• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬

সরিষা শাক : স্বাদে তেতো হলেও পুষ্টিগুণে অদ্বিতীয়

সরিষা শাক : স্বাদে তেতো হলেও পুষ্টিগুণে অদ্বিতীয়

ফিচার ডেস্ক১৫ জানুয়ারি ২০২০, ০৯:৪২এএম, ঢাকা-বাংলাদেশ।

শীত মৌসুমে সর্দি কাশির মতো সাধারণ ঠাণ্ডাজনিত সমস্যা লেগেই থাকে। তাই এই সময়টাতে অনেকেই স্বাস্থ্য নিয়ে একটু দুশ্চিন্তায় থাকেন। কম তাপমাত্রা আর বাতাসের কারণে অসুস্থতার বৃদ্ধি এ মৌসুমের সাধারণ বিষয়।

তবে আপনি যদি আপনার সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতে চান, তাহলে আপনার খাদ্য তালিকায় এমন কিছু শাকসবজি অন্তর্ভুক্ত করা উচিত, যা আপনার প্রতিরোধ ব্যবস্থাকে আরও কার্যকর করে তুলবে। তাই এই শীতে আপনার খাদ্য তালিকায় যোগ হতে পারে সবুজ সরিষা শাক। এটি খেতে কিছুটা তেতো, কিন্তু অত্যন্ত স্বাস্থ্যকর। আবার অনেকের কাছেই সরিষা শাক বেশ সুস্বাদুও বটে।

সরিষা শাক ফাইবার সমৃদ্ধ, এটি প্রধানত লিভার ও রক্ত পরিশোধক হিসেবে কাজ করে এবং হজম ক্ষমতা বজায় রাখতে সহায়তা করে। এছাড়াও এটি ফুসফুসের সুস্বাস্থ্য ধরে রাখার জন্যেও সুপরিচিত।

চলুন জেনে নিই, সরিষা শাকের বিশেষত্ব-

লিভারকে বিষমুক্ত করে
বলা হয়, সরিষার শাকে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট লিভারকে পরিষ্কার বা বিষমুক্ত করতে খুবই কার্যকর ভূমিকা পালন করে। সরিষার শাকে প্রচুর পরিমাণে আইসোথিয়োকানেটস নামে পরিচিত একপ্রকার প্রাকৃতিক অণু-কণা রয়েছে। এই ছোট অণুগুলি সেলুলার স্তরে ডিটক্সকে সমর্থন করে বা লিভারকে বিষমুক্ত করতে সহায়তা করে।

রক্ত পরিশোধক
সরিষা শাক যকৃতে এনজাইমের মাত্রা বৃদ্ধি করে। এটি শরীরের রক্ত বিমুক্তকরণ প্রক্রিয়াটিকে সংগঠিত করতে সহায়তা করে এবং ফলস্বরূপ, প্রাকৃতিক রক্ত পরিশোধক হিসাবে কাজ করে।

খনিজের সমৃদ্ধ উৎস
সরিষা শাক কেবল আয়রনের একটি ভালো উৎসই নয়, এটি ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, দস্তা, পটাসিয়াম ও ম্যাঙ্গানিজ সমৃদ্ধ।

হজমে সহায়ক
এতে উচ্চ ফাইবার সামগ্রী রয়েছে, যা কোষ্ঠকাঠিন্য দূর করতে এবং ওজন হ্রাসে সহায়তা করে।

ফুসফুসের স্বাস্থ্য রক্ষা
সরিষা শাক ‘এ’ ভিটামিনের সমৃদ্ধ উৎস। ভিটামিন ‘এ’ স্বাস্থ্যকর ফুসফুস বজায় রাখতে সহায়ক। ফুসফুসের গ্যাস বিনিময় অঞ্চলে অ্যালভিওলি গঠনে ভিটামিন ‘এ’ প্রয়োজনীয়। এনসিবিআই দ্বারা প্রকাশিত ২০১৮ সালের একটি সমীক্ষায় বলা হয়েছে, “প্রাথমিক পর্যায়ে ফুসফুসের বিকাশ, অ্যালভোলার গঠন, টিস্যু রক্ষণাবেক্ষণ এবং পুনঃউৎপাদনের জন্য পর্যাপ্ত ভিটামিন এ গ্রহণ প্রয়োজন।”

চোখের স্বাস্থ্যের উন্নতি ঘটায়
আমাদের চোখকে স্বাস্থ্যকর রাখার জন্য, সরিষা শাকে মধ্যে থাকা ভিটামিন-এ আমাদেরকে সহায়তা করবে। কারণ এটি ‘এ’ ভিটামিনের অন্যতম সেরা উৎসগুলির একটি। ‘এ’ ভিটামিনের অভাবে রাতকানা রোগ হতে পারে, তাই চোখের স্বাস্থ্য সুরক্ষায় সরিষা শাক হতে পারে আপনার অন্যতম সহায়।

কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে
সরিষা শাক শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা হ্রাস করতে কার্যকর বলে প্রমাণিত। নিয়মিত খেলে এটি আপনাকে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
সরিষা শাকে গ্লুকোসিনোলেটস ও ফিনোলসের মতো ফাইটোনিউট্রিয়েন্টের প্রাচুর্যতা শরীরকে রোগ এবং পরিবেশগত সঙ্কট থেকে রক্ষা করে। এই উপাদানগুলি শরীরের প্রতিরোধ ক্ষমতা জোরদার করে। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান টাইমস

 

টাইমস/এনজে/জিএস

জাতীয় হ্যান্ডবল দলের গোলকিপার সোহান সড়ক দুর্ঘটনায় নিহত

জাতীয় হ্যান্ডবল দলের গোলকিপার সোহান সড়ক দুর্ঘটনায় নিহত

জাতীয় হ্যান্ডবল দলে গোলকিপার সোহানুর রহমান সোহান সড়ক দুর্ঘটনায় নিহত

করোনাভাইরাস নিয়ে ঘাবড়ানোর কিছু নেই, তবে লক্ষণ জেনে রাখা ভালো

করোনাভাইরাস নিয়ে ঘাবড়ানোর কিছু নেই, তবে লক্ষণ জেনে রাখা ভালো

বিশ্ব স্বাস্থ্য সংস্থা নোভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ে আতঙ্কিত হওয়ার বিরুদ্ধে

করোনাভাইরাসের চিকিৎসা দিতে বিয়ে বাতিল করা সেই চিকিৎসকের মৃত্যু

করোনাভাইরাসের চিকিৎসা দিতে বিয়ে বাতিল করা সেই চিকিৎসকের মৃত্যু

এবার মৃত্যুর মিছিলে নাম উঠলো করোনাভাইরাসের চিকিৎসা দিতে গিয়ে নিজের

আন্তর্জাতিক

করোনাভাইরাস সংক্রমণ : ভয়াবহ লোকসানে বিমান খাত

করোনাভাইরাস সংক্রমণ : ভয়াবহ লোকসানে বিমান খাত

করোনাভাইরাস সংক্রমণের পরপরই চীন গামী আন্তর্জাতিক বিমান ফ্লাইট বন্ধ করে দিয়েছে অধিকাংশ দেশ। এমনকি চীনের অভ্যন্তরীণ বিমান সেবা থেকে বিচ্ছিন্ন রয়েছে করোনাভাইরাসের উৎসস্থান খ্যাত শহর উহান। এতে চরম লোকসানের মধ্যে পড়েছে বিমান খাত।

জাতীয়

বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করতে কাজ করছে সরকার : তথ্যমন্ত্রী

বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করতে কাজ করছে সরকার : তথ্যমন্ত্রী

সরকার বাংলা ভাষাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে নিবন্ধিত করার জন্য কাজ করছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ। শুক্রবার কেন্দ্রীয় শহীদ মিনারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে প্রভাতফেরী শেষে তিনি এমন্তব্য করেন

জাতীয়

স্বপ্নের পদ্মাসেতুর ৩৭৫০ মিটার দৃশ্যমান

স্বপ্নের পদ্মাসেতুর ৩৭৫০ মিটার দৃশ্যমান

স্বপ্নের পদ্মাসেতু দিনদিন আরও স্পষ্ট হয়ে দৃশ্যমান হচ্ছে। প্রতিদিনই বদলে যাচ্ছে সেতুর চেহারা। সর্বশেষ শুক্রবার পদ্মাসেতুর ২৫তম স্প্যান স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। এর মধ্যদিয়ে মুল সেতুর প্রায় ৩ হাজার ৭৫০ মিটার দৃশ্যমান হয়েছে।

জাতীয়

মোটরসাইকেল পাল্লা দিতে গিয়ে সড়কে নিহত ২

মোটরসাইকেল পাল্লা দিতে গিয়ে সড়কে নিহত ২

বন্ধুদের সঙ্গে ঘুরতে গিয়ে মোটরসাইকেল দুর্ঘটনায় ছাত্রলীগ নেতাসহ দুইজন নিহত হয়েছেন। নিহতরা হলেন রিবল মাহমুদ খান রাজ ও সাইফুল ইসলাম। বৃহস্পতিবার রাতে শরীয়তপুরের গোসাইরহাট উপজেলার কুচাইপট্টি ইউনিয়নের সাইক্ষ্যা ব্রিজের ওপর এঘটনা ঘটে।

আন্তর্জাতিক

জাপানে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা

জাপানে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা

বিনম্র শ্রদ্ধা, যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্য পরিবেশে শুক্রবার জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল সাড়ে সাতটায় ভাষা শহীদদের স্মরণে ইকেবুকুরো নিশিগুচি পার্কে অবস্থিত শহীদ মিনার বেদীতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। দূতাবাসের প্রথম সচিব (প্রেস) মুহা. শিপলু জামান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা গেছে।

শিল্প ও সাহিত্য

আমিও ভালবাসি তোমায়

আমিও ভালবাসি তোমায়

প্রিয়তা, মনে আছে সেদিনের কথা? বলেছিলে আমার মায়ের বাংলা ভাষায় তুমি আমায় ভালোবাস।