জেনে নিন, যেসব অ্যামিনো অ্যাসিড ঘুমাতে সহায়তা করে

অ্যামিনো অ্যাসিডকে প্রোটিন সমূহের মূল ভিত্তি হিসেবে উল্লেখ করা হয়, যা প্রোটিন গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। চুল, হাড়, কার্টিলেজ, এনজাইম প্রভৃতি তৈরি করতে দেহের প্রায় বিশ ধরণের অ্যামিনো অ্যাসিডের প্রয়োজন হয়। বিশ ধরণের অ্যামিনো অ্যাসিডের মধ্যে নয়টিকে আমাদের দেহের জন্য অতি প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড হিসেবে চিহ্নিত করা হয়ে থাকে।

এই অ্যামিনো অ্যাসিডের সবগুলি আমাদের দেহ নিজে থেকে উৎপাদন করতে পারে না, ফলে খাবারের মাধ্যমে তা সরবরাহ করার প্রয়োজন পড়ে। মাংস পেশির বৃদ্ধি ঘটানো ছাড়াও নির্দিষ্ট কিছু অ্যামিনো অ্যাসিড আমাদেরকে ঘুমাতে সহায়তা করে বলে পুষ্টিবিদরা মনে করেন।

ট্রিপ্টোফ্যান
ট্রিপ্টোফ্যান নামক অ্যামিনো অ্যাসিড আমাদের দেহে মেলাটোনিন ও সেরোটোনিন বৃদ্ধির মধ্য দিয়ে আমাদেরকে প্রাকৃতিকভাবে ঘুমাতে সহায়তা করে। প্রায় সব ধরনের দুগ্ধজাত খাবারে ট্রিপ্টোফ্যান উপস্থিত থাকে, তাই স্বাভাবিক কারণেই এইসব খাবার আমাদেরকে ঘুমাতে সহায়তা করবে। সুতরাং ঘুমের সমস্যা দূর করতে রাতে এক গ্লাস দুধ বা রাতের খাবারের সঙ্গে পনির খেতে পারেন।

গ্লাইসিন
আমাদের দেহ নিজে থেকে গ্লাইসিন তৈরি করতে পারে। তবে এটি মাছ, ডিম, শিম ও দুগ্ধজাত খাবার থেকেও পাওয়া যায়। গ্লাইসিন আমাদেরকে দ্রুত ঘুমিয়ে পড়তে সহায়তা করে এবং ঘুমের গুণমানকেও বাড়ায়।

গ্লুটামিন
গ্লাইসিন একটি অ্যামিনো অ্যাসিড, যা আমাদের দেহ দ্বারা উৎপাদিত হতে পারে। বিভিন্ন সময় দেহে এই অ্যাসিডটির চাহিদা কমবেশি হয়ে থাকে। ডিম, বিট, বাঁধাকপি, পালং শাক, গম ও পেঁপেতে প্রচুর পরিমাণে গ্লুটোমিন থাকে। গামা আমিনো বুট্রিক এসিড উৎপাদন বৃদ্ধির মাধ্যমে ঘুমকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে গ্লুটোমিন। গামা আমিনো বুট্রিক এসিড এমন একটি নিউরোট্রান্সমিটার, যা আমাদের শরীরকে বিশ্রাম নেয়ার ইঙ্গিত পাঠায়। এছাড়াও এটি দেহে শিথিলতা এবং মনের শান্তি উপলব্ধির সঙ্গে সম্পর্কযুক্ত।

থিয়ানিন
এল-থিয়ানিন এক প্রকার অ্যামিনো অ্যাসিড, যা আমাদের শরীরে উৎপন্ন হয়। আবার এটি কিছু নির্দিষ্ট খাবারের মাধ্যমেও পাওয়া যায়। হোয়াইট-টি, গ্রিন-টি, ব্ল্যাক-টি ও ওলং-চা থিয়ানিনের সবচেয়ে সমৃদ্ধ উৎস হিসেবে বিবেচিত। এটি মস্তিষ্কের জন্য ইতিবাচক সুখানুভূতি সৃষ্টিকারী হরমোন ডোপামিন এবং সেরোটোনিনের মাধ্যমে দেহ শিথিল করণকে প্ররোচিত করে। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: