• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৯ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭

কফি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বিষয়ে যা জানা আবশ্যক

কফি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বিষয়ে যা জানা আবশ্যক

স্বাস্থ্য ডেস্ক২৪ সেপ্টেম্বর ২০২০, ০৬:০৮পিএম, ঢাকা-বাংলাদেশ।

কফি নিয়ে রয়েছে মতবিরোধ। কেউ কেউ কফিকে স্বাস্থ্যকর এবং উদ্যমী মনে করেন, আবার অনেকেই কফিকে আসক্তিজনক এবং ক্ষতিকর বলে দাবি করেন। তবে বেশ কিছু কফি এবং স্বাস্থ্যের সংক্রান্ত গবেষণায় দেখা যায় যে এটি খুব উপকারী।

উদাহরণ স্বরূপ- টাইপ ২ ডায়াবেটিস, যকৃতের অসুস্থতা, আলজিমার প্রভৃতি বেশ কিছু রোগের ঝুঁকি কমিয়ে আনে। কফির ইতিবাচক স্বাস্থ্য প্রভাবের কারণ এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট। কফি নিয়ে গবেষণায় দেখা যায়, কফি অ্যান্টিঅক্সিডেন্টের অন্যতম  উৎস।

তথাকথিত ফ্রী র‍্যাডিকাল সমূহের দ্বারা মানব দেহ ক্রমাগত আক্রমণের শিকার হয়। যা প্রোটিন ও ডিএনএর মত গুরুত্বপূর্ণ অণু গুলোর ক্ষতি করে থাকে।

অ্যান্টিঅক্সিডেন্ট গলি কার্যকর ভাবে এ ফ্রি র‍্যাডিকালগুলো নিয়ন্ত্রণ  করে  অকাল বার্ধক্য রোধ করে। এমনকি ক্যান্সারসহ অক্সিডেটিভ স্ট্রেস দ্বারা সৃষ্ট রোগ থেকেও আমাদের রক্ষা করে।

কফি হাইড্রসাইনামিক এসিড, পলিফেনলসহ বিভিন্ন শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। হাইড্রসাইনামিক এসিড ফ্রি র‍্যাডিকালগুলোকে নিরপেক্ষ করতে এবং জারণ চাপ প্রতিরোধ করতে খুব কার্যকর। কফিতে থাকা পলিফেনল হৃদরোগ, ক্যান্সার ও টাইপ-২ ডায়াবেটিসের মত বেশ কয়েকটি জটিল রোগ প্রতিরোধ করে।

খাদ্য তালিকায় অ্যান্টিঅক্সিডেন্ট সমূহের বৃহত্তম উৎস

বেশির ভাগ মানুষ প্রতিদিন প্রায় ১/২ গ্রাম অ্যান্টিঅক্সিডেন্ট গ্রহণ করেন, মূলত কফি এবং চা জাতীয় পানীয় থেকে।

পশ্চিমা খাদ্য তালিকায় পানীয়গুলো অ্যান্টিঅক্সিডেন্টের বিশাল উৎস হয়ে থাকে। আসলে অ্যান্টি অক্সিডেন্টগুলোর ৭৯% আসে পানীয় থেকে, খাদ্য থেকে আসে মাত্র ২১%। কারণ খাবারের তুলনায় তারা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ পানীয় বেশি গ্রহণ করে থাকেন।

এক সমীক্ষায় খাদ্য গবেষকরা বিভিন্ন খাবারের অ্যান্টিঅক্সিডেন্টের  তালিকা প্রকাশ করেন। বিভিন্ন বেরির তালিকার মাঝে কফি ছিল ১১ নাম্বারে ।

যারা কম ফলমূল গ্রহণ করেন তারা প্রতিদিন কয়েক কাপ কফি পান করে প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ পুষিয়ে নিতে পারেন। কারণ ২/৪ কাপ কফিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ ফলের থেকে বেশি।

নরওয়েজিয়ান এবং ফিনিশিয়ান গবেষণায়, কফিকে একক বৃহত্তম অ্যান্টিঅক্সিডেন্টের উৎস হিসেবে দেখানো হয়েছিল। কারণ তারা মোট অ্যান্টিঅক্সিডেন্টের ৬৪% কফি থেকে সেবন করে থাকে। এ গবেষণায় অংশগ্রহণকারীদের কফি গ্রহণের গড় পরিমাণ ছিল ৪৫০-৬০০মিলি বা প্রতিদিন ২/৪ কাপ ।

তাছাড়া, স্পেন, জাপান, পোল্যান্ড এবং ফান্স গবেষণায় সিদ্ধান্ত নেয়, কফিই এখন পর্যন্ত অ্যান্টিঅক্সিডেন্টের সমৃদ্ধত্তম উৎস।

বিভিন্ন রোগের ঝুঁকি কমাতে কফি

যারা নিয়মিত কফি পান করেন তাদের টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি ২৩-৫০% কমে যায়। এমনকি এক কাপ কফি ৭% করে ঝুঁকি হ্রাস করে।

কফি লিভারের জন্যও অনেক উপকারী। কারণ কফি পানকারীদের লিভার সিরোসিসের ঝুঁকি অনেক কম। এটি লিভার, হৃদরোগ, স্ট্রোক এবং কোলোরেক্টাল ক্যান্সারের ঝুঁকি কমিয়ে দিতে পারে। নিয়মিত কফি পান আপনার অ্যালঝেইমার এবং পারকিন্সন রোগের ঝুঁকি ৩২-৬৫% কমিয়ে দেয়।

কিছু গবেষণা ইঙ্গিত করে যে, কফি মানসিক স্বাস্থ্যের অন্যান্য দিকও উন্নত করে। যে সব মহিলা কফি পান করেন তাদের হতাশাগ্রস্ত হয়ে আত্মহত্যার সম্ভাবনা অনেক কমে যায় ।

সর্বোপরি, অকাল মৃত্যুর ২০-৩০% ঝুঁকি কমিয়ে দেয়ার মধ্য দিয়ে একটি দীর্ঘ জীবনকাল দান করে কফি।

তারপরও মনে রাখতে হবে কফি নিয়ে এ গবেষণাগুলোর বেশির ভাগই পর্যবেক্ষনমূলক। তাঁরা এখনও প্রমাণ করতে পারেনি যে কফি রোগের ঝুঁকি হ্রাসের কারণ। কেবল মাত্র, কফি পানকারীদের এ রোগ গুলো হওয়ার সম্ভাবনা কম ছিল।

সবশেষে বলা যায়, অনেক ধরনের খাবারে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে কফি তাদের মাঝে উৎকৃষ্ট উৎস। এটি উদ্ভিদ জাতীয় খাবার যেমন ফলমূল, শাঁক সবজির মত একই অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে না। তাই কফি বৃহত্তম উৎস হতে পারে কিন্তু একমাত্র উৎস হতে পারে না। সুস্বাস্থ্যের জন্য ভিন্ন ভিন্ন উৎস থেকে ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট এবং উদ্ভিদ যৌগ গ্রহণ করা ভাল।   

তথ্যসূত্র: হেলথলাইন

 

টাইমস/তরী/এনজে

প্রাথমিকে সাড়ে ৩২ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

প্রাথমিকে সাড়ে ৩২ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সাড়ে ৩২ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

মাস্ক ব্যবহার নিশ্চিত করতে কঠোর হবে সরকার

মাস্ক ব্যবহার নিশ্চিত করতে কঠোর হবে সরকার

করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ার আশঙ্কায় সবাইকে মাস্ক ব্যবহারে বাধ্য করতে

প্রেম নিয়ে কটুক্তি করায় ভাবিকে শায়েস্তা করতে ভাতিজিকে শ্বাসরোধে হত্যা

প্রেম নিয়ে কটুক্তি করায় ভাবিকে শায়েস্তা করতে ভাতিজিকে শ্বাসরোধে হত্যা

প্রেম নিয়ে কটুক্তি করায় ভাবিকে শায়েস্তা করতে ৬ বছর বয়সী

রাজনীতি

মহিলা শ্রমিক লীগের পূর্ণাঙ্গ কমিটিতে পদ পেলেন যারা

মহিলা শ্রমিক লীগের পূর্ণাঙ্গ কমিটিতে পদ পেলেন যারা

মহিলা শ্রমিক লীগের ৩৫ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১৯ অক্টোবর) অনুমোদনপ্রাপ্ত কমিটি কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের হাতে পূর্ণাঙ্গ কমিটির সদস্যদের তালিকা তুলে দেয়া হয়।

আন্তর্জাতিক

ইমরান খান বিরোধী বিক্ষোভে উত্তাল পাকিস্তান

ইমরান খান বিরোধী বিক্ষোভে উত্তাল পাকিস্তান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পদত্যাগের দাবিতে দেশটিতে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে। রোববার (১৮ অক্টোবর) পাকিস্তানের করাচি শহরে ব্যাপক বিক্ষোভ করেন বিরোধী দলগুলোর হাজার হাজার নেতাকর্মী। সোমবারও চলছে বিক্ষোভ।

জাতীয়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে ফেসবুকে হত্যার হুমকি : থানায় জিডি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে ফেসবুকে হত্যার হুমকি : থানায় জিডি

ফেসবুক মেসেঞ্জারে হত্যা এবং হিন্দু সম্প্রদায়কে নিশ্চিহ্ন করে দেয়ার হুমকির ঘটনায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের সহকারী অধ্যাপক কুশল বরণ চক্রবর্তী সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।

জাতীয়

শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় : জরুরি বৈঠকে ভিসি

শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় : জরুরি বৈঠকে ভিসি

২০ শতাংশ টিউশন ফি ছাড় ও অর্থনৈতিক ভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের শতভাগ ওয়েভার প্রদানসহ ৬ দফা দাবিতে আন্দোলন করছেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আন্তর্জাতিক

লাদেন বেঁচে আছেন, মারা গেছে অন্য কেউ : ট্রাম্প

লাদেন বেঁচে আছেন, মারা গেছে অন্য কেউ : ট্রাম্প

জঙ্গি সংগঠন আল কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনের নিহত হওয়ার ব্যাপারে সংশয় প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, মার্কিন সেনারা বিন লাদেনের পরিবর্তে হয়তো অন্য কাউকে হত্যা করেছে এবং লাদেন হয়তো এখনো বেঁচে আছেন।

বিনোদন

গাঙচিলের শুটিংয়ে ফের অসুস্থ পূর্ণিমা

গাঙচিলের শুটিংয়ে ফের অসুস্থ পূর্ণিমা

‘গাঙচিল’ সিনেমার শুটিং করার সময় হঠাৎ অসুস্থ হয়ে পড়েছেন চিত্রনায়িকা পূর্ণিমা। একই ছবির শুটিং করতে গিয়ে এর আগে নোয়াখালীতে মোটরসাইকেল দুর্ঘটনার শিকার হয়েছিলেন এই নায়িকা। এরপর বেশ কিছুদিন তিনি ‘গাঙচিল’ এর শুটিং থেকে দুরে ছিলেন।