উপসর্গ দেখা দেয়ার আগেই ধরা পড়বে স্তন ক্যান্সার

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, মেয়েরা সব থেকে বেশি যেই ক্যান্সারটিতে আক্রান্ত হন তা হলো স্তন ক্যান্সার। স্তন ক্যান্সার চিকিৎসাযোগ্য। প্রাথমিক পর্যায়ে যাদের স্তন ক্যান্সার সনাক্ত করা গেছে তাদের মধ্যে অধিকাংশই সেরে উঠেছেন।

কিন্তু, আশঙ্কার কথা হলো সব সময় প্রাথমিক পর্যায়ে স্তন ক্যান্সারের লক্ষণগুলি প্রকাশ পায় না। ফলে স্তন ক্যান্সার সনাক্তকরণ ও চিকিৎসার কার্যকারিতা বাধাগ্রস্ত হয়।

সম্প্রতি, যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব নটিংহামের গবেষকরা ধারণা প্রকাশ করেছেন যে, একটি বিশেষ রক্ত পরীক্ষার মাধ্যমে বিশেষ কিছু অ্যান্টিবডি নিরীক্ষণের মধ্য দিয়ে অনেক সহজে এবং লক্ষণ প্রকাশের ৫ বছর আগে স্তনের ক্যান্সার সনাক্ত করা সম্ভব হবে।

গবেষকদের মতে, যখন দেহে ক্যান্সার থাকে তখন তা অ্যান্টিজেন তৈরি করে। এটি এমন পদার্থ, যা দেহে প্রতিরোধ প্রতিক্রিয়া প্রভাবিত করে। রোগ প্রতিরোধ ব্যবস্থা তখন প্রতিক্রিয়া স্বরূপ স্বয়ংক্রিয় অ্যান্টিবডি নিঃসরণ ঘটায়।

গবেষক দলটি এমন একটি রক্ত পরীক্ষা পদ্ধতি নির্মাণের প্রক্রিয়া শুরু করে, যাতে করে সেসব স্বয়ংক্রিয় অ্যান্টিবডি সনাক্ত করা সম্ভব হয়। এতে করে বোঝা যাবে দেহে স্তন ক্যান্সারের অস্তিত্ব আছে কি নেই। এই উদ্দেশ্যে তারা স্তন ক্যান্সারের টিউমার সম্পর্কিত অ্যান্টিজেন সমূহ লিপিবদ্ধ করেন।

গবেষণাপত্রের সহকারী লেখক দিনিয়াহ আলফাত্তানি বলেন, আমাদেরকে এই রক্ত পরীক্ষাটির উন্নয়ন ও যথার্থতা প্রমাণে সচেষ্ট হতে হবে। যাইহোক, গবেষণার ফলাফল আমাদেরকে অনুপ্রাণিত করে এবং এতে করে বোঝা যায় যে, স্তন ক্যান্সারের ইঙ্গিত অনেক আগে থেকেই সনাক্ত করা সম্ভব হবে।

নিকট ভবিষ্যতে এই গবেষণাটিকে সম্পূর্ণ অর্থায়ন করা হবে এবং ৪ থেকে ৫ বছরের মধ্যেই জনগণের জন্য পরীক্ষাটি সহজলভ্য হবে বলে গবেষকরা আশা প্রকাশ করেছেন। তথ্যসূত্র: মেডিক্যাল নিউজ টুডে

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: