিরোধে ও মুখের রুচি ফিরিয়ে আনতে ফলটি সহায়ক ভূমিকা পালন করে।

 

টাইমস/জিএস

বড়লেখায় স্ত্রী-শাশুড়িসহ চারজনকে খুন করে আত্মহত্যা

বড়লেখায় স্ত্রী-শাশুড়িসহ চারজনকে খুন করে আত্মহত্যা

মৌলভীবাজারের বড়লেখায় স্ত্রী-শাশুড়িসহ চারজনকে খুন করে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা

আখেরি মোনাজাতে শেষ হলো বিশ্ব ইজতেমা

আখেরি মোনাজাতে শেষ হলো বিশ্ব ইজতেমা

আত্মশুদ্ধি ও নিজ নিজ গুনাহ মাফ, দুনিয়ার সব বালা-মুসিবত, মুসলিম

ফরিদপুরে আগুনে পুড়ে মা-মেয়ের প্রাণহানি

ফরিদপুরে আগুনে পুড়ে মা-মেয়ের প্রাণহানি

ফরিদপুরে বসতবাড়িতে আগুনে পুড়ে মা ও মেয়ের মৃত্যু হয়েছে। শনিবার

জাতীয়

আমেরিকার চেয়ে দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কম:পররাষ্ট্রমন্ত্রী

আমেরিকার চেয়ে দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কম:পররাষ্ট্রমন্ত্রী

আমেরিকার চেয়ে বাংলাদেশে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড কম হচ্ছে বলে দাবি করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

যা কিছু প্রথম

প্রথম সাবমেরিন তৈরি করেন বিজ্ঞানী ড্রিবেল

প্রথম সাবমেরিন তৈরি করেন বিজ্ঞানী ড্রিবেল

১৫৭০ সালে ইংরেজ গণিতবিদ উইলিয়াম বুয়ার্ন এমন একটি জাহাজের নকশা তৈরি করেন, যা পানির নিচের একবারে তলা পর্যন্ত যেতে এবং প্রয়োজনে পানির উপরে উঠতে সক্ষম। তিনি নকশায় জাহাজের চলাচল নিয়ন্ত্রণের জন্য সংকোচ প্রসারণক্ষম বায়ু কক্ষ (Air Chember) সংযোজিত করেন, যাতে করে সাবমেরিনটি ডুবতে এবং প্রয়োজনে ভেসে উঠতে পারে।

স্বাস্থ্য

স্বাস্থ্যের জন্য উপকারী ভাইরাস!

স্বাস্থ্যের জন্য উপকারী ভাইরাস!

বেশিরভাগ সময় ভাইরাসকে আমরা স্বাস্থ্যের জন্য নেতিবাচক বলে মনে করি। তবে সব ভাইরাস কিন্তু আমাদের দেহের জন্য ক্ষতিকর নয়। কিছু ভাইরাস আছে, যা আমাদের সুস্থ থাকতে সহায়তা করে। তবে এটা ঠিক যে ভাইরাস বিভিন্ন মারাত্মক রোগের জন্য দায়ী, যেমন- বসন্ত, হেপাটাইটিস, এইচআইভি ও রেবিজ।

রাজনীতি

ইভিএম বঙ্গোপসাগরে ফেলতে হবে : ঐক্যফ্রন্ট

ইভিএম বঙ্গোপসাগরে ফেলতে হবে : ঐক্যফ্রন্ট

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বঙ্গোপসাগরে ফেলার আহবান জানিয়েছে ঐক্যফ্রন্ট। আসন্ন ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত থেকে অনতিবিলম্বে নির্বাচন কমিশনকে সরে আসার আহবানও জানিয়েছে ঐক্যফ্রন্টের নেতারা। শনিবার বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে এ আহবান জানানো হয়। এসময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা আ স ম আব্দুর রব।

স্বাস্থ্য

স্বাস্থ্য সুরক্ষায় শুকনো আদাগুঁড়োর পাঁচটি ব্যবহার

স্বাস্থ্য সুরক্ষায় শুকনো আদাগুঁড়োর পাঁচটি ব্যবহার

শুকনো আদাগুঁড়োর উপকারী গুণাগুণ আপনাকে অবাক করে দেবে। এই আদাগুঁড়া উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, যা পেশী ও শরীরের ব্যথা কমাতে সহায়ক। আপনার প্রতিদিনের ডায়েটে শুকনো আদাগুঁড়ো থাকলে তা ট্রাইপসিন ও লিপেজ সক্রিয় করতে সাহায্য করবে। হজমে সহায়ক এই এনজাইমগুলি প্রোটিন এবং চর্বি ভাঙ্গায় সহায়তা করে।

বিনোদন

দেখেই মনে হয় প্রেমে আছেন, বিয়ে কবে করবেন?

দেখেই মনে হয় প্রেমে আছেন, বিয়ে কবে করবেন?

ছোটপর্দার ব্যস্ততম মুখ তাসনিয়া ফারিন। খুব দ্রুত সময়ে নিজেকে চিনিয়েছেন এই অভিনেত্রী। তবে ছোটবেলা থেকে গান আর নাচে পারদর্শী এই তারকা চেয়েছেন বড় হয়ে গান নিয়ে কাজ করবেন। কিন্তু পরিচিতি পেয়েছেন অভিনেত্রী হিসেবে।