ক্যান্সার চিকিৎসায় নতুন মডেল উদ্ভাবন

ক্যামব্রিজ ইনস্টিটিউটের গবেষকরা ক্যান্সার চিকিৎসায় নতুন ‘ভার্চুয়াল রিয়্যালিটি’ (ভিআর) থ্রিডি মডেল উদ্ভাবন করেছেন। যার সাহায্যে নতুন আঙ্গিকে ক্যান্সার সনাক্তকরণ সম্ভব হবে। এর মাধ্যমে রোগীর দেহ থেকে নেয়া টিউমারের নমুনার প্রতিটি কোষ বিভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখা যাবে এবং আরও বিশদভাবে বিশ্লেষণ করা যাবে।

গবেষকরা মনে করেন, এই আবিষ্কারের ফলে ক্যান্সার সম্পর্কে ধারণা পাওয়ার উন্নতি হবে এবং এটি ক্যান্সারের নতুন নতুন চিকিৎসা উদ্ভাবনে ভূমিকা রাখবে। ‘ভিআর মডেল’ ব্যবহার করে বিশ্বের যেকোন প্রান্ত থেকে একাধিক ব্যবহারকারী টিউমারের নমুনা পরীক্ষা-নিরীক্ষা করতে পারবেন।

ক্যান্সার রিসার্চ ইউকে ক্যামব্রিজ ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর গ্রেগ হ্যানন বলেন, এর আগে কেউই এত বিশদভাবে টিউমারের প্রকৃতি বিশ্লেষণ করতে পারেনি। ক্যান্সার সনাক্তকরণে এটি একটি নতুন কৌশল। আরও বিশদভাবে টিউমারের প্রকৃতি উদঘাটন করতে ‘ভিআর সিস্টেম’ আক্রান্ত কোষকে অত্যন্ত নিখুঁতভাবে জানার সুযোগ করে দেবে বলে মন্তব্য করেন প্রফেসর হ্যানন।

প্রফেসর হ্যানন যখন এই ‘ভিআর থ্রিডি মডেল’ পরীক্ষা-নিরীক্ষা করেন তখন লক্ষ্য করেন যে, একগুচ্ছ কোষ মূল কোষগুচ্ছ থেকে পৃথক হয়ে সরে যাচ্ছে। এই কোষগুলোই হতে পারে ক্যান্সারের মূল কেন্দ্র, যেখান থেকে অন্যান্য কোষ ও টিস্যুতে ক্যান্সার ছড়িয়ে পড়তে পারে এবং এটা বিপজ্জনক হতে পারে।

ক্যান্সার রিসার্চ ইউকে ক্যামব্রিজ ইনস্টিটিউটের প্রধান গবেষক প্রফেসর কারেন ভাউসডেন বলেন, ক্যান্সার চিকিৎসায় নতুন থেরাপি উদ্ভাবন করতে হলে এটা জানা খুব গুরুত্বপূর্ণ যে, ক্যান্সার আক্রান্ত কোষগুলো কীভাবে অন্যান্য সুস্থ কোষ ও টিস্যুর সঙ্গে প্রতিক্রিয়া করে।

এজন্য গতানুগতিক টু-ডি মডেলের চেয়ে নতুন এই থ্রিডি মডেলের সাহায্যে আরও গতিশীলভাবে ক্যান্সার সনাক্তকরণ সম্ভব হবে বলে তিনি মনে করেন।

 

টাইমস/এএইচ/জিএস

Share this news on: