• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১২ জুলাই ২০২০, ২৮ আষাঢ় ১৪২৭

করোনাকালে ঈদে সুস্থ থাকতে প্রয়োজন স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ

করোনাকালে ঈদে সুস্থ থাকতে প্রয়োজন স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ

ফিচার ডেস্ক২৫ মে ২০২০, ০৪:৪২পিএম, ঢাকা-বাংলাদেশ।

এক মাস সিয়াম সাধনার পর উদযাপিত হচ্ছে মুসলমানদের ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। ঈদ আনন্দের বড় অনুষঙ্গ হলো খাবারদাবার। এই সময় কিছুটা ভালো-মন্দ খাওয়া হবে, এটাই তো স্বাদের নানা আয়োজনে উদরপূর্তিময়।

কিন্তু এ বছর করোনাভাইরাসের সংক্রমণের কারণে পরিস্থিতি ভিন্ন। এবার ঈদ উদযাপনের চেয়ে শরীর ঠিক রাখার দিকেই নজর দিতে হচ্ছে বেশি। পাশাপাশি মেনে চলতে হচ্ছে স্বাস্থ্যবিধি।

ফলে এবারের ঈদে হরেক রকমের মুখরোচক খাবার দেখে একদিকে, ‘হাই প্রেশার’, ‘ডায়াবেটিস’, ‘হার্ট প্রবলেম’ এই শব্দগুলো যেন পেছন থেকে হো হো করে তাড়া করতে আসে। অন্যদিকে, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে কোনো খাবার যেন স্বাস্থ্যঝুঁকি যেন বেড়ে না সে দিকেও খেয়াল রাখতে হয়।

এই পরিস্থিতিতে আর কী আর করার, ‘বেঁচে থাকাটাই যেন আনন্দের’ এমন বুলি আওড়ে পছন্দের খাবারগুলোকে টেবিলে রেখেই ফিরতে হচ্ছে। করোনাকালে ঈদে সুস্থ থাকতে পুষ্টিবিদরা নানা পরামর্শ দিয়েছেন।

পুষ্টিবিদদের মতে, ঈদের আনন্দে সব খাবারই আমাদের খেতে ইচ্ছা করবে এটাই স্বাভাবিক। তবে পরিমাণে কম খেতে হবে। আর তেল-চর্বিযুক্ত খাবারের ব্যাপারে সাবধান হতে হবে আগে থেকেই। মাথায় রাখতে হবে, তেল-মশলাযুক্ত খাবার গ্রহণের সঙ্গে সঙ্গেই যেন দুধজাতীয় খাবার, মিষ্টি আমরা বেশি না খেয়ে ফেলি।

ঈদের সময় খাদ্য তালিকায় প্রচুর তেল, চর্বি, মশলার সমন্বয়ে তৈরি খাবারের পাশাপাশি যেন কিছু হালকা ধরনের স্বাস্থ্যসম্মত খাবারও থাকে, সেদিকে নজর দেয়া জরুরি। যেমন নানারকম ফলের তৈরি ফ্রুট সালাদ, কাস্টার্ড, হাড়ছাড়া মুরগির মাংস ও নানারকম সবজি রান্না। এই দিনে পোলাও বা বিরিয়ানির পরিবর্তে খিচুড়ি খাওয়া ভালো। কেননা খিচুড়ি অনেক বেশি স্বাস্থ্যসম্মত।

ঈদের দিনে সালাদ খাওয়ায় কার্পণ্য করবেন না। বরং অন্য খাবার কমিয়ে দিয়ে সালাদ খেয়ে পেটটা ভরে তোলার চেষ্টা করবেন। সালাদ হিসেবে খেতে পারেন গাজর, টমেটো, শসা ও লেটুস অনন্য। গাজর ও লেটুসে রয়েছে প্রচুর বিটা ক্যারোটিন, যা থেকে ভিটামিন এ তৈরি হয়। টমেটোতে রয়েছে লাইকোপেন নামক অ্যান্টিঅক্সিডেন্ট অর্থাৎ ক্যান্সার নিরোধক।

ঈদের দিন তৈলাক্ত খাবার, পোলাও, বিরিয়ানি ও আমিষজাতীয় খাবার, যেমন- মুরগি, খাসি বা গরুর মাংস, কাবাব, রেজালা ইত্যাদি খাওয়া হয়। চটপটি, দইবড়া কিংবা বোরহানির মতো টক খাবারও। এসব খাবার পরিমাণ বুঝে খাবেন।

আরেকটি প্রয়োজনীয় কথা হলো, খাবারের পরিমাণের ওপর নিয়ন্ত্রণ রাখাটা সবার জন্যই জরুরি। পেট পুরে খাওয়া মানসিক তৃপ্তি দিতে পারে বটে কিন্তু শরীরের জন্য ভয়ানক ক্ষতিকর। একবারে না খেয়ে বারে বারে কম পরিমাণে খাওয়া ভালো।

ঈদের রাতের খাবার মশলাদার না হওয়াই ভালো। আর রাতের খাবার খাওয়া উচিত তাড়াতাড়ি। সন্ধ্যা সাড়ে সাতটা থেকে রাত ৭টার মধ্যে খেতে পারলে খুব ভালো হয়। রাতে খাওয়ার অন্তত দু’ঘণ্টা পর শুতে যাওয়া উচিত, তাতে হজম ভালো হয়।

ঈদ মেন্যুতে বিভিন্ন রেসিপি তৈরিতে খাদ্য উপাদান ব্যবহারে একটু সতর্ক হলে অনেক স্বাস্থ্যসম্মত খাবার তৈরি করা যায়। যেমন- খাবার তৈরিতে টেস্টিং সল্ট ব্যবহার না করা। ঘি বা মাখনের পরিবর্তে সানফ্লাওয়ার অয়েল এবং কনডেন্সড মিল্কের পরিবর্তে লো ফ্যাট দুধ ব্যবহার করা।

 


টাইমস/জিএস

পরীক্ষা কম হওয়ায় আক্রান্ত কমছে, আরও ৪৭ জনের মৃত্যু

পরীক্ষা কম হওয়ায় আক্রান্ত কমছে, আরও ৪৭ জনের মৃত্যু

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় আরও ৪৭ জনের মৃত্যু হয়েছে।

অর্থনৈতিক মন্দা: সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল ইসরাইল

অর্থনৈতিক মন্দা: সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল ইসরাইল

ইসরাইলের রাজধানী তেলআবিবের রবিন স্কয়ারে মাস্ক পরে কয়েক হাজার আন্দোলনকারী

বিশ্বকাপ না জেতা পর্যন্ত বিয়ে করবেন না আফগান ক্রিকেটার রশিদ

বিশ্বকাপ না জেতা পর্যন্ত বিয়ে করবেন না আফগান ক্রিকেটার রশিদ

বিশ্ব ক্রিকেটে এখন পর্যন্ত তেমন কোনো সাফল্য দেখাতে পারেনি আফগানিস্তান।

প্রবাস

ভিকারুননিসার সেই ফার্স্টগার্ল এখন হার্ভার্ড ইউনিভার্সিটির ছাত্রী

ভিকারুননিসার সেই ফার্স্টগার্ল এখন হার্ভার্ড ইউনিভার্সিটির ছাত্রী

রাবসা সিকদার। পড়াশোনা করেছেন ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজে। ক্লাসে তিনি সবসময় ফার্স্ট হতেন। ক্লাসের পড়াশোনার বাইরে এক্সট্রা কারিকুলামেও

খেলাধুলা

আবারও বিয়ে করলেন ২৪ বছর বয়সী অলরাউন্ডার মোসাদ্দেক

আবারও বিয়ে করলেন ২৪ বছর বয়সী অলরাউন্ডার মোসাদ্দেক

প্রথম স্ত্রী সামিরাকে ডিভোর্সের পর আবারও বিয়ে করলেন জাতীয় দলের ক্রিকেটার মোসাদ্দেক হোসেন সৈকত।ময়মনসিংহের কাচিঝুলিতে শনিবার ঘরোয়াভাবে

জাতীয়

এইচএসসির পাঁচ বছর আগেই অনার্স পাস পাপুল!

এইচএসসির পাঁচ বছর আগেই অনার্স পাস পাপুল!

অর্থ ও মানবপাচারের অভিযোগে গ্রেপ্তার হয়ে কুয়েতে বন্দী রয়েছেন লক্ষ্মীপুর-২ আসনের এমপি কাজী শহীদ ইসলাম পাপুল। গত ৬ জুন দেশটির অপরাধ তদন্ত সংস্থা সিআইডি তাকে গ্রেপ্তার করে। কুয়েতের বিভিন্ন ব্যাংক হিসাবে পাপুলের নামে জমা থাকা বিপুল অর্থ জব্দ করা হয়েছে। বাংলাদেশেও দুর্নীতি দমন কমিশনও (দুদক) পাপুল ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে মানব ও অর্থ পাচার এবং দুর্নীতির মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান করছে।

জাতীয়

বাংলাদেশিদের ‘ভাইরাস বোম’ বলেননি ইতালির প্রধানমন্ত্রী

বাংলাদেশিদের ‘ভাইরাস বোম’ বলেননি ইতালির প্রধানমন্ত্রী

বাংলাদেশিদের ‘ভাইরাস বোম’ বলেননি ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে। শনিবার বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। তার বক্তব্য ভুলভাবে উপস্থাপন করে দেশের কয়েকটি পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়েছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। বাংলাদেশ-ইতালির দ্বিপক্ষীয় সম্পর্ককে বিপদে ফেলতে পারে, এমন সংবাদ প্রকাশ না করার জন্য গণমাধ্যমের প্রতি অনুরোধ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

জাতীয়

করোনার ভুয়া রিপোর্টের কথা জানতেন স্বাস্থ্য ডিজি!

করোনার ভুয়া রিপোর্টের কথা জানতেন স্বাস্থ্য ডিজি!

করোনা পরীক্ষার হাজারো মনগড়া রিপোর্ট দেয়া নিয়ে এখন আলোচনায় জোবেদা খাতুন হেলথ কেয়ারের (জেকেজি) চেয়ারম্যান ডা. সাবরিনা আরিফ চৌধুরী। অপকর্মের অভিযোগে প্রতিষ্ঠানের সিইও, তার স্বামী আরিফ চৌধুরীসহ ৬ জন কারাগারে। কিন্তু প্রায় ২০ দিন ধরে লোকচক্ষুর আড়ালে ডা. সাবরিনা। অবশেষে সময় টিভির ক্যামেরায় ধরা পড়লেন তিনি। নিজেকে নির্দোষ দাবি করে সাবরিনা বলেন, তিনি নাকি জেকেজির চেয়ারম্যানই নন।

আন্তর্জাতিক

কুয়েত ছাড়ার আতঙ্কে আড়াই লাখের বেশি বাংলাদেশি

কুয়েত ছাড়ার আতঙ্কে আড়াই লাখের বেশি বাংলাদেশি

কুয়েত সরকার সে দেশ থেকে অভিবাসীদের সংখ্যা কমিয়ে আনতে একটি প্রবাসী কোটা বিল প্রণয়ন করেছে বলে খবর প্রকাশ হয়েছে। জানা গেছে, ওই খসড়া আইনে বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের জন্য মাত্র ৩ ভাগ কোটা প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবিত বিল আইনে পরিণত হলে দেশটিতে অবস্থানরত আড়াই লাখের বেশি অভিবাসীকে ফেরত আসতে হতে পারে বলে বিশেষজ্ঞদের আশঙ্কা।