করোনা চিকিৎসায় ভেষজ ওষুধের পরীক্ষা চালাচ্ছে ভারত

বিশ্বজুড়ে চলছে করোনাভাইরাসের প্রকোপ। এরই মধ্যে প্রতিবেশী দেশ ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা। কোভিড-১৯ রোগে আক্রান্তের নিরিখে ইতিমধ্যে ভারত ইতালিকে হটিয়ে পঞ্চম স্থানে উঠে এসেছে। আমেরিকা, ব্রাজিল, রাশিয়া, ব্রিটেন, স্পেনের পরেই এখন দেশটির অবস্থান।

দিন যত যাচ্ছে প্রাণঘাতী এই ভাইরাসের প্রকোপ ততোই বাড়ছে। যার নেই কোনো ওষুধ, নেই প্রতিষেধক। এ পরিস্থিতিতে করোনা রোগীদের চিকিৎসায় ভেষজ ওষুধ নিয়ে পরীক্ষা চালাচ্ছে ভারতের একটি ওষুধ কোম্পানি। টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে এই তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ভারতের প্রথম সারির ওষুধ কোম্পানি সান ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রিজ লিমিটেড করোনার চিকিৎসায় একটি ভেষজ ওষুধের পরীক্ষা শুরু করেছে। একিউসিএইচ নামে এ ওষুধের পরীক্ষার ফলাফল আগামী অক্টোবরেই পাওয়া যাবে।

সান ফার্মাসিউটিক্যালস বলছে, একিউসিএইচ নামের এই ওষুধটি উষ্ণমণ্ডলীয় অঞ্চলের লতানো গুল্ম কক্কুলাস হিরসাটাস থেকে নিষ্কাশন করা হয়েছে। হিন্দিতে এটা ‘ফরিদ বুটি’এবং সংস্কৃতে ‘পাতাল গারুদি’ নামে পরিচিত। ভারতজুড়ে ১২টি চিকিৎসা কেন্দ্রে ২১০ জন রোগীর মধ্যে ওষুধটির পরীক্ষা চালানো হবে। ওষুধটির কোনো ধরণের পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলে দাবি করছে কোম্পানিটি।

এক বিবৃতিতে কোম্পানিটি জানায়, একিউসিএইচ ওষুধটি মূলত ডেঙ্গু রোগের চিকিৎসার জন্য তৈরি করা হলেও এর মধ্যে ভাইরাসবিরোধী বৈশিষ্ট্য রয়েছে। সে জন্য করোনা চিকিৎসায় এর ব্যবহার হবে।

 

টাইমস/জিএস

Share this news on: