• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭

স্বাস্থ্যের জন্য উপকারী ভাইরাস!

স্বাস্থ্যের জন্য উপকারী ভাইরাস!

ফিচার ডেস্ক১৯ জানুয়ারি ২০২০, ০৯:১৫এএম, ঢাকা-বাংলাদেশ।

বেশিরভাগ সময় ভাইরাসকে আমরা স্বাস্থ্যের জন্য নেতিবাচক বলে মনে করি। তবে সব ভাইরাস কিন্তু আমাদের দেহের জন্য ক্ষতিকর নয়। কিছু ভাইরাস আছে, যা আমাদের সুস্থ থাকতে সহায়তা করে।

তবে এটা ঠিক যে ভাইরাস বিভিন্ন মারাত্মক রোগের জন্য দায়ী, যেমন- বসন্ত, হেপাটাইটিস, এইচআইভি ও রেবিজ। এ কারণে ভাইরাসের নেতিবাচক দিকগুলো নিয়েই বিজ্ঞানীরা বেশি চিন্তিত। তবে অনেক ভাইরাস মানুষের নূন্যতম ক্ষতিও করে না।

মানব স্বাস্থ্যের পক্ষে ইতিবাচক এসব ভাইরাসের ভূমিকা এখনও তুলনামূলকভাবে রহস্যজনক। তবে বিভিন্ন গবেষণার মধ্য দিয়ে ধীরে ধীরে এসব উপকারী ভাইরাসের গুরুত্ব আমাদের সামনে উন্মোচিত হচ্ছে।

আমাদের সুস্বাস্থ্যের সহায়ক অণুজীবের এবং ভাইরাসের এই বহর মাইক্রোবায়োমে বসবাস করে। “মাইক্রোবায়োম” শব্দটি শুনলে আমরা তৎক্ষণাৎ ব্যাকটেরিয়ার কথা চিন্তা করি। তবে মাইক্রোবায়োম একটি নির্দিষ্ট পরিবেশের সমস্ত অণুজীবের যোগফল। সুতরাং, ব্যাকটেরিয়া ছাড়াও মাইক্রোবায়োমে অন্যান্য উপাদানের মধ্যে ভাইরাস ও ছত্রাক (মাইকোবায়োম) অন্তর্ভুক্ত থাকে।

আমাদের মাইক্রোবায়োমে বসবাসকারী বেশিরভাগ ভাইরাস ব্যাকটেরিওফাজ জাতীয়। যেখানেই ব্যাকটেরিয়া রয়েছে, সেখানে প্রচুর পরিমাণে ব্যাকটেরিওফাজ থাকে।

ব্যাকটেরিওফাজ সমূহ জীবনের প্রাথমিক পর্যায় থেকে মানবদেহে প্রবেশ করে। একটি গবেষণায় নবজাতকের প্রথম মল পরীক্ষা করা হয়েছিল এবং ভাইরাসের কোনো অস্তিত্ব সেখানে পাওয়া যায় নি।

তবে, জন্মের মাত্র এক সপ্তাহ পরে, বাচ্চার মল পরীক্ষা করে প্রতি গ্রামে প্রায় ১০০ মিলিয়ন ভাইরাস কণা পাওয়া গেছে। যার বেশিরভাগ ছিল ব্যাকটেরিওফাজ। এসব ভাইরাস সত্যিই আমাদের আজীবন সহচর।

প্রতিটি মানুষের ব্যাকটেরিওফাজ সমূহের একটি পৃথক ধরণ রয়েছে, যাকে সম্মিলিতভাবে ফেজোম হিসাবে উল্লেখ করা হয়। প্রায় একই খাদ্যাভ্যাসে অভ্যস্ত লোকদের ব্যাকটেরিওফাজ সমূহ অনেকটাই সাদৃশ্যপূর্ণ। তবে সামগ্রিকভাবে, প্রতিটি ব্যক্তির ফেজোম মারাত্মকভাবে পরিবর্তিত হয়।

ব্যাকটেরিওফাজ ভাইরাস অন্ত্রের ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলিকে সংক্রামিত করে, তাদের কোষের নিয়ন্ত্রণ করে এবং নিজেদের জিনগত উপাদানসমূহের প্রতিলিপি তৈরি করতে সেগুলি ব্যবহার করে।

গবেষণার দ্বারা এটি স্পষ্ট যে, অন্ত্রের ব্যাকটেরিয়াগুলি আমাদের স্বাস্থ্যকে নানাভাবে প্রভাবিত করে। তাই অন্ত্রের ব্যাকটেরিয়াগুলিতে সংক্রামণকারী ভাইরাসও আমাদের স্বাস্থ্যের পক্ষে উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে সে বিষয়ে সন্দেহের অবকাশ নেই।

ব্যাকটেরিওফাজগুলি ব্যাকটেরিয়া ধ্বংস করে। তবে, কিছু পরিস্থিতিতে এরা ব্যাকটেরিয়ার বংশরক্ষাতেও সহায়তা করে। ১৯২০এর দশক থেকে ১৯৫০এর দশক পর্যন্ত বিজ্ঞানীরা ব্যাকটেরিয়া সংক্রমণের চিকিৎসায় ব্যাকটেরিওফাজের ব্যবহার নিয়ে অনুসন্ধান করেছিলেন। কারণ, এই ভাইরাসগুলি মানব প্যাথোজেন ধ্বংস করতে পারদর্শী। ব্যাকটেরিয়া সংক্রামণ নিরাময়ে ব্যাকটেরিওফাজের ব্যবহার পদ্ধতিকে বলা হয় ‘ফেজ থেরাপি’।

বিজ্ঞানীদের মতে, ‘ফেজ থেরাপি’ কার্যকর ও পার্শ্বপ্রতিক্রিয়া থেকে মুক্ত। তবে অ্যান্টিবায়োটিক আবিষ্কার হওয়ার পরে এই গবেষণার প্রয়োজন ফুরিয়ে আসে। তথ্যসূত্র: মেডিক্যাল নিউজ টুডে

 

টাইমস/এনজে/জিএস

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরও বাড়ছে, ২৯ অক্টোবর সিদ্ধান্ত

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরও বাড়ছে, ২৯ অক্টোবর সিদ্ধান্ত

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ানো হচ্ছে। মহামারি করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে শিক্ষার্থীদের

‘লিটল আইনস্টাইন’ বাংলাদেশি সুবর্ণকে নিউইয়রর্কে সর্বোচ্চ সম্মাননা

‘লিটল আইনস্টাইন’ বাংলাদেশি সুবর্ণকে নিউইয়রর্কে সর্বোচ্চ সম্মাননা

বিশ্বের সবচেয়ে কম বয়সী (সাড়ে ৮ বছর) অধ্যাপক বাংলাদেশি বংশোদ্ভূত

‘আল্লাহ হাফেজ’ নিয়ে আপত্তিকর মন্তব্য, ঢাবির সেই শিক্ষককে নোটিশ!

‘আল্লাহ হাফেজ’ নিয়ে আপত্তিকর মন্তব্য, ঢাবির সেই শিক্ষককে নোটিশ!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের অধ্যাপক ড. জিয়া রহমান একটি টেলিভিশনের

জাতীয়

স্কুল-কলেজে টিউশন ফি’র কিছু অংশ মওকুফ হতে পারে

স্কুল-কলেজে টিউশন ফি’র কিছু অংশ মওকুফ হতে পারে

করোনাভাইরাস পরিস্থিতিতে আর্থিক সংকটে থাকা অভিভাবকদের সন্তানদের টিউশন ফি’র কিছু অংশ ছাড় দেয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। চলতি মাসে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হবে বলে জানা গেছে।

আন্তর্জাতিক

মার্কিন ভোটারদের তথ্য ইরান-রাশিয়ার হাতে : ইমেইলে হুমকি

মার্কিন ভোটারদের তথ্য ইরান-রাশিয়ার হাতে : ইমেইলে হুমকি

মার্কিন মুলুকের প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র ১০ দিন বাকি। যুক্তরাষ্ট্র দাপিয়ে বেড়াচ্ছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন। করোনার কারণে সরাসরি প্রচারণার চেয়ে এবার ভার্চুয়াল মাধ্যমে নির্বাচনী প্রচারণা বেশি হচ্ছে। চলছে নানা সমীকরণ।

খেলাধুলা

বিসিবি প্রেসিডেন্ট’স কাপের ফাইনাল আগামীকাল :  সরাসরি দেখাবে বিটিভি

বিসিবি প্রেসিডেন্ট’স কাপের ফাইনাল আগামীকাল : সরাসরি দেখাবে বিটিভি

আগামীকাল শুক্রবার বিসিবি প্রেসিডেন্টস কাপের ফাইনাল। বহুল প্রতীক্ষিত এ টুর্ণামেন্টের ফাইনালে লড়বে মাহমুদউল্লাহ রিয়াদ ও নাজমুল হোসেন শান্ত’র দল। খেলাটি বাংলাদেশ টেলিভিশন সরাসরি সম্প্রচার করবে। এর আগে ১১ অক্টোবর এ দুই দলের প্রথম খেলার মধ্যদিয়ে বিসিবি প্রেসিডেন্টস কাপের পর্দা উঠেছিল।

জাতীয়

গাজীপুরে রাস্তা থেকে তুলে নিয়ে গার্মেন্টকর্মীকে গণধর্ষণ

গাজীপুরে রাস্তা থেকে তুলে নিয়ে গার্মেন্টকর্মীকে গণধর্ষণ

এবার গাজীপুরে রাস্তা থেকে তুলে নিয়ে এক গার্মেন্টলকর্মীকে গণধর্ষণের ঘটনা ঘটেছে। বুধবার (২১ অক্টোবর) রাতে নগরীর কাশিমপুরের সারদাগঞ্জ এলাকায় এ ঘটনা ঘটে। এঘটনায় তিনজনকে আটক করেছে পুলিশ।

জাতীয়

পুলিশের উর্ধ্বতন ১৯ কর্মকর্তার বদলি

পুলিশের উর্ধ্বতন ১৯ কর্মকর্তার বদলি

সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) কমিশনার গোলাম কিবরিয়াসহ উর্ধ্বতন ১৯ কর্মকর্তাকে বদলি করা হয়েছে। বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব ধনঞ্জয় কুমার দাস সাক্ষরিত প্রজ্ঞাপনে বদলির আদেশ দেয়া হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি

ভূয়া ছবি শনাক্তের নতুন প্রযুক্তি

ভূয়া ছবি শনাক্তের নতুন প্রযুক্তি

ছবি আসল নাকি নকল, তা খালি চোখে ধরা সহজ নয়। এর ফলে অনেকেই সামাজিক মর্যাদাহানীর শিকার হন। আবার ভূয়া ছবির ওপর ভিত্তি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে নানা ধরণের ভূয়া সংবাদ।